Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-০৬-২০১৭

৬২ আসনে বিএনপির প্রার্থী পরিবর্তন, মনোনয়ন পাচ্ছেন যারা

৬২ আসনে বিএনপির প্রার্থী পরিবর্তন, মনোনয়ন পাচ্ছেন যারা

ঢাকা, ০৬ ডিসেম্বর- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্তত ৬২টি আসনে প্রার্থী পরিবর্তন করতে চায় বিএনপি। মৃত্যু, বার্ধক্য, নিষ্ক্রিয়তা কিংবা অজনপ্রিয়তার কারণে আসনগুলোতে বিকল্প প্রার্থীর সন্ধান করছে দলটি। এর মধ্যে সাবেক মন্ত্রী-এমপি ও প্রভাবশালী নেতাদের আসনও রয়েছে।

বিএনপির নীতিনির্ধারণী সূত্র বলছে, আসনগুলোতে বিকল্প প্রার্থী সন্ধান করতে কয়েক নেতাকে দায়িত্ব দিয়েছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। তারা প্রত্যেক আসনে একাধিক প্রার্থীর একটি খসড়া তালিকা তৈরির কাজ করছেন।

বিষয়টি নিয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, মৃত্যু, নিস্ক্রিয়তা ও অজনপ্রিয়তার কারণে সব সময় কিছু নেতা মনোনয়ন থেকে বঞ্চিত হন এটা স্বাভাবিক প্রক্রিয়া; কিন্তু সে সিদ্ধান্ত নেবেন খালেদা জিয়া।

প্রার্থী চূড়ান্ত করার বিষয়ে তিনি বলেন, যেহেতু প্রতিটি আসনেই একাধিক যোগ্য প্রার্থী রয়েছেন, এর মধ্যে যাদের জনপ্রিয়তা আছে, বিগত আন্দোলন-সংগ্রামে ভূমিকা রেখেছেন, নানা প্রতিকূলতার মধ্যেও এখনো দলে সক্রিয় ও যোগ্য; তাদেরই চূড়ান্ত প্রার্থী তালিকায় দেখা যাবে।

ওয়ান ইলেভেনের পর সংস্কার প্রস্তাবের সঙ্গে যুক্ত হওয়ার অভিযোগে অনেক যোগ্য নেতাকে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে বিএনপি মনোনয়ন দেয়নি। তবে এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। সংস্কারপন্থী বেশ কয়েক নেতা মনোনয়ন পেতে পারেন বলে জানা গেছে।

বার্ধক্যের কারণে বিএনপির স্থায়ী কমিটির দুই প্রভাবশালী সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার ও তরিকুল ইসলাম শেষ পর্যন্ত নির্বাচন নাও করতে পারেন। সেক্ষেত্রে পঞ্চগড়-১ আসনে জমিরউদ্দিন সরকারের ছেলে ব্যারিস্টার নওশাদ জমির এবং যশোর-৩ থেকে তরিকুল ইসলামের ছেলে অনিন্দ্য ইসলাম অমিত নির্বাচন করতে পারেন।

এবার ঢাকা-৮ থেকে নির্বাচন করবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এই আসন থেকে নবম সংসদ নির্বাচনে লড়াই করেছিলেন হাবিব উন নবী খান সোহেল। নিখোঁজ ইলিয়াস আলীর আসন সিলেট-২ থেকে মনোনয়ন প্রায় নিশ্চিত তার স্ত্রী তাহসীনা রুশদীর লুনার।

চট্টগ্রাম-২ আসনে বিগত সময়ে সংসদ সদস্য নির্বাচিত হন যুদ্ধাপরাধের মামলায় ফাঁসি হওয়া সালাহউদ্দিন কাদের চৌধুরী। এ আসনে এবার তার স্ত্রী ফরহাদ কাদের চৌধুরী অথবা ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে মনোনয়ন দেওয়া হতে পারে।

এফ/২৩:৫০/০৬ ডিসেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে