Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৮-২০১৮

বিশ্বের ৫ অদ্ভুত সমুদ্র সৈকত

আরিফুল ইসলাম আরমান


বিশ্বের ৫ অদ্ভুত সমুদ্র সৈকত
সমুদ্র দেখতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। উপরে সূর্য নিচে সমুদ্রে নীল পানি সাথে ঝিরিঝিরি বাতাস। এমন অনুভূতির স্বাদ নিতে সময় পেলেই ভ্রমণপিপাসুরা ছুটে যান সমুদ্রের কাছে।
 
প্রত্যেক সমুদ্র সৈকতেরই রয়েছে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। এই যেমন কক্সবাজার সমুদ্র সৈকতে কোলাহলপূর্ণ শহুরে আবহ। আবার সেন্টমার্টিনে পুরোটাই বিপরীত। তবে বিশ্বজুড়ে রয়েছে অবাক করার মত কয়েকটি সমুদ্র সৈকত।
 
এক পলকে দেখে নিন বিশ্বের ৫ অদ্ভুত সমুদ্র সৈকত:
 
হিডেন বিচ
নামের মতো অদ্ভুতভাবে তৈরি হয়েছে এই হিডেন বিচ। পাহাড়ের গুহার মধ্যে লুকিয়ে আছে সমুদ্র সৈকত। স্থানীয়ভাবে এই সৈকতের নাম প্লায়া দি আমোর অর্থাৎ বিচ অব লাভ। মেক্সিকোর পুয়ের্তো ভালার্তা থেকে প্রায় ২০ নটিক্যাল মাইল দূরে এই সৈকতের অবস্থান।
 
ব্ল্যাক স্যান্ড অ্যান্ড চাঙ্কস অব আইস
চারদিকে কালো পাথর আর বড় বড় বরফের টুকরা। মিশে একাকার। রোদের আলোয় পাথরের ফাঁকে বরফগুলো চিক চিক করছে।
 
আগ্নেয়গিরির ফলে বরফের পাহাড় গলেই সৃষ্টি হয়েছে সমুদ্র তীরের এমন সৈকত। উত্তর আটলান্টিকের এই সৈকতটি ব্ল্যাক স্যান্ড অ্যান্ড চাঙ্কস অব আইস নামে পরিচিত।
 
হট ওয়াটার বিচ
দেখতে তো অন্য সব সৈকতের মতোই! তাহলে এর নাম হট ওয়াটার বিচ কেন? এমন প্রশ্ন মনে হতেই পারে!
 
নিউজিল্যান্ডের কোরামন্ডেল উপদ্বীপে হট ওয়াটার বিচের অবস্থান। জোয়ারের পর যেখানে বালু খুঁড়লেই বেরিয়ে আসে গরম পানি। ঠান্ডা গরম পানির স্পা নিতে এই সৈকতে ভিড় জমান ভ্রমণপিপাসুরা।
 
বায়োলুমিনেসেন্ট বিচ
কেমন হয় যদি সন্ধ্যার আকাশের তারা সৈকতের পানিতে নেমে আসে? সত্যিই এমনটা ঘটে মালদ্বীপের বায়োলুমিনেসেন্ট বিচে।
 
অন্য সব সৈকতের মতো বায়োলুমিনেসেন্ট বিচেও বায়োলুমিনিসেন্সের দেখা পাওয়া যায়। তবে তুলনামূলকভাবে এখানকার বায়োলুমিনিসেন্সগুলো অনেকটা উজ্জ্বল। একসাথে অনেকগুলো থাকার কারণে রাতে সেগুলো জ্বলজ্বল করতে থাকে।
 
আইল্যান্ড বিচ
সৈকত তো সমুদের পাড়েই হবে! এটাই তো স্বাভাবিক। তবে আইল্যান্ড বিচ কিন্তু সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৩০ ফিট উপরে।
 
অবাক হলেও স্পেনেই দেখা মিলেছে এমন সৈকতের। সমুদ্রের পাড়েই পাহাড়ের উপর প্রাকৃতিকভাবেই তৈরি হয়েছে এই সৈকত। সমুদ্রের মতো এখানেও ঢেউ আছড়ে পড়ে সৈকতে।
 
এমএ/ ০৮:২২/ ১৮ আগস্ট

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে