Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (61 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-১৪-২০১৭

নিয়মিত শরীরচর্চা সুস্থ্য রাখে মন

নিয়মিত শরীরচর্চা সুস্থ্য রাখে মন

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে নিয়মিত শরীরচর্চা করলে শরীরের অন্দরে এমন কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায় যে ডিপ্রেশন বা অ্যাংজাইটির মতো সমস্যা কমতে সময় লাগে না।

শুধু তাই নয়, মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকদের করা এই পরীক্ষায় দেখা গেছে সপ্তাহে পাঁচ দিন মাত্র ৩০ মিনিট করে শরীরচর্চা করলে মনের স্বাস্থ্যের উন্নতি এতটা মাত্রায় ঘটে যে মানসিক অবসাদের মতো বিষ শরীরকে শেষ করার সুযোগই পায় না।

১। হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি পায়ঃ একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত এক্সারসাইজ করলে হার্টের পেশি এতটাই শক্তিশালী হয়ে ওঠে যে স্বাভাবিকভাবেই হার্টের কর্মক্ষমতা বাড়তে শুরু করে। শুধু তাই নয়, শরীরচর্চা করাকালীন সারা শরীরে রক্তের প্রবাহে এতটাই উন্নতি ঘটে যে স্ট্রোকের আশঙ্কাও চোখে পরার মতো হ্রাস পায়।

২। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ উচ্চ রক্তচাপের মতো মরণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতেত নিয়মিত শরীরচর্চার প্রয়োজন যে বাড়ছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ নিয়মিত এক্সারসাইজ করলে সারা শরীরে রক্তের প্রবাহ বাড়তে শুরু করে। সেই সঙ্গে ওজনও নিয়ন্ত্রণে চলে আসে। ফলে স্বাভাবিকভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কা থাকে না।

৩। ওজন নিয়ন্ত্রণে থাকেঃ ওজন বৃদ্ধি মোটেও সুখের খবর নয়। কারণ শরীরে মেদের পরিমাণ যত বাড়তে থাকে, তত ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগের মতো মরণ ব্যাধি ঘারে চেপে বসে। ফলে স্বাভাবিকভাবেই কমতে থাকে আয়ু। তাই তো ওজনকে নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শরীরচর্চা করা মাস্ট।

৪। অস্টিওপরোসিসেসর মতো রোগ দূরে থাকেঃ নিয়মিত ওয়েট টের্নিং করার অভ্যাস করলে হাড়ের স্বাস্থ্যর উন্নতি ঘটতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই বয়সের সঙ্গে সঙ্গে হাড় ক্ষয়ে যাওয়া বা অস্টিওপরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

সূত্র:পদ্মানিউজ

এমএ/০৪:৪০/১৪ ডিসেম্বর

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে