Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৩-২০১৮

আম সম্পর্কে বেশ কিছু অজানা তথ্য

আম সম্পর্কে বেশ কিছু অজানা তথ্য

ফলের রাজা আম। আম ছাড়া গ্রীষ্মকাল কল্পনাই করা যায় না। আমে এক কামড় না বসানো পর্যন্ত বুঝতে পারবেন না কেন বিশ্ব জুড়ে আম নিয়ে মানুষ এত মাতামাতি করে। ‘ফলের রাজা’ আমকে ভালোবাসার বিভিন্ন কারণ আছে। অ্যালেক্সান্ডার থেকে শুরু করে মুগল সম্রাট জাহাঙ্গীর- সকলেরই আমপ্রীতির গল্প আমরা কিছু না কিছু শুনে এসেছি। আম সম্পর্কে কয়েকটা তথ্যে নিচে উল্লেখ করা হল যা প্রত্যেকের জানা প্রয়োজন:

১. আম ভারতের অন্যতম প্রাচীন ফল। অনেকেই দাবী করেন পাঁচ হাজার বছর আগে ভারতে প্রথম আম উৎপাদন হয়। প্রায়ই শোনা যায়, মায়ানমার সংলগ্ন ভারতের উত্তর-পূর্বের পার্বত্য অঞ্চল আমের প্রধান উৎসস্থল।

২. বৌদ্ধরা আম অত্যন্ত পছন্দ করে। আম তারা পবিত্র বলে মনে করে কারণ তাদের ধারণা বুদ্ধ প্রায়ই আম বাগানে বিশ্রাম নিতেন। পরস্পরকে দেওয়ার জন্য আমকে সেরা উপহার বলে গণ্য করা হয়। বৌদ্ধ সন্ন্যাসীরা তাদের দীর্ঘ অভিযানের সময় নিজেদের সঙ্গে আম বহন করেন।   

৩. শোনা যায় মিষ্টি সুস্বাদু এই ফল অ্যালেক্সান্ডার দা গ্রেটেরও অত্যন্ত পছন্দ হয়েছিল। গ্রিসে ফেরত যাওয়ার সময় তিনি বেশ কিছু আম সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন।

৪. দক্ষিণ ভারতে তামিল ভাষায় আমকে আম-কায় নামে অভিহিত করা হত। পরবর্তীকালে তা মাম-কায় নামে পরিচিত হয়। তারপর তার নাম হয় মাঙ্গা। পর্তুগীজরা শেষমেশ ‘ম্যাঙ্গো’ নামকরণ করে যা পরবর্তীকালে বিখ্যাত হয়।

৫. হিন্দু শাস্ত্রে আম সম্পর্কে বিভিন্ন গল্পকথার প্রচলন আছে। অন্যতম এক প্রাচীন পুরাণে সূর্য দেবতার কন্যা হিসাবে আমকে চিহ্নিত করা হয়েছে।

৬. ‘এ হিস্টোরিকাল ডিক্সনারি অফ ইন্ডিয়ান ফুড’ বই অনুসারে পর্তুগীজরা প্রথম আমের চাষ শুরু করে। তারপর তারা ফেরত যাওয়ার সময় আমের বীজ সংগ্রহ করে নিয়ে যায় এবং বিভিন্ন দেশে তা ছড়িয়ে দেয়। এভাবেই দেশে বিদেশে আমের ফলন শুরু হয়।

৭. মুগল সাম্রাজ্যে আম শুধুমাত্র রাজ পরিবারের বাগানেই চাষ করার অনুমতি ছিল। তারপর শাহজাহান রাজ পরিবারের বাইরে আমের চাষ করার অনুমতি দেন বলে জানা গেছে।

৮. এছাড়াও জানা গেছে জাহাঙ্গীর আমের অত্যন্ত ভক্ত ছিলেন।

১১. প্রাচীন ভারতে আমকে সমৃদ্ধির প্রতীক হিসাবে মনে করা হত। ফলে রাজা বাদশারা রাস্তার ধারে ধারে আম গাছ লাগাতেন বলে পরিব্রাজক হিউ-এন-সাং-এর লেখা থেকে জানা গেছে।

১২. পারস্য দেশের কবি আমির খসরু আমকে ভারতের সেরা ফলের আখ্যা দিয়েছেন।

১৩. ভারত-পাকিস্তান এবং ফিলিপাইনের জাতীয় ফল আম। 

তথ্যসূত্র: একুশে টেলিভিশন
এইচ/১৩:৪৫/২৩ জুলাই

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে