Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-০৯-২০১৮

বিশ্বকাপে বিদেশি পতাকা ওড়ানো বন্ধে রুল

বিশ্বকাপে বিদেশি পতাকা ওড়ানো বন্ধে রুল

ঢাকা,  ০৯ জুলাই- বিশ্বকাপ ফুটবল উপলক্ষে ১৯৭২ সালের পতাকা আইন লঙ্ঘন করে জাতীয় পতাকা ও বিভিন্ন দেশের পতাকা উত্তোলন করা বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য সচিবসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


সোমবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গাজী ফরহাদ রেজা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন রিপন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মনজুরুল হকসহ ১৩ জন এই রিট আবেদনটি দায়ের করেন। তারও আগে গত ২৮ মে ফুটবল বিশ্বকাপ ২০১৮ চলাকালে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকার অননুমোদিত ব্যবহার বন্ধে হাইকোর্টে আরেকটি রিট দায়ের করা হয়েছিল।

ওই রিট আবেদনে বলা হয়, গত ১৪ জুন থেকে রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ-২০১৮ অনুষ্ঠিত হয়। অতীতে সবসময় দেখা গেছে, ফুটবল বিশ্বকাপ চলাকালে বিশ্বকাপে অংশগ্রহণকারী বিভিন্ন দলের বাংলাদেশি সমর্থকেরা বাংলাদেশের বহু স্থানে বিদেশি পতাকা উত্তোলন করেন। বিশেষত আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ইত্যাদি দেশের বড় বড় পতাকায় সারা বাংলাদেশ ছেয়ে যায়। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধান অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনসমূহ ছাড়া অন্য কোনো স্থানে বিদেশি রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন নিতে হয়।

সেই বিধান লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ চলাকালে নির্বিচারে দেশব্যাপী বিদেশি পতাকা উত্তোলন করা হয়। যা বেআইনি। তাই রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এই রুল জারি করেন।

সূত্র: জাগোনিউজ২৪

আর/১৭:১৪/০৯ জুলাই

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে