Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১১-১২-২০১৭

ঘুমের মধ্যে অশ্লীল স্বপ্ন! জেনে নিন কোনটার মানে কী

ঘুমের মধ্যে অশ্লীল স্বপ্ন! জেনে নিন কোনটার মানে কী

সারাদিনের ক্লান্তি কাটানোর জন্য যখন আমরা ঘুমিয়ে পড়ি, তখনি যেন শুরু হয় আরেক গল্প। কখনো সে গল্প হয় সুখের আবার কখনও হয় অশ্লীল যৌনতার ছড়াছড়ি। অনেকেই অনেক কিছু স্বপ্ন দেখেন। কিন্তু মিলনের স্বপ্ন দেখেছেন কখনও? এই প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন ‘হ্যাঁ! 

যারা বলবেন তাদের সংখ্যা কিন্তু কম নয়। মিলনের স্বপ্নে কখনও ধরা দেন চেনা মানুষ, কখনও আবার মুখটা হয় অত্যন্ত অচেনা। কখনও সমলিঙ্গের প্রতি আকর্ষণ, তো কখনও আবার খুব কাছের বন্ধুকেই মিলনের সঙ্গী হিসেবে দেখেন অনেকে।

তবে চোখ খুলতেই সব ভোঁ ভাঁ! তবে কখনও ভেবে দেখেছেন, এমন স্বপ্ন কেন দেখেন সবাই? এগুলোর অর্থই বা কী? মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্সোলজিস্ট সুসান ব্লক সম্প্রতি নিজের আর্টিকলে জানিয়েছেন ঘুমের মধ্যে যৌন-স্বপ্নের বিষয়ে।

আসলে বিভিন্ন সঙ্গম-স্বপ্নের সংকেতের অর্থ আলাদা আলাদা। এর সঙ্গে জড়িয়ে থাকে ব্যক্তিত্ব, ভাবনা-চিন্তা, আকাঙ্ক্ষার বিষয়গুলো।

জেনে রাখুন—

অপরিচিত ব্যক্তির সঙ্গে মিলন:
প্রায়ই এমনটা ঘটে যে যার সঙ্গে কেউ মিরনে লিপ্ত হন, সে তার  অচেনা। আসলে বাস্তব জীবনে তাকে কখনও দেখেনি। সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে সেই ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য। সে যদি দুর্বল ব্যক্তি হয় তার অর্থ তার ব্যক্তিত্ব দুর্বল।

ধর্ষণ:
মহিলাদের সাধারণত এই ধরণের স্বপ্নের অভিজ্ঞতা বেশি হয়। যারা বাস্তব জীবনে ধর্ষণের মতো ভয়ঙ্কর পরিস্থিতির শিকার হতে হয়নি, তাদের ক্ষেত্রেই এমন ঘটনা ঘটে। ঘুমের মধ্যেই ঘাম হয়, অনেকের ঘুম ভেঙেও যায়। এই স্বপ্নের অর্থ শারীরিক অথবা মানসিকভাবে ভেঙে পড়েছে সেই মহিলা। কেন মানসিকভাবে সে বিপর্যস্ত? বিভিন্ন কারণে হতে পারে। অফিসের চাপ, বাড়ির চাপ, অপ্রত্যাশিত সন্তান জন্মের চাপের মতো ঘটনার কারণে এ ধরনের স্বপ্ন দেখে থাকেন অনেকে। হতাশা, দুর্বলতা, ভয়, অপমানের মতো বিষয়গুলির জন্যই ধর্ষণের স্বপ্ন ঘিরে ধরে।

প্রাক্তনের সঙ্গে মিলন:
মিলনের স্বপ্নে এটি অত্যন্ত পরিচিত। নারী-পুরুষ উভয়েই এ স্বপ্ন দেখে থাকেন। আর অধিকাংশই ধরে নেন, প্রাক্তনের সঙ্গে হয়তো সম্পর্ক গড়ার বাসনা নতুন করে জন্মেছে। তবে এটা ঠিক নয়। আসলে এই ধরনের স্বপ্নে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার কোনও ভূমিকা নেই। রয়েছে অবদমিত আকাঙ্খা। হয়তো নতুন পার্টনারের সঙ্গেও সেই সংশ্লিষ্ট ব্যক্তি সেভাবেই মিলনে লিপ্ত হতে চায়, যেভাবে স্বপ্নে প্রাক্তন/প্রাক্তনী এসে ধরা দিয়েছেন। অবদমিত আকাঙ্ক্ষাই এই অবচেতন মনের গোপন কথা।

সমলিঙ্গের সঙ্গে মিলন:
বাস্তবে আপনি হয়তো বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট বোধ করেন এবং সমলিঙ্গের প্রতি একেবারেই যৌন আসক্তি নেই। তা সত্ত্বেও অনেকে কাছের বন্ধু (পুরুষের ক্ষেত্রে) বা বান্ধবীর (মহিলাদের ক্ষেত্রে) সঙ্গে মিলনের স্বপ্ন বিভ্রান্ত করে ফেলে। নিজের ব্যক্তিত্ব নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়ে তাঁরা। এতে একদম ভয় পাওয়ার বা চিন্তার কারণ নেই। যাঁকে নিয়ে এই স্বপ্নটি দেখল কেউ, আসলে সম্প্রতি তাঁর কোনও কাজ বা স্বভাব অন্যজনের মন ছুঁয়ে নিয়েছে। সেই ব্যক্তি হয়তো সেই কাজ করতে ইচ্ছুক অথবা একই চারিত্রিক বৈশিষ্ট্যের সন্ধানী। এই কারণেই এমন স্বপ্ন আসে অবচেতন মনে।

অপছন্দের ব্যক্তির সঙ্গে মিলন:
বাস্তবে কেউ হয়তো কাউকে দু-চোখে দেখতে পারে না। সাপে নেউলে সম্পর্ক। অথচ স্বপ্নেই ‘অন্যভাবে’ ধরা দিল সে। এর অর্থ হতে পারে, ওই মানুষটির সঙ্গে সে বিবাদ মিটিয়ে নিতে চায়। অথবা তাঁর কোনও একটি বিষয়কে আপনি হিংসা করেন— সেটা চাকরিও হতে পারে বা সৌন্দর্যও।

সেলিব্রিটির সঙ্গে মিলন:
স্বপ্নে সালমান খান বা হৃতিক রোশন এসে ধরা দিয়েছেন কাউকে। অথবা ক্যাটরিনা কাইফকে অনেকে কেউ খুব কাছ থেকে অনুভব করেছেন স্বপ্নে। এর দু’টি ইঙ্গিত হতে পারে— প্রথমত, আপনি সত্যিই এই সেলেবদের সঙ্গে মিলনে লিপ্ত হতে চান। দ্বিতীয়ত, এদের নাম-যশ-খ্যাতি আপনাকে তীব্রভাবে আকর্ষণ করে।

সূত্র: গো নিউজ২৪

আর/০৭:১৪/১২ নভেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে