Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (85 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-১৯-২০১৮

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ঘোষণা, তিনি অন্তঃসত্ত্বা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ঘোষণা, তিনি অন্তঃসত্ত্বা

ওয়েলিংটন, ১৯ জানুয়ারি- নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, তিনি অন্তঃসত্ত্বা। চলতি বছরের জুনে প্রথম সন্তান প্রত্যাশা করছেন জাসিন্ডা ও তার স্বামী ক্লার্ক গেফোর্ড। খবর: বিবিসি।

সন্তান জন্মের পর জাসিন্ডা ছয় সপ্তাহের ছুটিতে যাওয়ার পরিকল্পনা করছেন। শুক্রবার নিজের ইনস্টাগ্রামে এসব তথ্য দিয়ে তিনি লিখেন, ‘আমরা মনে করি, ২০১৭ সালটা আমাদের জন্য শুভযোগ ছিল।’

১৮৫৬ সালের পর জাসিন্ডা আরডার্ন নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। ৩৭ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। গত বছরের অক্টোবরে জাসিন্ডা কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোট গঠন করেন।

সোশ্যাল মিডিয়ায় সন্তান আগমনের ঘোষণা দেওয়ার পর থেকে জাসিন্ডা আরডার্নকে বিভিন্নজন শুভেচ্ছা জানিয়েছেন।

নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক ও বিরোধী দলীয় নেতা বিল ইংলিশ প্রথম জাসিন্ডা আরডার্নকে অভিনন্দন জানান। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম ট্রার্নবুল এবং তার স্ত্রী শুভেচ্ছা জানিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জাসিন্ডা আরডার্নের লেবার পার্টি দ্বিতীয় অবস্থানে ছিল। কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটারের সমর্থন নিয়ে সরকার গঠন করেন তিনি।

নিউজিল্যান্ড হেরাল্ডকে দেওয়া এক বিবৃতিতে জাসিন্ডা আরডার্ন বলেছেন, ‘আমি যখন ছুটিতে থাকব তখন পিটার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। আমার কার্যালয়ে তিনি কাজ করবেন এবং সব বিষয়ে আমার সঙ্গে যোগাযোগ রাখবেন।’

ছয় সপ্তাহ ছুটিতে থাকাকালীন যখনই প্রয়োজন হবে, তখনই তার সঙ্গে যোগাযোগ করা যাবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী হওয়ার মাত্র ছয় দিন আগে জাসিন্ডা আরডার্ন জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা। এটি তার জন্য দারুণ খবর ছিল।

তিনি জানান, তিনিই প্রথম নারী নন যার সন্তান রয়েছে, সেই সঙ্গে অন্য কাজও করছেন। এ রকমটা এরআগে অনেক নারীই করেছেন। গেফোর্ড বাড়িতে থাকবেন ও সন্তানের দেখাশোনা করবেন।

অবশ্য টিভি টকশোতে বিরোধী দলের নেতা জাসিন্ডা আরডার্নের কাছে জানতে চান, তিনি সন্তান চান, না পেশাগত জীবনের সাফল্য চান?

উত্তরে জাসিন্ডা আরডার্ন বলেছিলেন, ২০১৭ সালে এ ধরনের প্রশ্ন একেবারেই মেনে নেওয়া যায় না। এটা একজন নারীর সিদ্ধান্ত, কখন তিনি সন্তান নেবেন। চাকরি বা চাকরির সুযোগের সঙ্গে এটা সম্পর্কিত নয়।

আরও পড়ুন: প্রথম মুসলিম নারী মন্ত্রী হিসেবে যুক্তরাজ্যের সংসদে নুস ঘানি

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে বেনজির ভুট্টো কন্যাসন্তানের জন্ম দেন। নির্বাচিত বিশ্বনেতার সন্তান জন্ম দেওয়ার ঘটনা ছিল এটিই প্রথম।

তথ্যসূত্র: পরিবর্তন
এআর/১৮:৩৫/১৯ জানুয়ারি

 

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে