Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২১-২০১৮

কুরবানির পশু জবাই করার সঠিক নিয়ম

কুরবানির পশু জবাই করার সঠিক নিয়ম

আগামীকাল বুধবার পবিত্র ঈদুল আজহা। যাকে কুরবানির ঈদও বলা হয়। মুসলিম নর-নারীগণ আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য কুরবানি করবেন। তাই কুরবানির পশু জবাই করার সঠিক নিয়ম জানা দরকার।

১. পশুর প্রতি দয়া করা ও অনুগ্রহ প্রদর্শন করা। এমন ব্যবস্থা নিয়ে জবাই করা, যাতে পশুর অধিক কষ্ট না হয় এবং সহজেই প্রাণ ত্যাগ করতে পারে। জবাই যেন খুব তীক্ষ্ম ধারালো ছুরি দ্বারা করা হয়।

সাহাবি শাদ্দাদ ইবনে আউস (রা.) থেকে বর্ণিত, নবী কারিম (সা.) বলেছেন, আল্লাহ রাব্বুল আলামীন সকল বিষয়ে সকলের সাথে সুন্দর ও কল্যাণকর আচরণের নির্দেশ দিয়েছেন। অতএব, তোমরা যখন পশু জবেহ করবে তখন তা সুন্দর ভাবে করবে। তোমাদের একজন যেন ছুরি ধারালো করে নেয় এবং যা জবেহ করা হবে তাকে যেন প্রশান্তি দেয়। (সহিহ মুসলিম, হাদিস নং ১৯৫৫)

২. কুরবানির পশু যদি উট হয় (অথবা এমন কোন পশু হয় যাকে আয়ত্ব করা সম্ভব নয়) তাহলে তাকে বাম পা বাধা অবস্থায় দাঁড় করিয়ে নহর করা হবে। কেননা আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন,  সুতরাং সারিবদ্ধভাবে দণ্ডায়মান অবস্থায় তাদের উপর তোমরা আল্লাহর নাম উচ্চারণ কর। (সূরা হজ্জ (২২):৩৬)

 ৩. জবাই করার সময় পশুকে কিবলামুখী করে শয়ন করাতে হবে। (আবু দাউদ, ইবনু মাজাহ, ২/১০৪৩; তবে এ হাদিসটির সনদ নিয়ে সমালোচনা করা হয়েছে)।

৪. জবাই করার সময় বিসমিল্লাহ বলতে হবে। কারণ, এটা বলা ওয়াজিব। কারণ আল্লাহ রাব্বুল আলামীন বলেন- যার উপর আল্লাহর নাম (বিসমিল্লাহ) উচ্চারণ করা হয়েছে তা থেকে তোমরা আহার কর। ( ‍সুরা আনআম (৬): ১১৮)।

সূত্র: আরটিভি অনলাইন

আর/১৭:১৪/২১ আগস্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে