Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৩-২০১৮

কিউবার সংবিধান থেকে কমিউনিজম বাদ

কিউবার সংবিধান থেকে কমিউনিজম বাদ

হাভানা, ২৩ জুলাই- রাষ্ট্রীয় পরিচালনার মতাদর্শ হিসেবে স্যোশালিজমকে বেছে নিয়ে কমিউনিজমকে বাদ দিয়েছে কিউবা। রোববার দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিতে এক নতুন সংবিধান গ্রহণের মাধ্যমে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে বলা হয়, কমিউনিজম এখন কমিউনিস্ট পার্টির রাজনৈতিক আদর্শ হিসেবেই থাকবে তবে রাষ্ট্র চলবে স্যোশালিজম অনুসারে।

সোভিয়েত পতনের পর কিউবাই এখন বিশ্বের সর্বশেষ একদলীয় স্যোশালিস্ট ব্যবস্থার সরকার। কমিউনিজমই ছিল দেশটির সংবিধানের আদর্শ।

কিন্তু সমআদর্শের ভেনেজুয়েলার মতো অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক পরিস্থিতি এড়াতে নতুন করে ভাবছে তারা।

বর্তমান শাসনব্যবস্থাকে আরও টেকসই করতে এবং রাজনৈতিক ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সোভিয়েত যুগের সংবিধানে এমন যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছে দেশটির অ্যাসেম্বলি।

অ্যাসেম্বলিতে বলা হয়, বৃহত্তর কমিউনিস্ট সোসাইটি নির্মাণের উদ্দেশ্যে আগের সংবিধান থেকে বর্তমান সংবিধানে একটি ধারা বাদ দেয়া হয়েছে।

ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট এস্তোবান লাজো সূত্রে জানা যায়, সোভিয়েত পতনের পর নতুন যুগের সূচনা হয়েছে বিশ্বে। সেখানে কিউবার ভূমিকা এবং দেশটিতে স্যোশালিজম গড়ে তোলার ব্যাপারে সাধারণ আলোচনা হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে তিনি বলেন, তার মানে এ নয় যে আমরা আমাদের আদর্শ (কমিউনিজম) ত্যাগ করছি।

নতুন সংবিধানে নাগরিকদের ব্যক্তিগত সম্পত্তিকেও স্বীকৃতি দেয়া হয়েছে। ১৯৭৬ সালে রচিত কিউবার বর্তমান সংবিধানে রাষ্ট্র, অংশীদারিত্ব, কৃষক, ব্যক্তিগত, সমবায় ছিল সম্পত্তির সমন্বিত অধিকারী।

নতুন সংবিধানে বিয়ে সংক্রান্ত পরিবর্তনই সবচেয়ে বিতর্কিত হিসেবে ধরা হচ্ছে। এখন থেকে নারী-পুরুষ মধ্যকার ছাড়াও সমলিঙ্গের মধ্যেও বিয়ের অধিকার দেয়া হয়েছে নাগরিকদের।

কিউবার সরকার বলেছে, সোভিয়েত আদর্শানুসারে রাষ্ট্রীয় সংকট থেকে পুনরুদ্ধার ও অর্থনীতি বিকাশের জন্য বার্ষিক ৭ শতাংশ প্রবৃদ্ধির প্রয়োজন। যার জন্যই সংবিধানে বড় ধরণের পরিবর্তন আনতে যাচ্ছেন তারা।

আগামী নভেম্বরে গণভোটের মাধ্যমে নতুন সংবিধানটি গ্রহণ করা হবে। তার আগে সর্বসাধারণের মতামত ও বিতর্কের জন্য এটিকে উম্মুক্ত রাখা হবে। 

সূত্র: ডেইলি সাবাহ
এমএ/ ০৯:০০/ ২৩ জুলাই

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে