Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১২-০৭-২০১৭

আনিসুল হকের প্রতি এক মায়ের খোলা চিঠি

আনিসুল হকের প্রতি এক মায়ের খোলা চিঠি

ঢাকা, ০৭ ডিসেম্বর-  ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের কুলখানিতে চট্টগ্রাম থেকে লেখা এক মায়ের চিঠি পড়ে শোনান মেয়রের ছোট ভাই তৌহিদুল হক। বুধবার (৬ ডিসেম্বর) তার কুলখানিতে রাজধানীর গুলশানের আজাদ মসজিদে বাদ আছর মিলাদ মাহফিল, কোরআনখানি ও দোয়া-মোনাজাত হয়।

আনিসুল হকের ছোট ভাই তৌহিদুল হক বলেন, তিন দিন আগে কবর জিয়ারত করতে গিয়েছিলাম। তখন পেছন থেকে একটি ছেলে ডাক দিয়ে আমাদের বলে সে চট্টগ্রাম থেকে এসেছে। তার মা পাঠিয়েছে আনিসুল হকের কবর জিয়ারত করতে। তার মা অসুস্থ থাকার কারণে আসতে পারেননি। তিনি আনিসুল হকের পরিবারকে দেওয়ার জন্য একটি চিঠিও দিয়েছেন।

চিঠিটি তার মা নিজের হাতেই লিখেছেন। চিঠিটির খামে লেখা রেজাউল করিম, দক্ষিণ মাধ্যম, হালিশহর, চট্টগ্রাম। চিঠিটি হুবহু পাঠ করেন তৌহিদুল হক।

চিঠিতে যা লেখা-

‘প্রিয় আনিসুল হক। জানি না কেমন আছেন। তবে ভালো আছেন বলে মনে হচ্ছে। কারণ মানুষের দোয়া তো সবসময়ই আছে। আচ্ছা আমাদের সঙ্গে তো আপনার কোনো সম্পর্ক নেই। কোনো দেখা পর্যন্ত হয়নি। তাহলে আপনার জন্য এই অনুভূতি কেন। আসলে একজন মানুষকে ভালো না লাগার অনেক কারণ থাকতে পারে; কিন্তু কী কারণে যে ভালো লাগে বা মানুষকে ভালোবাসে তা হয়তো মানুষের পক্ষে ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

আপনি মেয়র হওয়ার অনেক আগে থেকেই আপনার ভক্ত আমরা। আপনি মেয়রের দায়িত্ব পাওয়ার পর যে স্বপ্ন ঢাকা শহরের সাধারণ মানুষ ও গরিব জনগোষ্ঠী দেখেছিল তা হয়তো আর দেখা হবে না। কারণ আনিসুল হকরা বারবার জন্মায় না। তারা হঠাৎ আসেন, আমাদের মনে জায়গা করে নেন, আবার হঠাৎ চলে যান। আর আমাদের মনে হয়, আল্লাহ আমাদের জন্য তার কোনো ফেরেশতা পাঠিয়েছেন।

শৈশবে ও কৈশোরে আপনাকে দেখেছিলাম বিটিভির পর্দায়। যৌবনে আপনার মুখ এঁকেছিলাম আমাদের ডায়েরির পাতায়। হঠাত্ মুছে যাবে ভাবতেও পারিনি। আমার বন্ধুরা প্রায় সবসময় বলতো, কষ্ট যদি সাধারণ মানুষের হাতে থাকতো তাহলে মানুষের কোনো কষ্টই থাকতো না। জানি আমার কথাগুলো পৌঁছাবে না আপনার কাছে। এটাই জানি আমাদের ভালোবাসার অনুভূতি কোনোদিন ভাষায় প্রকাশ করতে পারবো না। শুধু বলবো, উই লাভ ইউ মোর দ্যান আওয়ার লাইফ। ভালো থাকবেন স্যার।’

তথ্যসূত্র: বিডি২৪লাইভ
আরএস/১০:০০/০৭ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে