Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৪-২০১৮

ত্বকের সৌন্দর্যে প্লাস্টিক সার্জনের ঘরোয়া পদ্ধতি!

ত্বকের সৌন্দর্যে প্লাস্টিক সার্জনের ঘরোয়া পদ্ধতি!

প্রাকৃতিক নানান পদ্ধতিতে ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পরামর্শ দিয়েছেন প্লাস্টিক সার্জন এবং সৌন্দর্য বিশেষজ্ঞ অ্যান্ড্রু অরডন।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে প্লাস্টিক সার্জনরা সাধারণত প্লাস্টিক সার্জারি জন্য বলে থাকেন। সুতরাং এটা নিঃসন্দেহে চমকপ্রদ একটি ব্যাপার যে, ত্বকে বয়সের ছাপ দূর করতে এবং ত্বকের সৌন্দর্য বাড়াতে একজন প্লাস্টিক সার্জন কিনা প্রাকৃতিক পদ্ধতি অবলম্বনের জন্য বলছেন!

অ্যান্ড্রু অরডন নামক এই প্লাস্টিক সার্জন অপারেশান থিয়েটারে যাওয়ার চেয়ে প্রাকৃতিক উপায়ে ত্বকের সৌন্দর্য বাড়ানোর জন্য সবাইকে উৎসাহিত করে থাকেন। তাঁর লেখা ‘বেটার ইন সেভেন-দ্য আল্টিমেট সেভেন ডে গাইড টু এ বেটার ইউ’ বইতে ত্বকের যত্ন এবং সৌন্দর্য বৃদ্ধিতে তিনি প্রাকৃতিক এবং ত্বকের জন্য নিরাপদ উপকরণ ব্যবহারের পরামর্শ দেন।

ডা. অরডনের বিউটি রেসিপিগুলো চোখের নিচের কালো দাগ দূর করা থেকে শুরু করে উজ্জ্বল চুল এবং মসৃণ সুস্থ ত্বকের জন্য বেশ উপযোগী। সবচেয়ে বড় ব্যাপার হল, ত্বকের যত্নে ব্যবহার্য এ সকল উপাদান আপনি আপনার রান্নাঘরের মধ্যেই পেয়ে যাবেন।

* অ্যাভোকাডো এবং মধুর ময়েশ্চারাইজার

ত্বকে বয়সের ছাপ কমাতে ময়েশ্চারাইজারের কোনো বিকল্প নেই। আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ত্বকের ভাঁজ পূরণ এবং ত্বক মসৃণ রাখতে ময়েশ্চারাইজার বেশ উপযোগী। ডা. অরডন বলেন, তার পেশেন্টরা এই বিউটি রেসিপি খুবই পছন্দ করেন কেননা এটি ব্যবহারের ফলে তাদের ত্বকের আর্দ্রতার পরিমাণ বাড়ে এবং তাদেরকে আরো তরুণ দেখায়।

উপকরণ:  ৩ টেবিল-চামচ টাটকা দুধের সর, ১/৪ ভাগ অ্যাভোকাডো, ১ টেবিল-চামচ মধু।

ব্যবহার: ৩টি উপকরণ একত্র করে ব্লেন্ডারে দিন এবং মসৃণ একটি লেই তৈরি করুন। এরপর তা ত্বকে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। হালকা গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

* ত্বকের ভাঁজ রোধী সালাদ

শক্তিবর্ধক এই সালাদটি অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে এবং ত্বকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান যোগায়। আপনার দিন ভালোভাবে শুরু করার জন্য সকালের নাস্তার সঙ্গে সালাদটি খান।

উপকরণ: ১/২ কাপ সতেজ ব্লুবেরি, ১/২ কাপ সতেজ স্ট্রবেরি, ১টা কিউই ফল, ছিলা এবং কাটা অবস্থায়, ১/২ কাপ বেদানার বীজ, ১/২ কাপ অর্গানিক কমলার রস, ১ মুঠো কাটা আখরোট।

ব্যবহার: প্রথম চারটি উপাদান একত্রে মিশিয়ে তার মধ্যে কমলার রস ঢেলে দিন। এরপর আখরোটের টুকরাগুলো ছিটিয়ে উপভোগ করুন।

* ব্রণের দাগ চিকিৎসা

ব্রণের দাগ ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। এ কারণে এই দাগ দূর করা জরুরি হয় পড়ে। খুব সহজেই প্রাকৃতিক উপায়ে ব্রণের দাগ দূর করে ফেলা সম্ভব। ডা. অরডনের মতে, ‘ইস্ট, ব্রণে থাকা ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে এবং লেবু ব্রণকে শুষ্ক করে তোলে। ফলে একসময় ব্রণের দাগ উধাও হয়ে যায়।’

উপকরণ : ইস্ট, একটি লেবুর রস, পানি।

ব্যবহার : ইস্ট, লেবুর রস এবং পানি দিয়ে সামান্য লেই তৈরি করুন। ত্বকের ব্রণ হওয়া স্থানে সেটি লাগান এবং ব্যান্ডেজ দিয়ে জায়গাগুলো ঢেকে দিন। এরপর ১০ মিনিট অপেক্ষা করুন।

* পুদিনা টোনার

যারা ব্রণের সমস্যায় ভুগছেন, তাদের জন্য এই বিউটি রেসিপিটি খুবই উপযোগী। তাছাড়া পুদিনা একটি উৎকৃষ্টমানের জীবাণুনাশক, যা ব্রণ তৈরিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ত্বকের গঠন ঠিক রাখে।

উপকরণ : ৩ টেবিলচামচ শুকনো পুদিনা পাতা, ১ কাপ ফুটন্ত পানি।

ব্যবহার : শুকনো পুদিনা পাতাগুলো গুঁড়ো করে এক কাপ ফুটন্ত পানির সঙ্গে মিশান। মিশ্রণটি ঠান্ডা হলে ভেতর থেকে পাতার নির্যাসগুলো ফেলে দিন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিন এবং আপনার ত্বকে প্রয়োগ করুন। তুলার একটি দলা বা প্যাড দিয়ে আস্তে আস্তে মিশ্রণটি আপনার ত্বকে ছড়িয়ে দিন। ক্লিনজিং বা ত্বক পরিষ্কারের আগে প্রতিদিন এটি ব্যবহার করুন।

* বয়সের ছাপ রোধে লেবু এবং অ্যাগেভ

আপনার বয়সের কারণে হয়তো হাতগুলো নিষ্প্রাণ এবং শুষ্ক লাগছে। চিন্তা করবেন না। লেবু এবং অ্যাগেভ পাতার স্ক্রাব আপনার হাতের ত্বককে করে তুলবে প্রাণবন্ত। অ্যাগেভ হচ্ছে, অ্যালোভেরার মতো দেখতে এক ধরনের গুল্ম জাতীয় গাছ। লেবু, অ্যাগেভ পাতা এবং ভাতের তৈরি স্ক্রাব আপনার ত্বকের মৃতকোষগুলো দূর করবে, পাশাপাশি বার্ধ্যক্যজনিত ত্বকের ছোপছোপ দাগগুলো দূর করবে। ভাত আপনার ত্বকের উপরিভাগের মৃত চামড়া অপসারণ করবে, অ্যাগেভ পাতা আপনার ত্বকে আর্দ্রতা যোগাবে এবং লেবু ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

উপকরণ : ১/২ কাপ ভাত, ১ টেবিল চামচ অ্যাগেভ রস,১ টেবিল চামচ লেবুর রস।

ব্যবহার : উপাদানগুলো একত্রে মিশ্রিত করে ব্লেন্ডারে দিয়ে ভালমতো ব্লেন্ড করে নিন। আপনার হাত শুষ্ক থাকা অবস্থায় ভালমতো মিশ্রণটি সমগ্র হাতে লাগান এবং আলতোভাবে মালিশ করুন ২-৩ মিনিট। আপনি চাইলে হাতের তালুতে ভাত নিয়ে সামান্য মালিশ করে নিতে পারেন। এতে আপনার হাতের তালু নরম থাকবে।

* কাঠবাদাম-চিনির ফেসিয়াল স্ক্রাব

আপনার ত্বকের মৃত কোষগুলো নিয়মিত অপসারণের মাধ্যমে আপনার ত্বকের প্রাণ ফিরে আসে এবং আপনার ত্বক হয়ে ওঠে মসৃণ ও উজ্জ্বল।

উপকরণ : ৩ টেবিল চামচ টাটকা দুধের সর, ১ কাপ সাদা চিনি, ১/২ কাপ কাঠবাদাম, ২ টেবিল চামচ অলিভ অয়েল।

ব্যবহার : সকল উপাদান একত্রে মিশিয়ে আপনার মুখমণ্ডলের ত্বকে ভালোভাবে লাগান এবং আলতোভাবে সামান্য মালিশ করুন। এরপর প্রথমে গরম পানি এবং পরবর্তীতে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পরবর্তীতে আবার ব্যবহারের জন্য একটি পাত্রে করে ফ্রিজে রেখে দিন।

* নারকেলের কন্ডিশনার

আপনার চুলকে মসৃণ, আর্দ্র এবং উজ্জ্বল করার জন্য প্রাকৃতিক এই কন্ডিশনারটি ব্যবহার করুন। সপ্তাহে একদিন কন্ডিশনারটি ব্যবহার করুন।

উপকরণ : ১/২ কাপ মেয়োনেজ, ১ টেবিল চামচ নারকেল তেল, ১ চা-চামচ নারকেলের নির্যাস।

ব্যবহার : সকল উপাদান একসঙ্গে মিশিয়ে ফেলুন। আপনার চুলের ত্বকে মিশ্রণটি লাগান এবং প্লাস্টিক দিয়ে মাথা মুড়ে রাখুন। ২০-৩০ মিনিট এভাবে রাখুন এবং পরে আলতোভাবে চুল ধুয়ে ফেলুন।

* ঠোঁটের জন্য জাভা এক্সফলিয়েটর

আপনার ঠোঁট থেকে শুষ্ক মৃতকোষ অপসারণের পাশাপাশি ঠোঁটে গোলাপীভাব আনার জন্য কার্যকরী একটি পদ্ধতি এটি।

উপকরণ : ১/২ চা-চামচ ময়েশ্চারাইজার লোশন, ১/৪ চা-চামচ টাটকা কফির বীজ, ১/৪ চা-চামচ পরিস্কার এবং বিশুদ্ধ লবণ।

ব্যবহার : বড় একটি বাটিতে উপকরণগুলো ভালোভাবে মিশান। ঠোঁটসহ মুখের চারপাশ অন্তত ৫ মিনিট ধরে আলতোভাবে মালিশ করুন। এরপর গরম পানিতে ভেজানো তোয়ালের সাহায্যে মুখ মুছে ফেলুন।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এইচ/১১:৫৪/১৪ আগষ্ট

রূপচর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে