Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১১-১৫-২০১৭

ইন্টারনেটের গতি বাড়াতে নতুন প্রযুক্তি  

মোখলেছুর রহমান


ইন্টারনেটের গতি বাড়াতে নতুন প্রযুক্তি

 

সম্প্রতি বিজ্ঞানীরা এমন একটি নতুন হার্ডওয়্যার তৈরি করেছেন যা আপনাকে সব সময় উচ্চগতির (ব্রডব্যান্ড) ইন্টারনেট সরবরাহ করবে। গবেষকদের দেওয়া তথ্য মতে,নতুন এই প্রযুক্তিটি সত্যিকার অর্থেই কম দামে সুপার-ফাস্ট ইন্টারনেট সেবা দেবে, যা দিয়ে ব্যবহারকারীরা প্রতি সেকেন্ড ১০ হাজারের বেশি মেগা হারে ডাটা আদান প্রদান করতে সক্ষম হবেন।

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক সিজার আর্কিলিন্স বলেন, ২০২৫ সাল নাগাদ অতিরিক্ত ব্যান্ডউইথ চাহিদা মেটানোর জন্য আরও ১০০ গুণ বেশি দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজন হবে। আল্ট্রা হাই-ডেফিনিশন ভিডিও, অনলাইন গেমিং ও ইন্টারনেট অফ থিংস (আইওটি)-এর মতো সেবাগুলোর ক্ষেত্র বৃদ্ধির ফলেই এই দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজনীয়তা দেখা দেবে।

এই গবেষণাটির নেতৃত্বদানকারী আর্কিলিন্স আরও বলেন, স্মার্ট ডিভাইসের মাধ্যমে নতুন সেবাগুলো সক্ষম করার জন্য ৫-জির প্রতিশ্রুতির সঙ্গে মোবাইল ডিভাইসের সংখ্যা ভবিষ্যত বৃদ্ধি পাবে। যুক্তরাজ্যের কেমব্রিজ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা অপটিক্যাল একসেস নেটওয়ার্কগুলোতে ব্যবহারযোগ্য একটি সহজ রিসিভার গড়ে তুলেছেন। 

এই রিসিভার গ্রাহকদের সঙ্গে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের সঙ্গে সংযোগ স্থাপন করবে।

যদিও এই নতুন প্রযুক্তি ইতিমধ্যে অত্যন্ত সংবেদনশীল হার্ডওয়্যার হিসেবে ব্যবহার করা সম্ভব হয়েছে যা সুসঙ্গত রিসিভার হিসেবে পরিচিত, তবে এটি বিভিন্ন দেশ এবং শহরের মধ্যে সংযোগ স্থাপন করা মূল নেটওয়ার্কগুলোর ক্ষেত্রে অত্যন্ত ব্যয়বহুল। 

এই পদ্ধতিতে আপস্ট্রিম ও ডাউনস্ট্রিম উভয় ডাটার জন্য একই অপটিক্যাল ফাইবার ব্যবহার করার মাধ্যমে অতিরিক্ত খরচ সাশ্রয় করার সুবিধা রয়েছে।

সূত্র: গেজেটস নাউ

আর/১২:১৪/১৫ নভেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে