Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৭-২০১৮

কমনওয়েলথ গেমসে এসে দুই শতাধিক রয়ে গেছেন অস্ট্রেলিয়ায়

কাউসার খান


কমনওয়েলথ গেমসে এসে দুই শতাধিক রয়ে গেছেন অস্ট্রেলিয়ায়

সিডনি, ২৭ জুন- অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ গেমসের পর্দা নেমেছে অনেক দিন হলো। জয়-পরাজয় আর নানা নাটকীয়তার এ জমজমাট আয়োজন শেষ হওয়ার পর কিছুদিন ধরে আরেক নতুন দিক আলোচিত হচ্ছে। কমনওয়েলথ গেমসে অংশ নেওয়া খেলোয়াড় ও খেলা উপলক্ষে অন্যান্য ভিসায় আসা ২৫০ জনেরও বেশি নিজ দেশে ফেরত যেতে অনিচ্ছা প্রকাশ করেছেন। এমনই তথ্য সম্প্রতি প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ। শুধু তাই নয়, এদের মধ্যে প্রায় ৫০ জন নিখোঁজ রয়েছেন। তেমনই একজনের গ্রেপ্তার হওয়ার পর পুরো বিষয়টি সামনে আসে। ধারণা করা হচ্ছে, অস্ট্রেলিয়ায় নিজ কমিউনিটির মধ্যেই আত্মগোপন করে আছেন তাঁরা।

অভিবাসন বিভাগ জানিয়েছে, সকলেই অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ গেমসে অংশ নেওয়ার জন্য খেলা উপলক্ষে বিশেষ ভিসায় বৈধভাবে অস্ট্রেলিয়ায় আসেন। এরপর প্রায় ২০৫ জন খেলোয়াড় ও খেলা উপলক্ষে বিভিন্ন ভিসায় আসা ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় অবস্থানের অন্য ভিসায় আবেদন করেন। বেশির ভাগ আবেদনকারীরা অস্ট্রেলিয়ায় প্রবেশের পর থেকেই শরণার্থী ভিসার জন্য আবেদন করেন। অভিবাসন কর্মকর্তা মালিসা গোলাইটলি এক বিবৃতিতে এ তথ্য জানান। মালিসা দেশের নাম উল্লেখ না করলেও আগের অন্য রিপোর্ট থেকে জানা গেছে আবেদনকারীরা বেশির ভাগই সিয়েরালিওন, রুয়ান্ডা, উগান্ডা ও ক্যামেরুনসহ আফ্রিকার আরও কয়েকটি দেশের নাগরিক।

কমনওয়েলথ গেমসের (২০১৮) জন্য ১৩ হাজার ৬০০ ভিসা দেওয়া হলেও ৮ হাজার ১০৩ জন অস্ট্রেলিয়ায় আসেন, যার ৩ শতাংশ দেশটিতে থেকে যাওয়ার জন্য আবেদন করেছেন। যদিও কমনওয়েলথ গেমসের বিশেষ ভিসায় এখানে এসে থেকে যাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। ২০০৬ সালের মেলবোর্ন কমনওয়েলথ গেমসের পরও ক্যামেরুন, সিয়েরা লিওন, ঘানা, নাইজেরিয়া ও বাংলাদেশ থেকেই ৪৫ জন থেকে গিয়েছিলেন। এর মধ্যে সবচেয়ে আলোচিত ছিল সিয়েরালিওনের অ্যাথলেটিক দলের ঘটনা। দলনেতা লামিন ট্যাকারসহ দলের প্রায় অর্ধেকই থেকে গিয়েছিলেন ২০০৬ সালে।

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড

আর/১০:১৪/২৭ জুন

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে