Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-০৭-২০১৭

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধিকারক খাবার

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধিকারক খাবার

মানুষের শরীরে নানা কারণে রক্তে হিমোগ্লোবিন কমে যায়। তখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে থাকে। রক্তের সব চাইতে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে হিমোগ্লোবিন। আমরা শ্বাস প্রশ্বাসের সাথে যে অক্সিজেন গ্রহন করি তা পুরো দেহে বহন করে নিয়ে যায় রক্তের হিমোগ্লোবিন। তাই রক্তে হিমোগ্লোবিন দ্রুত বাড়াতে প্রয়োজন প্রাণিজ প্রোটিন। জেনে নিন রক্তে হিমোগ্লোবিন বাড়াতে যেসব খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

মাংস : সব ধরনের লাল মাংস; যেমন- গরু, খাসির মাংস ও কলিজা আয়রনের সবচেয়ে ভালো উৎসগুলোর একটি। আয়রন হিমোগ্লোবিন উৎপাদনের জন্য জরুরি। মুরগির মাংস লাল মাংস না হলেও তা-ও দেহকে বিশাল পরিমাণে আয়রন সরবরাহ করতে পারে।

ফল : সব ধরনের রসাল সাইট্রাস ফল; যেমন- আম, লেবু ও কমলা ভিটামিন 'সি'-এর সবচেয়ে ভালো উৎস। আর দেহে আয়রন দ্রুত শুষে নেওয়ার জন্য ভিটামিন 'সি' সবচেয়ে জরুরি।  স্ট্রবেরি, আপেল, তরমুজ, পেয়ারা এবং বেদানাতেও প্রচুর পরিমাণে আয়রন আছে।

সবজি : প্রতিদিন তাজা সবজি খেলে আয়রন ও অন্যান্য খনিজ পুষ্টি এবং নানা ধরনের ভিটামিনের ঘাটতি মিটবে। আলু, ব্রকলি, টমেটো, কুমড়া ও বিটরুট আয়রনের ঘাটতি মেটাতে সক্ষম। এ ছাড়া স্পিনাকসহ অন্যান্য সবজিও বেশ আয়রনসমৃদ্ধ।

ডিম : ডিম হলো আরেকটি জনপ্রিয় খাদ্য, যাতে আছে উচ্চমাত্রার আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান। ডিমের হলুদ কুসুমে আছে প্রচুর পরিমাণে খনিজ পুষ্টি ও ভিটামিন।

শস্যজাতীয় খাদ্য : চাল, গম, বার্লি এবং ওটস রক্তশূন্যতায় আক্রান্ত রোগীদের জন্য চমৎকার আয়রনসমৃদ্ধ খাবার। এসব খাবার প্রয়োজনীয় কার্বোহাইড্রেটসও সরবরাহ করে। লাল চাল বিশেষ করে সব বয়সীদের জন্যই আয়রনের একটি সমৃদ্ধ উৎস বলে গণ্য হয়।

সামুদ্রিক খাদ্য : সামুদ্রিক খাদ্যে আয়রন এবং অন্যান্য খনিজ পুষ্টি উপাদান আছে প্রচুর পরিমাণে। সুতরাং অ্যানেমিয়া বা রক্তশূন্যতার রোগীদের প্রতিদিনের খাদ্যতালিকায় অয়েস্টার, ক্লামস এবং অন্যান্য স্বাস্থ্যকর সামুদ্রিক খাদ্য রাখতে হবে।

কলাই বা শুঁটিজাতীয় খাদ্য : সয়াবিন, ছোলা ও বিনজাতীয় খাদ্যে প্রচুর পরিমাণে আয়রন থাকে। সয়াবিন বর্তমানে সবজিভোজীদের জনপ্রিয় একটি খাদ্য। এ থেকে সুস্বাদু সব খাবার তৈরি হয় এবং রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় দ্রুতগতিতে।

এমএ/১১:১০/০৭ ডিসেম্বর

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে