Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১৩-২০১৮

মমতার রাজ্যে হবে 'অশোক লে ল্যান্ড' অটো মোবাইল কারখানা!

মমতার রাজ্যে হবে 'অশোক লে ল্যান্ড' অটো মোবাইল কারখানা!

কলকাতা, ১৩ জানুয়ারি- ন্যানো চলে যাওয়ার পর আবারও সেই সম্ভাবনার দুয়ার খুলতে শুরু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজত্বে। বিশ্ববঙ্গ সম্মেলনের আগে আবারও সুখবর তৃণমূল সরকারের কাছে। 'আদানি' গোষ্ঠীর পর 'হিন্দুজা' গোষ্ঠী রাজ্যে বিনিয়োগ করতে আগ্রহী। 'হিন্দুজা'-র সংস্থা 'অশোক লে ল্যান্ড' রাজ্যে অটো মোবাইল কারখানা গড়ে তোলার ব্যাপারে সম্প্রতি ইচ্ছা প্রকাশ করেছে।

একদিন আগেই রাজ্যে 'আদানি' গোষ্ঠী ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করার কথা জানিয়েছে। মোদী-রাজ্যের 'বিজনেস টাইফুন' গৌতম আদানি সৌরবিদ্যুৎ প্রকল্পে বরাদ্দ করতে ইচ্ছাপ্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলায়। নবান্নে তিনি এই মর্মে চিঠিও পাঠান। বিশ্ববঙ্গ সম্মেলনের দুদিন আগেই এই খবরে রাজ্য সরকারের সাফল্যে খুশির আবহ তৈরি হয়েছিল। এবার সেই খুশিকে দ্বিগুণ মাত্রায় পৌঁছে দিল 'হিন্দুজা'র এই বার্তা। 'আদানি'র পর 'হিন্দুজা'ও রাজ্যে বিনিয়োগে ইচ্ছাপ্রকাশ করেন। রাজ্যে অটো মোবাইল কারখানা গড়ে তুলতে মাত্র ৪০০ একর জায়গা চেয়েছে 'হিন্দুজা'। 

আরও পড়ুন: রাজনীতির বাইরে মানুষ মমতাকে নিয়ে এই তথ্যগুলি জানা উচিত

তবে রাজ্য সরকার জমি অধিগ্রহণের বিরুদ্ধে। তাই ওই জমি শিল্পোদ্যোগীদের কিনে নিতে হবে। এখন কোন জায়গায় তাঁরা অটো মোবাইল হাব করতে চায় তার উপর অনেক কিছুই নির্ভর করবে। রাজ্য সরকার যে জমি-ব্যাঙ্ক রয়েছে, সেখান থেকে রাজ্যে জমি দিতেই পারে। কিন্তু সেই জায়গা শিল্পদ্যোগী সংস্থার পছন্দ হবে কি না, তা নিয়ে সংশয় থাকতে পারে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, 'হিন্দুজা'রা এখানে বাস, ট্রাক, ম্যাটাডর ও সেনার যান তৈরি করতে চায়। 

আরও পড়ুন: মমতাকে ডি.লিট দিল কলকাতা বিশ্ববিদ্যালয়

শীঘ্রই রাজ্যের সঙ্গে আলোচনায় বসতে পারে 'হিন্দুজা' গোষ্ঠী। শিল্পমহল এখন তাকিয়ে সেদিকেই। এই ব্যাপারে আলোচনা এগোলে ন্যানোর পর ফের অটো মোবাইল শিল্পের সম্ভাবনা তৈরি হবে। বিশেষজ্ঞরা মনে করছেন, 'হিন্দুজা'র এই প্রস্তাব রাজ্যের পক্ষে উন্নয়নের বার্তাবাহী হতে পারে। এখন দেখার কতটা ফলপ্রসূ হয় আলোচনা। সামনেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন, তার আগে জোড়া প্রস্তাবে খুশির হাওয়া বইছে রাজ্যে। বাণিজ্য সম্মেলনের চতুর্থ বর্ষে আরও ভালো কিছু হতে পারে বলেই মনে করছে রাজ্য শিল্প দফতর।

এআর/১১:৩৫/১৩ জানুয়ারি

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে