Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-০১-২০১৮

অমর একুশ উপলক্ষে বনে সাংস্কৃতিক সন্ধ্যা

অমর একুশ উপলক্ষে বনে সাংস্কৃতিক সন্ধ্যা

বনে, ০১ মার্চ- বহির্বিশ্ব ও প্রবাসী নতুন প্রজন্মের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে তুলে ধরার লক্ষ্যে জার্মানির সাবেক রাজধানী বনে অনুষ্ঠিত হয়েছে এক সাংস্কৃতিক সন্ধ্যা। গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্র গেমাইন্ডেজাল এরলয়জারকিরশে, বাড গডেস বার্গে এই সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে কেন্দ্রের পরিচালক বদরুননেসা হোসনে সুলতানা তার স্বাগত বক্তব্যে আমন্ত্রিত দেশি বিদেশি অতিথিদের সামনে বাংলা ও জার্মান ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরেন। পরে ভাষা শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর মারিনা জোয়ারদারের উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমে বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্রের সোনামণিরা অংশ নেয়। এ ছাড়া জার্মানির বিভিন্ন শহর থেকে আগত অতিথি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এ ছাড়া শিল্পী ডা. তিয়াসা হোসনে আইয়ুবের পরিচালনায় একক ও দলীয় সংগীত, নাচ ও কবিতা পাঠের আয়োজন করা হয়। কবি খুরশীদ হাসান সজীবের স্বরচিত কবিতা আবৃতি ও নাজমুল হক রাসেলের আবৃতি অতিথিদের মুগ্ধ করে।

জার্মানির বিভিন্ন শহর থেকে আগত অংশগ্রহণকারীরা এ ধরনের অনুষ্ঠান আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। কোলন শহর থেকে সপরিবারে আগত কোলন টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা আরন ফিরোজ বলেন, এ ধরনের অনুষ্ঠান নতুন প্রজন্মের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্টুটগার্ট বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতকোত্তর করা মাকসুদা আফরোজ উচ্ছ্বাসিত কণ্ঠে বলেন, প্রবাস জীবনে এ ধরনের অনুষ্ঠানের এই প্রথম অভিজ্ঞতা, আমার জন্য স্মরণীয় হয়ে থাকবে।

গেলসেনকিরশেন শহর থেকে আসা প্রকৌশলী খোন্দকার আলী প্রবাসীদের মাঝে এ ধরনের অনুষ্ঠান নিয়মিত আয়োজনের দাবি জানান।

আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কেন্দ্রের সভাপতি আইয়ুব উদ্দিন চৌধুরী।

এমএ/ ০৮:০০/ ০১ মার্চ

জার্মানী

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে