Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (76 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৮-২০১৮

প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্যারিস, ২৮ ফেব্রুয়ারি- বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ফ্রান্সের রাজধানী প্যারিসে পালিত হয়েছে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সকালে ইউনেসকোতে ‘আমার ভাষা, আমার সম্পদ শিরোনামে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তব্য রাখেন ইউনেসকোর মহাপরিচালকসহ অন্যান্যরা।

এ ছাড়া প্যারিসে একুশের সবচেয়ে বড় আয়োজন ছিল আইফেল টাওয়ারের পাদদেশে। এখানে ফ্রান্সের একুশ উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করা হয়। ১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে তারা এ দিবসটি পালন করছে আসছে।

আইফেল টাওয়ারের পাদদেশের অস্থায়ী শহীদ মিনারে স্থানীয় সময় বিকেল তিনটায় ফ্রান্সে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শহীদবেদিতে ফুল দিয়ে পুষ্পার্ঘ্য অর্পণের আনুষ্ঠানিকতা শুরু করেন। এরপর পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায় একুশে উদ্‌যাপন পরিষদ, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, স্বরলিপি শিল্পীগোষ্ঠী, বিজনেস ফোরাম, প্যারিস বার্তা, বনানী গ্রুপ, বাংলাদেশ ইয়ুথ ক্লাব, বিয়ানীবাজার জনকল্যাণ ট্রাস্ট, জালালাবাদ অ্যাসোসিয়েশন, মাদারীপুর জেলাবাসী, প্যারিস ক্রিকেট ক্লাব, প্যারিস বাঙালি, উত্তরবঙ্গ সমিতি, ফ্রেন্ডশিপ গ্রুপ, মুন্সিগঞ্জ-বিক্রমপুর অ্যাসোসিয়েশন, রংপুর বিভাগ সমিতি, বাউল মেলাসহ প্রায় অর্ধশত বাংলাদেশি সংগঠন।

সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে আইফেল টাওয়ারের পাদদেশের অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদিতে ফুল দিতে দেখা যায়।

কুশে উদ্‌যাপন পরিষদের প্রধান টি এম রেজা বলেন, একুশে উদ্‌যাপন পরিষদ সবার সহযোগিতায় কয়েক বছর ধরে প্যারিসের আইফেল টাওয়ার সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে একুশ উদ্‌যাপন করে আসছে। ভবিষ্যতে ফ্রান্সে স্থায়ী শহীদ মিনার নির্মিত হবে। সেখানে আরও বড় পরিসরে একুশ উদ্‌যাপন করা হবে।

উদীচী সংসদের ফ্রান্স শাখা প্যারিসের ওভারভিলায় অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বিকেল সাড়ে ৫টায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এ ছাড়া একুশের প্রথম প্রহরে প্যারিসের মেট্রো হোসে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের আয়োজন করে আওয়ামী লীগের ফ্রান্স শাখা। এখানে কয়েকটি রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণা করে।

সংবাদ প্রেরক: মোহা. আব্দুল মালেক, প্যারিস, ফ্রান্স

সূত্র: প্রথম আলো
এমএ/ ০৭:৪৪/ ২৮ ফেব্রুয়ারি

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে