Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৪-২০১৮

এথেন্সে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে সেমিনার

এথেন্সে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে সেমিনার

এথেন্স, ২৪ এপ্রিল- স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়শীল দেশে উত্তরণ উপলক্ষে এথেন্স চেম্বার অব ট্রেডসম্যান ভবনে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ব্যবসায়ী সেমিনার। গ্রিসের বাংলাদেশ দূতাবাস ও এথেন্স চেম্বার অব ট্রেডসম্যানের যৌথ উদ্যোগে গত মঙ্গলবার (১৯ এপ্রিল) এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এথেন্সের প্রাণকেন্দ্রে চেম্বারের অডিটোরিয়ামে আয়োজিত এই সেমিনারের শিরোনাম ছিল ‘বাংলাদেশ-এ ড্রিম ডেসটিনেশন: এক্সপ্লোরিং ট্রেড অ্যান্ড ইনভেস্টম্যান অপরচুনিটিস ফর গ্রিক বিজনেসেস’। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন এথেন্স চেম্বার অব ট্রেডসম্যানের সভাপতি ইয়ানিস হাজিথেওডেসিও। সেমিনারে চেম্বারের নেতারাসহ গ্রিক ব্যবসায়ী, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ও প্রবাসী বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন তাঁর বক্তব্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার প্রেক্ষাপট ও বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে প্রধানমন্ত্রী ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে বাংলাদেশ আজ বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। এই অগ্রযাত্রা আন্তর্জাতিকভাবে আজ স্বীকৃত। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশে পরিণত হচ্ছে।

তিনি গ্রিক ব্যবসায়ীদের বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির কাজে এগিয়ে আসার আহ্বান জানান। রাষ্ট্রদূত বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে গ্রিক বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। সেমিনার আয়োজনে সহযোগিতার জন্য এথেন্স চেম্বার অব ট্রেডসম্যানের সভাপতি ও চেম্বারের সদস্যদের ধন্যবাদ জানান। উপস্থিত বাংলাদেশি ব্যবসায়ীদের বিশেষ ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রদূত দেশের কল্যাণ এবং উন্নয়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান। তিনি আশা করেন, এর মধ্য দিয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও উন্নত হবে।


চেম্বারের সভাপতি ইয়ানিস হাজিথেওডেসিও তাঁর বক্তব্যে বাংলাদেশের অগ্রযাত্রাকে স্বাগত জানান। তিনি বলেন, এই সেমিনারের মাধ্যমে গ্রিসের ব্যবসায়ীরা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও ব্যবসাবান্ধব পরিবেশ সম্পর্কে জানতে পারলেন। এই সেমিনার গ্রিক ব্যবসায়ীদের বাংলাদেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণ করতে উৎসাহিত করবে। ইয়ানিস হাজিথেওডেসিও গ্রিসপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সব রকম সহযোগিতার আশ্বাস দেন এবং তাদের কল্যাণে চেম্বার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করবে বলে জানান।
সেমিনারে বাংলাদেশের উন্নয়ন ব্যবসা-বাণিজ্যের সুযোগ, বিনিয়োগের সম্ভাবনা বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ। প্রেজেন্টেশনে বাংলাদেশে বিনিয়োগ করার পদ্ধতি ও আমদানি-রপ্তানির উপায় উল্লেখ করে সরকারের গৃহীত ব্যবসাবান্ধব নীতিমালা তুলে ধরা হয়।

প্রশ্নোত্তর পর্বে গ্রিক ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করার সুযোগ-সুবিধা সম্পর্কে প্রশ্ন করেন। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা গ্রিসে ব্যবসা করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে প্রশ্ন উত্থাপন করেন। সেমিনারে আগত গ্রিক ও বাংলাদেশি ব্যবসায়ী এবং প্রবাসী বাংলাদেশিরা সন্তোষ প্রকাশ করে বলেন, এই সেমিনারের মাধ্যমে তারা স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে পরিণত হওয়া এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাল ও ব্যবসাবান্ধব নীতি সম্পর্কে জানতে পারলেন। অন্যদিকে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে এথেন্স চেম্বারের নেতাদের একটি কার্যকর যোগাযোগ তৈরি হলো। এটা গ্রিসে তাদের ব্যবসা পরিচালনা করতে সহায়ক হবে। সেমিনার শেষে অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়।

উল্লেখ্য, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশের স্বীকৃতি উপলক্ষে এথেন্সের বাংলাদেশ দূতাবাস গত ২০ থেকে ২৬ মার্চ কনস্যুলার সেবা সপ্তাহ পালন করে। এই সেবা সপ্তাহে প্রবাসীদের সেবা প্রদানে দূতাবাসে গৃহীত উদ্ভাবনী কর্মসূচি ও সরকারের উন্নয়ন কর্মকাল প্রবাসীদের কাছে তুলে ধরা হয়। এই সেবা সপ্তাহে সেবা গ্রহীতাদের বিশেষ আপ্যায়ন করা হয় এবং বাংলাদেশের উন্নয়নমূলক ভিডিও প্রদর্শন করা হয়।

সূত্র: প্রথম আলো

আর/১৭:১৪/২৪ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে