Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৩-২০১৮

ফিরে দেখা

দীপংকর বৈরাগী


ফিরে দেখা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শনী চলছে। প্রতিনিয়ত প্রদর্শনী দেখার অভিজ্ঞতা সুখকর হয় না। সব শিল্পীই যে তাদের সমকালীন শিল্পকর্ম উপস্থাপনে নিজস্ব গণ্ডি অতিক্রম করবেন, সেটাও পুনর্নির্ধারিত নয়। তবে দর্শক-শিল্পানুরাগীদের প্রত্যাশা থাকে। যেন এমনই প্রাপ্তি-অপ্রাপ্তির মধ্যে অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ১৯৯৫-১৯৯৬ শিক্ষাবর্ষের ২৩ জন শিক্ষার্থীর দলগত চিত্রকর্ম প্রদর্শনী 'স্টেপ-৩'। 

শিল্পী ভাস্কর ভাস ক্যানভাস পটভূমিকে প্রথমে রঞ্জিত করেছেন কালি-তুলি ও পেন্সিলের স্কেচে। এর পর চিত্রপটে এঁকেছেন বহু খণ্ডে নারী-পুরুষের বিভিন্ন ভঙ্গির প্রতিকৃতি। ভিন্ন ভিন্ন অভিব্যক্তিতে প্রতিকৃতিগুলো দর্শককে আকৃষ্ট করবে। শিল্পী ইমান আলী প্রকাশবাদী; বিমূর্ততায় তেলরঙে একেছেন 'রিজেক্ট-টু'। চিত্রপটের কেন্দ্রে প্রধান একটি রঙের আলো-ছায়া বা টোনের তারতম্য ঘটিয়ে কিছু জায়গায় ভারী রঙের প্রলেপে দৃষ্টিনন্দন করে তুলেছেন। চিত্রে নীল, কালো ও খয়েরি আবহের মধ্যে আলো-ছায়ার খেলা, যা স্নিগ্ধ নরম রূপে এক ধরনের মুগ্ধতার অনুভূতি ছড়িয়ে দেয়। আমিনুল ইসলাম আকন 'ক্যানলিং লাভ' শিরোনামে গাঢ় রঙের ফর্মের মধ্যে হালকা রঙে গড়েছেন নারী অবয়ব। চিত্র জমিনে কিছুটা নকশার শৃঙ্খলায় বেঁধেছেন এ চিত্রকর্মে। লোকশিল্পের পছন্দের লাল, নীল, হলুদ ও সবুজ রঙে এঁকেছেন ক্যানভাসে। আজমীর হোসেন জলরঙের বিমূর্ত বিন্যাসে বস্তু রূপকে পরিহার করে অন্তরূপকে রূপায়িত করেছেন তার 'মাইন স্কেপ' শিরোনামে। সীমিত রঙের ব্যবহারে সাদা, কালো ও হালকা খয়েরি রঙের ক্যানভাসে বিন্যাস করেছেন। মলয় বালা রঙ ও রেখার সুর-তরঙ্গে প্রাচ্যের ধ্রুপদী লৌকিক মনের দৃষ্টান্ত তুলে ধরেছেন 'আনটাইটেল' শিরোনামে। প্রাণ রায় মিশ্র মাধ্যমে 'ফিডিং হেরিটেজ' শিরোনামে বাংলার ঐতিহ্যবাহী সিনেমা ও পোস্টার চিত্রকে উপস্থাপন করেছেন তার চিত্রপটে। এদিকে সানজিদা আক্তার দৃষ্টিভঙ্গির স্বাক্ষর রেখেছেন নিজস্বতা বিসর্জন না দিয়েই, চিত্রকল্পে পরিচিত পরিবেশের এক বিশেষ বার্তা নিয়ে আবির্ভূত হয়েছেন তার 'হেরিটেজ-২' চিত্রকর্মে। 

তারানা হালিম ব্ল্যাকবোর্ড ও বই দিয়ে তৈরি করেছেন 'ড্রিম অ্যান্ড নাইটমেয়ার' স্থপনাশিল্পে। যেখানে সুনির্বাচিতভাবে গড়েছেন তার চিত্ররূপক। বই ও ব্ল্যাকবোর্ডকে সার্বজনীনভাবে উপস্থাপন করেছেন তার স্থাপনাশৈলীতে। এমন ইনস্টলেশনধর্মী কাজই প্রদর্শনীর মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু। শাহনেয়াজ কাকলী এঁকেছেন ধীরে বেড়ে ওঠা গাছসহ পাতা, এমন এক বিষয়কে আশ্রয় করে। নিত্যদর্শিত গাছ ও পাতার অবয়ব অনুসরণ করে নতুন এক জীবনবার্তা দিয়েছেন তার এ চিত্রকর্মে। যেখানে পরিমিত রঙের ব্যবহার লক্ষণীয়।

তুষার শুভ্রর 'শর্বরী' শিরোনামের ভাস্কর্যের গাঠনিক দুর্বলতা ঢেকে দিয়েছেন মডেলের ভঙ্গিতে। রাজু আহম্মেদ খান সিরামিক্সে নিজস্ব শৈলী ভাবনায় বলীয়ান হয়ে ত্রিমাত্রিক চিত্রগুণসম্পন্ন শিল্পকর্ম সৃষ্টির চেষ্টা করেছেন, যা অনুজ্জ্বল রঙের ৪টি খণ্ডের উপস্থাপন চোখে পড়ার মতো। মুজাহিদুল ইসলাম রানার 'সিটি ৪' চিত্রকর্মটি কাব্যিক বিমূর্ততার ছন্দে অলঙ্কৃৃত। ক্যানভাসে অ্যাক্রিলিক রঙে দেখা-অদেখা, চেনা বস্তু থেকে অচেনা রূপ নির্মাণ করেছেন। মান্নান মোর্শেদ ধূসর ও একাধিক কালো রঙে মোটা লাইননির্ভর গোলাকার অবয়বে ফুটিয়ে তুলেছেন 'লিফ্‌টওভার স্টোরিস'। রঙ ব্যবহারে পরিমিতিবোধ এবং দক্ষতা দেখা গেছে তার কাজে; এঁকেছেন টেবিলের ওপর গোলাকৃতি অবয়ব ও বিভিন্ন আকৃতির চেয়ারের পশ্চাদ্দেশ। জাহিদ হোসেন পুলক সচরাচর প্রতিকৃতি অঙ্কনে দক্ষ। প্রদর্শনীতে স্থান পাওয়া তার 'ফ্রিডম ফাইটার' শিরোনামের ছবিটি সেই দক্ষতাকেই দর্শকদের সামনে প্রকাশ করল। আলো-ছায়ার প্রক্ষেপণে অঙ্কন ও প্রতিকৃতি নির্মাণে শিল্পী পুলকের এ মুন্সিয়ানা শিল্পচিন্তার দিক দিয়ে সহজ হলেও দর্শকদের খানিকক্ষণের জন্য হলেও ধাঁধায় ফেলে দিতে প্রস্তুত- একি আলোকচিত্র, না হাতে আঁকা চিত্রকর্ম! 'ডেইলি লাইফ-২' শিরোনামে জয়া শাহরিন হক এঁকেছেন অর্ধখণ্ড পেঁপের প্রতিকৃতি। মিশ্র মাধ্যমে আপাত সরল একটা কম্পোজিশনে নির্মিত এ কাজটি। যেখানে হলুদ রঙের পাশাপাশি কালো লাইনে গতির ইঙ্গিত দিয়েছেন তার কৌশলী রঙের প্রয়োগে।

সূত্র: সমকাল
এমএ/ ১২:০০/ ২৩ ফেব্রুয়ারি

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে