Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১৩-২০১৮

চরাঞ্চলের শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য মোবাইল স্কুল ‘শিক্ষাতরী’

ফয়সল আহমেদ খান


চরাঞ্চলের শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য মোবাইল স্কুল ‘শিক্ষাতরী’

ব্রাহ্মণবাড়িয়া, ১৩ জুলাই- ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর হাওড় অধ্যুষিত উপজেলার আইয়ূবপুর ইউপির চারপাশে নদীবেষ্টিত-চরাঞ্চল ও পড়াশুনা থেকে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য গ্রামটির নাম চর শিবপুর। শিক্ষার আলো হতে বঞ্চিত পল্লীগ্রামটির পিছিয়ে জনগোষ্ঠীর জন্য বেসরকারি সংস্থা এনজিও ব্র্যাক পরিচালিত শিক্ষাতরী সম্প্রতি পুরোদমে চালু হওয়ায় দারুন খুশী শিশু শিক্ষার্থীরা।বাঞ্ছারামপুর উপজেলার সোনারামপুৃর ও আইয়ূবপুর ইউপি’র দুটি স্থানে বসানো হয়েছে এমন বৈচিত্রময় ও শিশুদের জন্য চিত্তাকর্ষনী নানান বর্ণমালা।

‘নৌকার ভেতর আনন্দের সাথে শিক্ষা গ্রহন’- বিষয়টি গ্রামবাসীর কাছে নতুন ও অভিনব মনে হওয়ায় অভিভাবকরা তাদের শিশুদের জোর করে স্কুলে পাঠাতে হচ্ছে না বলে,অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে।

১ জুন শুরু হওয়া নৌ-স্কুলগুলোর ভেতর রয়েছে ,সাধারন স্কুলের ন্যয় পড়া-শুনার মতো চমৎকার পরিবেশ,কোলাহলমুক্ত। শিক্ষার্থীদের হার এতোটাই বেড়ে গেছে যে,দু শিফটে ক্লাশ নিতে হচ্ছে ভ্রাম্যমান স্কুলের শিক্ষকদের।

বাঞ্ছারামপুর পৌরসভার মেয়র ও বিশিষ্ট শিক্ষাবিদ খলিলুর রহমান টিপু মোল্লা শিক্ষাতরী প্রসঙ্গে বলেন,-‘শিক্ষাতরীর মাধ্যমে গ্রামের পশ্চাদপদ এলাকার দরিদ্র জনগোষ্ঠী নৌকায় বসে শিক্ষা গ্রহনে দারুন উপকৃত হবে।বিষয়টি আমার কাছে আনন্দের ও ভিন্নধর্মী মনে হচ্ছে’।

ব্র্যাক সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমটা পুরোটা সময়ই আপাতত নদীঘেরা চরাঞ্চলে শিশুদের পাঠদান করা হবে,‘আজ এক গ্রাম,অন্যদিন আরেকগ্রাম’-এমন সাইক্লিক পদ্ধতিতে। তবে, ব্র্যাকের কর্তৃপক্ষ সারাবছরই এমন স্কুল চালু রাখতে পারে বলে জানান, ব্রাকের শিক্ষাতরীর শিক্ষীকা নার্গিস আক্তার।

সূত্র: সময়ের কন্ঠস্বর

আর/১৭:১৪/১৩ জুলাই

ব্রাক্ষ্রণবাড়িয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে