Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (57 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-০৫-২০১৮

সমন মাথায় নিয়ে আদালতে দুই শিশু

সমন মাথায় নিয়ে আদালতে দুই শিশু

ঠাকুরগাঁও, ০৫ জানুয়ারি- ঠাকুরগাঁওয়ে দুই শিশুকে আসামি করে মামলা দায়ের করায় আদালত প্রাঙ্গণে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মামলায় ১৩ আসামির মধ্যে দুই শিশুর একজনের বয়স ৫ বছর অপরজনের বয়স ৮ বছর।

দুই শিশুকে আসামি করায় বৃহস্পতিবার দুপুরে মামলার বাদীকে তিরস্কার করেছেন ঠাকুরগাঁওয়ের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম।

মামলার বিবরণে জানা গেছে, দীর্ঘদিন যাবৎ মামলার বাদী ঠাকুরগাও সদর উপজেলার মোলানী গ্রামের মৃত আজিজুর রহমানের ছেলে নজরুল ইসলাম ও একই গ্রামের মৃত মহিরউদ্দিনের ছেলে আসামি সাজেদুর রহমানের মধ্যে জমিজমা সংক্রান্ত মামলা চলছে। যা আদালতে বিচারাধীন রয়েছে। মামলা চলাকালীন গত ১৬ নভেম্বর ধান কাটা নিয়ে মারামারি ও ধান চুরির ঘটনা ঘটে।

এরই প্রেক্ষিতে গত ১৯ নভেম্বর ১৩ জনকে আসামি করে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত ঠাকুরগাঁওয়ে নজরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোল্লা সাইফুল ইসলাম মামলাটি গ্রহণ করে সমন জারি করেন।

এতে ১৩ জন আসামির মধ্যে দুইজন প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া মোলানী গ্রামের রশিদুলের ছেলে আশরাফুল (৫) ও একই গ্রামের ওবাইদুরের ছেলে উজ্জল (৮) এবং ইসমাইল নামে একজন মাধ্যমিক বিদ্যালয় পড়ুয়া ছাত্র রয়েছে। আদালত সকলের বিরুদ্ধে সমন জারি করলে বৃহস্পতিবার শিশু-কিশোরসহ আসামিরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওয়ালিউল ইসলামের আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত অন্য আসামিদের জামিন দিলেও তিন শিশু-কিশোরকে শিশু আদালতে প্রেরণ করেন। সেই সঙ্গে আদালত বাদীকে তিরস্কার করেন।

মামলার আর্জিতে ৫ বছরের শিশু আশরাফুলের ও ৮ বছরের শিশু উজ্জলের বয়স দেখানো হয়েছে ২৩ বছর করে এবং কিশোর ইসমাইলের বয়স দেখানো হয়েছে ২১ বছর।

আরও পড়ুন: গ্রাম্য সালিশে ১০১ দোররায় গৃহবধূকে হত্যা

আশরাফুল মোলানী ঝাড়গাঁও মিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেশির ছাত্র এবং উজ্জল ৯২ নং ছেপরি কুরা সরকারি বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্র ও কিশোর ইসমাইল মোলানী উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জাকির হোসেন বলেন, বাংলাদেশের প্রচলিত আইনে ১৮ বছর বয়স পর্যন্ত শিশু বিবেচেনা করা হয়৷ আর সর্বনিম্ন ৯ বছর বয়সীদের বিরুদ্ধে মামলা দেয়া যায়৷ তবে সেক্ষেত্রে শিশু আইন, আলাদা অভিযোগপত্র, এজাহার এবং আদালত এসব বিধান মানতে হবে৷

তিনি বলেন, অবুঝ শিশুদের আসামি করায় আদালত বাদীকে তিরস্কার করেছেন। মামলা গ্রহণের সময় আদালত সমন না দিয়ে তদন্ত দিলে হয় তো এ ঘটনা ঘটত না।

সূত্র: জাগোনিউজ২৪

আর/১০:১৪/০৫ জানুয়ারি

ঠাকুরগাঁও

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে