Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (90 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৭-২০১৮

নিউজিল্যান্ডের ডানেডিনে একুশ

মো. সাইফ আই খান


নিউজিল্যান্ডের ডানেডিনে একুশ

ডানেডিনে, ২৬ ফেব্রুয়ারি- নিউজিল্যান্ডের ডানেডিনে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ধারাবাহিকতা বজায় রেখেছে ওটাগো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (বিডিএসএ)। ২১ ফেব্রুয়ারি বুধবার বিশ্ববিদ্যালয়ের ওউসা ক্লাবস অ্যান্ড সোসাইটি সেন্টারের ই-ভিশন লাউঞ্জে (মিলনায়তন কেন্দ্র) ভাষাশহীদদের স্মরণ, ভাষা আন্দোলনবিষয়ক চিত্র প্রদর্শনী এবং ‘বাংলা ভাষায় উচ্চশিক্ষার সম্ভাবনা ও অন্তরায়’ শীর্ষক এক মুক্ত আলোচনার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও এই দিবস পালনে একুশের প্রেরণাদায়ী ভূমিকা তুলে ধরে বিডিএসএ-এর পক্ষ থেকে একটি ইংরেজি লিফলেট প্রকাশ করা হয়। অনুষ্ঠানের শুরুতে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের মাধ্যমে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়।

সংগঠনের বর্তমান কমিটির পরিকল্পনায় গ্রন্থিত চিত্র প্রদর্শনী ভাষা আন্দোলনের ইতিহাসকে সবার সামনে মূর্ত করে তোলে। অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানান সংগঠনের সাধারণ সম্পাদক সুপ্তা দাস। সংগঠনের কোষাধ্যক্ষ মো. তাজুল ইসলামের সাবলীল সঞ্চালনায় ও উপস্থিত সকলের অংশগ্রহণে মুক্ত আলোচনাটি প্রাণময় হয়ে ওঠে। সকলেই উচ্চশিক্ষা পর্যায়ে শিক্ষাগ্রহণ ও শিক্ষাদানের নানা অভিজ্ঞতা তুলে ধরেন। বেশির ভাগ আলোচক মনে করেন, বাংলা ভাষা তথা মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহার করলে শিক্ষাগ্রহণ অবশ্যই সহজতর হবে।

এ পর্যায়ে উচ্চশিক্ষায় বাংলা ভাষাকে শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহারের অন্তরায় হিসেবে উঠে আসে বাংলা ভাষায় রচিত পাঠ্যবইয়ের অপ্রতুলতা, কারিগরিবিষয়ক নানা শব্দের প্রতিশব্দ না থাকা, বাংলা ভাষায় সমসাময়িক গবেষণা প্রবন্ধের অভাব ইত্যাদি। কিন্তু সামগ্রিকভাবে উচ্চশিক্ষার মাধ্যম হিসেবে বাংলা ভাষাকে অনুপযুক্ত গণ্য করার মানসিকতাই বাংলাভাষা আমাদের উচ্চশিক্ষার মাধ্যম না হয়ে ওঠার অন্যতম কারণ হিসেবে মনে করেন বেশির ভাগ আলোচকেরা।


আলোচনায় প্রাসঙ্গিকভাবে শিক্ষাব্যবস্থার আনুষঙ্গিক সমস্যাসমূহ যেমন অকার্যকর মূল্যায়ন ব্যবস্থা, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপদ্ধতিতে চলমান অস্থিরতা ইত্যাদি উঠে আসে। পাশাপাশি উচ্চশিক্ষায় ইংরেজি ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক জ্ঞানকে দ্রুততার সঙ্গে গ্রহণ করার সুযোগ, বিদেশে উচ্চশিক্ষা গ্রহণসহ বৈদেশিক কর্মসংস্থানে ইংরেজির প্রয়োজনীয়তা বিবেচনায় এনে সকলে একমত হন, গবেষণাভিত্তিক লেখা ও উপস্থাপনার ক্ষেত্রে বাংলার সঙ্গে সঙ্গে ইংরেজির চর্চা অব্যাহত রাখা প্রয়োজন। তবে উচ্চশিক্ষার মূল মাধ্যম হিসেবে বাংলাকে গ্রহণ করা প্রত্যাশিত।

দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাংলায় রচিত বিজ্ঞানবিষয়ক বই, সরকারি কাজে বাংলা ভাষার সফল প্রচলনের, পাশাপাশি চীন, জাপান বা জার্মানিতে নিজ নিজ ভাষায় উচ্চশিক্ষার কথা উল্লেখ করে সবাই একমত হন, বাংলা ভাষাকে উচ্চশিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে প্রায়োগিক কোনো সমস্যা নেই। প্রয়োজন বাংলা ভাষায় পাঠ্যবই প্রণয়ন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সার্বিক পৃষ্ঠপোষকতা। এ ক্ষেত্রে বাংলায় পাঠ্যবই রচনা, বাংলা ভাষায় বিজ্ঞান সাময়িকীতে প্রবন্ধ প্রকাশের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের জন্য বিশেষ প্রণোদনা প্রদান করা যেতে পারে।

প্রবাসী শিক্ষার্থীদের আন্তরিক উদ্যোগ এবং স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের এই আয়োজন পূর্ণতা পায়। ভবিষ্যতে আরও ব্যাপক পরিসরে এই ধরনের আয়োজনের আশাবাদ ব্যক্ত করে সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন বিডিএসএ–এর সভাপতি ইমরান খান।

সূত্র: প্রথম আলো

আর/১৭:১৪/২৭ ফেব্রুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে