Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (76 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-০৬-২০১৮

ফরিদপুর ১ আসন: আগামী নির্বাচনকে ঘিরে জমেছে লড়াই

কামরুজ্জামান সোহেল


ফরিদপুর ১ আসন: আগামী নির্বাচনকে ঘিরে জমেছে লড়াই

ফরিদপুর, ০৬ ফেব্রুয়ারি- ভোটের রাজনীতিতে এখন সরগরম ফরিদপুর-১ আসনটি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য প্রার্থীদের প্রচার-প্রচারণায় রাজনীতির মাঠ এখন জমজমাট। এ আসনের তিনটি উপজেলার সর্বত্রই শোভা পাচ্ছে মনোনয়ন প্রত্যাশীদের রংবেরঙের ডিজিটাল পোস্টার, ব্যানার ও বিলবোর্ড। ফরিদপুরের অন্য আসনে প্রচারণা তুলনামূলক কম। আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীদের একাধিক প্রার্থী। দলীয় সমর্থকেরা দ্বিধাবিভক্ত।

তবে বিএনপির তুলনায় আওয়ামী লীগের কোন্দল বেশি। একাধিক গ্রুপে বিভক্ত হয়ে মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের পক্ষে কাজ করছেন। এ আসনে বরাবরের মতো লড়াই হবে নৌকার সঙ্গে ধানের শীষের প্রার্থীদের। এবার দুই দলের মনোনয়নযুদ্ধে প্রতিযোগিতা হচ্ছে নবীন-প্রবীণদের লড়াই। এ ছাড়া জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় কমিটির সদস্য মো. কামরুজ্জামান মৃধা নির্বাচন করতে পারেন। তবে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থী ছাড়া এ আসনে অন্য দলের প্রার্থীদের প্রচারণা চোখে পড়েনি। ফরিদপুর-১ (বোয়ালমারী-আলফাডাঙ্গা-মধুখালী) আসনটি বরাবরই আওয়ামী লীগের ‘ঘাঁটি’ হিসেবে বিবেচিত হয়ে আসছে।

বিগত দিনের বেশির ভাগ নির্বাচনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীরা বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। বর্তমানে এ আসনের আওয়ামী লীগের রাজনীতিতে চলছে জটিল সমীকরণ। তিনটি উপজেলায়ই রয়েছে কোন্দল। ফলে এ আসনের এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান বেশ চাপের মধ্যেই রয়েছেন। গত দুবারের নির্বাচিত এমপি আবদুর রহমানের সঙ্গে মনোনয়ন চাইবেন তরুণ নেতা কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বিশিষ্ট সাংবাদিক আরিফুর রহমান দোলন, সাবেক এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামণ্ডলীর সদস্য আমিন জুয়েলার্সের কর্ণধার কাজী সিরাজুল ইসলাম।

এর মধ্যে প্রচার প্রচারণায় শীর্ষে রয়েছেন আরিফুর রহমান দোলন ও কাজী সিরাজুল ইসলাম। তবে বসে নেই আবদুর রহমান এমপিও। তিনিও জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন। গত কয়েক মাস ধরে কাজী সিরাজুল ইসলাম এলাকায় থেকে সভা-সমাবেশসহ বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

বিগত দিনে দুবার এমপি নির্বাচিত হওয়ার কারণে আবদুর রহমান এলাকায় বেশকিছু উন্নয়নমূলক কাজ করেছেন। তবে দলকে ঐক্যবদ্ধ রাখতে পারেননি। কাজী সিরাজের পক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বড় একটি অংশ রয়েছে। তবে আওয়ামী লীগ ছেড়ে বিএনপিতে গিয়েছিলেন তিনি। এই দুর্নাম এখনো রয়েছে। কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হওয়ার কারণে তিনটি উপজেলায় তিনি কৃষক লীগের ব্যানারে সভা-সমাবেশ, মতবিনিময় অব্যাহত রেখেছেন।

প্রচার-প্রচারণায় পিছিয়ে নেই আরিফুর রহমান দোলনও। তরুণ সমাজসেবক হিসেবে এলাকায় তার অবস্থান বেশ সংহত। দীর্ঘদিন ধরে এলাকায় থেকে তিনি ভোর থেকে গভীর রাত পর্যন্ত প্রচারণা চালান। স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নিকটাত্মীয় হওয়ার সুবাদে এলাকায় বেশকিছু উন্নয়ণমূলক কাজ হয়েছে তার হাত ধরেই। ফলে এরই মধ্যে ভোটারদের মধ্যে তিনি শক্ত একটি অবস্থান গড়ে তুলতে সক্ষম হয়েছেন। বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান তার অনুদানে গড়ে ওঠায় এলাকায় দোলনের জনপ্রিয়তার দিন দিন বাড়ছেই। বিশেষ করে তরুণ প্রজন্মের ভোটাররা দোলনের পক্ষেই কাজ করছেন।

আরও খবর: মায়ের লাশ বাড়িতে রেখে পরীক্ষা কেন্দ্রে গেল ইভানা

এ আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন সাবেক এমপি খন্দকার নাসিরুল ইসলাম ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর। বিগত দিনে সরকার বিরোধী আন্দোলন-সংগ্রামে খন্দকার নাসিরুল ইসলাম জোরালো ভূমিকা পালন করেছেন। তার বিরুদ্ধে বেশ কয়েকটি রাজনৈতিক মামলাও হয়েছে। বিগত নির্বাচনে তার বাড়িতে হামলা ও গাড়িতে আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। নিয়মিত এলাকায় যোগাযোগ রাখছেন। দলের মূল ধারার নেতা-কর্মীরাও তার সঙ্গে। এলাকার উন্নয়নের ব্যাপারে খন্দকার নাসিরুল ইসলামের বেশ অবদান রয়েছে। এলাকার শিক্ষিত বেকার যুবককে তিনি চাকরি দিয়েছেন।

অন্যদিকে শাহ আবু জাফর এলাকায় থেকে বিএনপির নেতা-কর্মীদের সংগঠিত করতে নানা তৎপরতা চালাচ্ছেন। বিএনপির সদস্য সংগ্রহ কার্যক্রম নিয়ে তিনটি উপজেলা চষে বেড়িয়েছেন। বৈঠক করছেন দলের শীর্ষ স্থানীয় নেতা ছাড়াও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে। তবে বেশ কয়েকটি দল বদল করে বিএনপিতে আসায় মূল ধারার নেতা-কর্মীদের আস্থায় আনতে পারছেন না তিনি। ক্ষমতাসীন দলের মন্ত্রী-এমপিদের সঙ্গে আঁতাত করে রাজনীতি করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/০৭:১৪/০৬ ফেব্রুয়ারি

ফরিদপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে