Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-৩০-২০১৮

মিয়ানমারে সেচ বাঁধ ভেঙে ৮৫ গ্রাম প্লাবিত

মিয়ানমারে সেচ বাঁধ ভেঙে ৮৫ গ্রাম প্লাবিত

নেপিদ, ৩০ আগস্ট- সেচ বাঁধ ভেঙে মিয়ানমারের প্রায় ৮৫টি গ্রাম ডুবে গেছে। এতে ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে উঠেছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ। বন্ধ হয়ে গেছে দেশটির একটি গুরুত্বপূর্ণ মহাসড়কের যান চলাচলও।

বুধবার মিয়ানমারের মধ্যাঞ্চলীয় সওয়ার খাঁড়ির বাঁধটি ভেঙে যায়; এতে নেমে আসা পানির প্রবল ধারায় সামনের গ্রামগুলো ভেসে যায় এবং নিকটবর্তী সওয়ার ও ইয়েদাশি শহর ডুবে যায়।

মিয়ানমারের সেচ ও পানিসম্পদ ব্যবস্থাপনা বিভাগের উপমহাপরিচালক জাও লউয়িন তুন জানান, বাঁধের কাছে বন্যার পানি কমেছে। ক্ষতিগ্রস্ত পানি বের হওয়ার পথটির কারণেই বাঁধটি ভেঙে পড়েছে। এমনিতে বাঁধটির অবস্থা ভালোই ছিল।বাঁধ ভেঙে ৮৫ গ্রাম বন্যাকবলিত হয়েছে এবং এতে ৬৩ হাজারেরও বেশি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে, পাশাপাশি গুরুত্বপূর্ণ একটি মহাসড়কের একটি অংশও ডুবে গেছে বলে জানান তিনি।

এদিকে বাঁধটির পানি ধারণক্ষমতা ২,১৬,৩৫০ একর-ফুট বলে জানিয়েছে রয়টার্স। বন্যার কারণে ইয়াঙ্গুন, মান্দালয় ও রাজধানী নেপিদোকে সংযোগকারী মহাসড়কের একটি ব্রিজ ক্ষতিগ্রস্ত হওয়ায় ওই পথে যান চলাচল বন্ধ আছে।

এ বিপর্যয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাঁধগুলোর নিরাপত্তা নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। 

উল্লেখ্য, গত মাসে লাওসে একটি পানি, বিদ্যুৎ ও বাঁধ ভেঙে হাজার হাজার লোক উদ্বাস্তু হয়েছিলেন। এতে প্রায় ২৭ জন নিহত হন।


তথ্যসূত্র: বিডি প্রতিদিন
আরএস/ ৩০ আগস্ট

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে