Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (71 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২২-২০১৮

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মাদ্রিদ, ২২ ফেব্রুয়ারি- যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি পালন করার মধ্য দিয়ে স্পেনস্থ মাদ্রিদ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।

গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় দূতাবাসে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

পরে সকাল ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতেই ৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে বাংলাদেশের রাষ্ট্রদূত, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শুনান দূতাবাসের হেড অব চ্যান্সেরি এম হারুন আল রাশিদ ও ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মোহাম্মদ শরীফুল ইসলাম। একুশের আলোচনায় রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, একুশের মূল কথাই হচ্ছে ঐক্যের ডাক। যে ইতিহাস আমরা রচনা করেছিলাম ১৯৫২ সালে, সে ইতিহাস এখন বিশ্বময় ছড়িয়ে পড়েছে।

রাষ্ট্রদূত বলেন, একুশ কেবল শোক নয়। শক্তি এবং অর্জনেরও একটি দিন। একটি অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্য ভাষা আন্দোলনের অন্যতম মৌলিক বিষয় ছিল বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

স্পেনে স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দূতাবাস স্পেনের প্রশাশনের সাথে এ ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে।

আলোচনা সভা শেষে একুশের তাৎপর্য নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

সূত্র: বিডি প্রতিদিন
এমএ/ ১০:৪৪/ ২২ ফেব্রুয়ারি

স্পেন

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে