Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৮

লাখ লাখ যাত্রীর ঈদে বাড়ি ফেরার যুদ্ধ

পীর হাবিবুর রহমান


লাখ লাখ যাত্রীর ঈদে বাড়ি ফেরার যুদ্ধ

ঈদ ঘিরে শুরু হয়েছে বাড়ি ফেরার যুদ্ধ। এ যুদ্ধে অংশ নিচ্ছে রাজধানীর ৭০ থেকে ৮০ লাখ মানুষ। ফলে প্রতিটি বাস স্টেশনে কয়েক দিন ধরে চলছে উপচে পড়া ভিড়। ট্রেনেও ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। লঞ্চযাত্রীদের ঘরমুখো হতে হচ্ছে ঝুঁকি নিয়ে। বিমানের টিকিট নিয়েও চলছে কাড়াকাড়ি। 

ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের ভোগান্তির শেষ নেই। এবারও বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে ভয়াবহ যানজট। যানজটের কারণে বিভিন্ন রুটের বাস নির্ধারিত সময়ে ছাড়া সম্ভব হচ্ছে না। কোনো যানবাহনই সময়মতো গন্তব্যে পৌঁছতে পারছে না। ট্রেনের ক্ষেত্রে ভিন্ন কারণে শিডিউলে হেরফের ঘটছে। মাত্রাতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করছে প্রতিটি ট্রেন। প্রতিটি স্টেশনে বিপুলসংখ্যক যাত্রী ওঠানামা করায় যাত্রা বিলম্বিত হচ্ছে। নদীপথের যাত্রীদের প্রতিটি ঈদের মতো এবারও জীবন হাতে নিয়ে লঞ্চে উঠতে হচ্ছে।

 অন্যান্য বছরের তুলনায় কর্তৃপক্ষীয় সতর্কতা সত্ত্বেও প্রতিটি লঞ্চ ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে চলাচল করছে। সড়কপথে এমন কোনো রুট নেই যে পথে যানজট নেই। টাঙ্গাইল রুটে প্রতিদিনই সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ঈদ উপলক্ষে যানবাহন চলাচল কয়েক গুণ বৃদ্ধি পাওয়ায় এবং ফিটনেসহীন গাড়ি মাঝ রাস্তায় অচল হয়ে পড়ায় যানজট যাত্রীদের নাকাল করে তুলছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও সৃষ্টি হচ্ছে যানজট। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখো যাত্রীদের ভিন্ন পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে। মাওয়া ও মানিকগঞ্জের ফেরিঘাটে যানবাহনের জট বাড়ায় যাত্রীদের ভোগান্তির মুখে পড়তে হচ্ছে। 

রাস্তার দুরবস্থা সড়ক-মহাসড়কের যানজট বৃদ্ধিতে ইন্ধন জোগাচ্ছে। ঈদ সামনে রেখে সারা দেশের মহাসড়কগুলোয় সংস্কারকাজ চললেও তা ছিল দায়সারা গোছের। ফলে প্রায় অচল সড়ক কিছুটা সচল হলেও পূর্ণগতি কোথাও পায়নি; যা ঘরমুখো যাত্রীদের ভোগাচ্ছে। স্বজনদের সঙ্গে ধর্মীয় উৎসব পালন করা বাঙালির ঐতিহ্যের অংশ। এ ঐতিহ্য ধরে রাখতে দুই ঈদে সাড়া পড়ে যায়। যানবাহনের ওপর হঠাৎ বৃদ্ধি পায় চাপ। ফলে অনেক সময় দ্বিগুণ বা তার চেয়ে বেশি ভাড়া দিয়ে ঘরে ফিরতে হয়। যাত্রাপথে যানজটের অভিশাপ উৎসবের আনন্দকে কিছুটা হলেও ম্লান করে দেয়। এ অবস্থার অবসানে ঈদ উপলক্ষে পর্যাপ্ত যানবাহনের ব্যবস্থা যেমন করা দরকার, তেমন যানজট থেকে নিষ্কৃতি পাওয়ার পথও খুঁজে বের করতে হবে।

লেখক: নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

এমএ/ ১২:১১/ ১৩ জুন

মুক্তমঞ্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে