Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (46 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-১১-২০১৮

ছোট গল্পের সমাহার

গোলাম কিবরিয়া


ছোট গল্পের সমাহার

বাংলা সাহিত্যে ছোট গল্প একটি বিশেষ স্থান করে নিয়েছে। অনেক সাহিত্য সমালোচকের দৃষ্টিতে ছোট গল্পকে বাংলা সাহিত্যের অলঙ্কার হিসেবে মনে করা হয়। বাংলাদেশে অনেক প্রথিতযশা ছোট গল্পকার যেমন অতীতেও ছিলেন, বর্তমানেও আছেন। এর সঙ্গে মেধাবী ও প্রতিশ্রুতিশীল বেশ কিছু ছোট গল্পকার তার সাহিত্যকর্ম নিয়ে নিজ দর্পে এগিয়ে চলেছেন। এমনই একজন জিয়াউল হক, যার ছোট গল্পের সাহিত্যকর্ম অন্তর্দাহ। বইটিতে ৮টি ছোট গল্পের সন্নিবেশ ঘটেছে, যা পাঠককে নতুন কোনো স্বাদ নিতে উৎসাহিত করবে। বইটির প্রথমেই অন্তর্দাহ শিরোনামে গল্পটির নামেই বইটির নামকরণ করা হয়েছে। অন্তর্দাহ গল্পটির মূল চরিত্র জব্বার মিয়া।

গ্রামীণ অসচ্ছল পরিবারের একজন কর্তা জব্বার মিয়া। তার বিবাহিত মেয়েকে কেন্দ্র করে বিভিন্ন ঘটনা ঘটতে থাকে। যেখানে গ্রামীণ সমাজের বিভিন্ন ঘাত-প্রতিঘাতের গল্প উঠে আসে। উঠে আসে একজন সাহসী নারীর গল্প। গ্রামীণ সমাজের প্রেক্ষাপটে এই ধারা পাঠককে কিছু বিস্ময়বোধ করালেও উৎসাহিত করবে গল্পের উপসংহার টানতে।

বইটির অন্য গল্পগুলো হলো- সত্যপরীরের গান, যাত্রা নাস্তি, বন্ধু, কুলখানী, ট্রেন যাত্রা, হাজতী এবং মানুষ। লেখক তার গল্পগুলোকে বেশ সরল ও প্রাঞ্জল ভাষায় পাঠকের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছেন। তার গল্পগুলোর চরিত্রগুলোতে বিভিন্ন পেশার সন্নিবেশ পরিলক্ষিত হয়।

সেই সঙ্গে পাঠক সমাজের বিভিন্ন অসঙ্গতি অনুভূতি খুঁজে পাবেন জিয়াউল হকের লেখা অন্তর্দাহ বইটিতে। সত্যপীরের গান গল্পটিতে মূল চরিত্র যেমন বলছিলেন, শুনতে খারাপ শোনালেও সত্যি কথা হচ্ছে, ইউনুসদের চেয়ে বড় আহম্মক হলো আমাদের গ্রামের লোকজন। কারও কোনো অসুখ-বিসুখ হওয়া মানেই ডাক্তারি ফলাবার মোক্ষম সুযোগ। রোগীর আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশীরা প্রত্যেকেই একেকজন বিশেষজ্ঞ ডাক্তারের ভূমিকায় অবতীর্ণ হন। একেকজন একেক রকম পরামর্শ দিতে শুরু করে, যার ফলে রোগীর অভিভাবক বিভ্রান্ত হয়ে যান। লেখক এভাবেই কিছু অসঙ্গতি তুলে ধরেছিলেন সত্যপীরের গান গল্পে। আবার যাত্রা নাস্তি গল্পে একান্ত অনুভূতির খেলা করেছেন লেখক। বর্ষার রূপ যেমন যাত্রা নাস্তি গল্পে ধরা পড়েছে, তেমন লেখক পাঠক মনের আপন অনুভূতির সন্নিবেশও ঘটিয়েছেন। সবিশেষ বলা যায়, পাঠক জিয়াউল হকের অন্তর্দাহ বইটির মধ্য দিয়ে সাহিত্যের নতুন কোনো স্বাদ আস্বাদন করতে পারেন।

২০১৭ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রথম প্রকাশিত গ্রন্থটির মূল্য ১৫০ টাকা। আইয়ুব আল আমিনের প্রচ্ছদে বইটি অনুপ্রাশন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। 

লেখক
জিয়াউল হক
প্রকাশক
অনুপ্রাণন
প্রচ্ছদ
আইয়ুব আল অমিন
মূল্য
১৫০ টাকা

এমএ/০৮:৩০/১১ জানুয়ারি

বইপত্র

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে