Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৫-২০১৮

তিন বছরে সিরিয়ায় ৮৬ হাজার সন্ত্রাসী নিহত: রাশিয়া

তিন বছরে সিরিয়ায় ৮৬ হাজার সন্ত্রাসী নিহত: রাশিয়া

মস্কো, ২৫ আগস্ট- গত তিন বছর সিরিয়ায় রাশিয়ার সন্ত্রাস বিরোধী অভিযানে ৮৬ হাজারের বেশি সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ হওয়া প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে রাশিয়া। আর সে সময় থেকে বিমান ও যুদ্ধ-জাহাজ থেকে পরিচালিত রুশ অভিযানগুলোতে নিহত হয়েছে ৮৬ হাজারেরও বেশি সন্ত্রাসী।

নিহত সন্ত্রাসীদের মধ্যে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর ও রাশিয়ার চার হাজার ৫০০ নাগরিকও রয়েছে। সিরিয়ার সন্ত্রাস-বিরোধী রুশ অভিযানে সন্ত্রাসীদের ৬০০'রও বেশি ট্যাংক এবং নয় হাজার ৭০০ সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

রুশ অভিযানগুলোতে সন্ত্রাসীদের এক লাখ বিশ হাজারেরও বেশি ঘাঁটি বা কেন্দ্র ধ্বংস হয়েছে। এসবের মধ্যে রয়েছে অস্ত্র ও গোলা-বারুদের গুদাম এবং প্রশিক্ষণ কেন্দ্র।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী অভিযানে অংশ নিয়েছে রাশিয়ার ৮৬টি যুদ্ধ-জাহাজ ও ১৪ টি সাবমেরিন এবং সেসব সিরিয়ার উপকূলে ১৮৯টি অভিযান পরিচালনা করেছে।

প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে সিরিয়ায় সামরিক অভিযানের জন্য আসা রুশ সেনাদের বেশিরভাগই গত শীতকালে সিরিয়া ত্যাগ করেছে।
  
সিরিয়ায় ইসরাইল-বিরোধী আসাদ সরকারকে উৎখাতের জন্য সৌদি আরব, মার্কিন সরকার ও ইসরাইলের মিত্র শক্তিগুলোর মদদপুষ্ট নানা সন্ত্রাসী গোষ্ঠী ২০১১ সালে সন্ত্রাসী তৎপরতা শুরু করে। ইসরাইলকে নিরাপদ রাখাই ছিল তাদের সন্ত্রাসী তৎপরতার মূল লক্ষ্য। কিন্তু তারা সিরিয়া থেকে প্রায় পুরোপুরি নির্মূল হওয়ার পথে রয়েছে বলে সাম্রাজ্যবাদীদের সেই লক্ষ্য ও আশা ব্যর্থ হয়েছে।

সম্প্রতি রুশ সেনাসূত্রের খবরে বলা হয়েছে সিরিয়ার ৯৬ শতাংশ অঞ্চল এখন সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত।

এমএ/ ১২:২২/ ২৫ আগস্ট

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে