Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২২-২০১৮

দিনাজপুরে উপমহাদেশের বৃহৎ ঈদগাহে লাখ মুসল্লির ঈদের নামাজ

দিনাজপুরে উপমহাদেশের বৃহৎ ঈদগাহে লাখ মুসল্লির ঈদের নামাজ

দিনাজপুর, ২২ আগস্ট- কড়া নিরাপত্তার মধ্য দিয়ে উপমহাদেশের বৃহৎ ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে প্রধান ঈদের জামাতে লাখ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। শান্তিপূর্ণভাবে নামাজ আদায়ের জন্য নেওয়া হয় সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা।

ঈদের দিন বুধবার ভোর থেকেই বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসতে শুরু করেন মুসল্লিরা। সকাল ৯টা বাজতে না বাজতেই কানাই কানাই পুর্ণ হয়ে উঠে ঈদগাহ ময়দান। এতে ইমামতি করেন দিনাজপুরের জেনারেল হাসপাতাল জামে মসজিদের ইমাম মাওলানা শামসুল হক কাসেমি।

ঈদের নামাজে অংশ নেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, বিচারপতি এনায়েতুর রহিম, জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আব্দুছ ছবুর, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েমসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ প্রশাসনের কর্মকর্তারা।

বৃহৎ এ ঈদ জামাতকে ঘিরে চার স্তরের কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। ৫ শতাধিক পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় র‌্যাব ও আনসার বাহিনী। ঈদগাহের মাঝে র‌্যাবের চারটি ওয়াচ টাওয়ার ছিল। প্রবেশের পূর্বে মুসল্লিদের আনা যানবাহন রাখার জন্য তিনটি পয়েন্টে চেকিংএর মাধ্যমে রাখার ব্যবস্থা ছিল। মাঠের চারপাশে ৬টি পথে প্রবেশের সময় মেটাল ডিটেক্টরে তল্লাশির পর জামাতে প্রবেশ করানো হয় মুসল্লিদের। এছাড়া মাঠে প্রবেশের বিভিন্ন পথে টহল পুলিশ ছাড়া সাদা পোষাকেও নিরাপত্তায় দায়িত্বে ছিল। পুলিশ ছাড়াও র‌্যাবসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীরাও নিরাপত্তায় সক্রিয় ছিলেন। নিরাপদে নামাজ আদায় শেষে মোনাজাতে দেশ এবং মুসলিম উম্মার শান্তি কামনা করা হয়।

নামাজ শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, এবার এক সঙ্গে এই মাঠে সাড়ে ৩ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন।

এছাড়া নীলফামারী থেকে আগত মুসল্লি আব্দুস সাত্তার বলেন, দিনাজপুরের বড় ঈদ জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি হয়েছি। বেশী মানুষের সাথে নামাজ পড়লে বেশী সওয়াব তাই এখানে এসেছি। আগামীতে এই মাঠে মুসল্লির সংখ্যা আরও বাড়বে বলে আশা করেন তিনি।

উল্লেখ্য, উপমহাদেশের বৃহৎ ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে ৫২ গম্বুজ বিশিষ্ট বিশাল মিনার নির্মাণ করা হয়েছে। মিনারটি উপমহাদেশের মধ্যে সবোর্চ্চ। নান্দনিক সৌন্দর্যমন্ডিত করে নির্মিত হয়েছে এই ঈদগাহ মিনার।

মিনার কেন্দ্রিক মাঠের আয়তন ২০ থেকে ২২ একর। তবে মাঠের মধ্যে আরও কিছু স্থাপনা অপসরণের কাজ বাকি আছে, যা শেষ হওয়ার পর পুরো মাঠের আয়তন হবে ৬৫ একর।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/১৭:১৪/২২ আগস্ট

দিনাজপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে