Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-০১-২০১৮

এবার কানাডায় চাল উৎপাদন করতে চান আবেদ চৌধুরী

সাইফুল্লাহ মাহমুদ দুলাল


এবার কানাডায় চাল উৎপাদন করতে চান আবেদ চৌধুরী

বাংলাদেশের খ্যাতিমান কৃষিবিজ্ঞানী ড. আবেদ চৌধুরী তার উদ্ভাবিত নানাধর্মী ধান বিশ্বের বিভিন্ন দেশে চাষের পর এবার কানাডাতে চাষের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, শীত প্রধান কানাডায় সামারের সময়কাল খুবই স্বল্প, তাই এখানে ১০০ দিনের মধ্যে ধান ফলানো যেতে পারে।

সেজন্য তিনি এখন কানাডায় সংশ্লিষ্টদের সাথে কথা বলছেন। আবেদ চৌধুরী বলেন, বাংলাদেশ এখন খাদ্যশষ্যে স্বংসম্পূর্ণ হলেও প্রয়োজনে বার্মা থেকে চাল আমদানি করা হচ্ছে। অথচ দু’দেশের সম্পর্ক ভালোনা। সে ক্ষেত্রে কানাডা থেকে যদি বাংলাদেশ ডাল আমদানি করতে পারে; তাহলে চালও আমদানী হতে পারে।

কানাডা বিশ্বের দ্বিতীয় বিশাল দেশ। এখানে আরো বেশি বেশি শস্য আবাদ করা যায়। সেই পরিকল্পনা, প্রস্তাব এবং প্রস্তুতি নিয়ে এগুচ্ছেন তিনি।  কারণ, কানাডায় ভালো গম এবং ভুট্টা হচ্ছে। ধানের সম্ভাবনাও অনেক। তিনি প্রথমে অন্টারি প্রদেশে শুরু করতে চান।

আবেদ চৌধুরী আরো জানান, প্রায় বিলুপ্ত তিন শ’ জাতের ধান উদ্ধার করেছেন এবং তার উদ্ভাবিত অযৌন (পিতৃহীন) বীজ উৎপাদনের কয়েক জাতের ধান এখন অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফ্রিকা, চীন, বাংলাদেশসহ চাষাবাদ চলছে। দেশের কৃষি মন্ত্রণালয়কে তার উদ্ভাবিত ধান ছাড়াও এখন তিনি অন্যান্য সবজি নিয়েও গবেষণা করছেন। ভবিষ্যতে কালো চাল (ব্লাক রাইস) ও কালো টমেটো (ব্ল্যাক টমেটো) বাজারজাত করা হবে বলে ড. আবেদ চৌধুরী জানান। সেই সঙ্গে আবিষ্কার করেছেন সোনালী চাল, যা মানবদেহের স্বাস্থ্যের জন্য উপকারী এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে তা ব্যবহৃত হচ্ছে। এছাড়াও আবিষ্কার করেছেন স্বাস্থ্য উপকারী সিনার্জিকোলা নামে একটি কোমল পানিয়। তবে এগুলো এখনও বাজারজাত করা হয়নি।

পুষ্টি ও স্বাস্থ্যের অঙ্গিকার এবং দরিদ্রতা বিমোচনের নিয়ে অস্ট্রেলিয়া থেকে ফিরে এসে এইচকেজি এগ্রো নামে তিনি নিজ গ্রামে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজিপুর ইউনিয়নে ৮০ বিঘা জমির মধ্যে নতুন জাতের ধান ও কালো টমেটোসহ বিভিন্ন ফসল উৎপাদন করছেন।

ধনধ্যানে পুষ্পে ভরা, আমার এই বসুন্ধরার কৃতি সন্তান আবেদ চৌধুরী সিলেটি আউশ ধান চেংড়ি, ধুমাই, বাউরস এবং কাচালতের জন্য পেয়েছেন আন্তর্জাতিক স্বীকৃতি। তিনি অস্ট্রেলিয়ার ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের সাবেক মুখ্য বিজ্ঞানী। এই প্রতিষ্ঠানের যেসব গবেষকের নাম নোবেল পুরস্কারের মনোনয়নের জন্য তালিকায় রয়েছে, ড. আবেদ চৌধুরী তাঁদের একজন।

আবেদ চৌধুরীকে নিয়ে সাক্ষাৎকার দেখুন এই ভিডিওতে:


সূত্র: সিবিএন২৪

আর/১০:১৪/০১ আগস্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে