Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৮-২০১৮

চট্টগ্রামে সেই শিশুদের মৃত্যু ‘হামে’

চট্টগ্রামে সেই শিশুদের মৃত্যু ‘হামে’

চট্টগ্রাম , ২৮ আগস্ট- চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার সোনাইমুরি ত্রিপুরা পল্লীতে ছয় দিনের ব্যবধানে চার শিশু হামে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। বাকি শিশুরাও একই রোগে আক্রান্ত বলে তিনি জানান। ঢাকা স্বাস্থ্য অধিদফতর থেকে দেয়া এক প্রতিবেদনে এমনটাই উল্লেখ করার কথা জানিয়েছেন চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের শীর্ষ এই কর্মকর্তা।

সিভিল সার্জন বলেন, একদিন আগে রোববার অসুস্থ ৬ শিশুর দেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাতেই জরুরী ভিত্তিতে ঢাকায় পাঠানো হয়েছে। পরীক্ষা করে ৬ শিশুর মধ্যে ৪ জনের দেহে হামের ভাইরাস পাওয়া গেছে।

হাটহাজারীর এই ত্রিপুরা পল্লীর ৪ শিশু ভাইরাসজনিত হাম রোগে আক্রান্ত হয়ে মারা গেছে বলে স্বাস্থ্য অধিদফতরের ওই প্রতিবেদনে উল্লেখ করেছেন রোগ নির্ণয়কারী বিশেষজ্ঞ চিকিৎকরা। তিনি বলেন, সোমবার দুপুরের পর ই-মেইলে আমরা প্রতিবেদনটি পেয়েছি। সেখানে ৬ শিশুর মধ্যে ৪ জনের দেহে হাম ভাইরাস মিলেছে।

এরআগে ২১ আগস্ট (মঙ্গলবার) থেকে ২৬ আগস্ট (রোববার) পর্যন্ত এই পল্লীতে একই পরিবারের তিন শিশুসহ চার জনের মৃত্যু হয়। যা অজানাই ছিল উপজেলা স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীদের। এমনকি উপজেলা প্রশাসনেরও বিষয়টি জানা ছিলো না। গণমাধ্যম কর্মীদের জিজ্ঞাসার জবাব দিতে গিয়েই শুরু হয় তাদের দৌড় ঝাঁপ।

ঘটনার পর পরই গণমাধ্যম কর্মীদের জিজ্ঞাসার জবাবে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইমতিয়াজ  হোসাইন বলেছিলেন অজ্ঞাত রোগে মারাগেছে ওই চার শিশু।

সোমবার স্বাস্থ্য অধিদফতর ও উপজেলা প্রশাসনের তিনটি টিম ওই ত্রিপুরা পল্লী পরিদর্শন করে এলাকাবাসির জবানবন্দি রেকর্ড করেছেন’ বললেন চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।

উল্লেখ্য, এর আগে গত বছর জুলাইয়ে চট্টগ্রামের সীতাকুণ্ডের ত্রিপুরা পল্লীতে ‘অজ্ঞাত রোগে’ আক্রান্ত হয়ে নয় শিশু মারা যায়।  সে সময় ওই  রোগে আক্রান্ত আরও অর্ধশতাধিক শিশুকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এক প্রতিবেদনে জানায়, হামে ওই শিশুদের মৃত্যু হয়েছিল।

তথ্যসূত্র: পরিবর্তন
এনওবি/১২:৫৯/২৮আগস্ট

চট্টগ্রাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে