Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-০৯-২০১৭

আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বাদ দিতে গোপন সমঝোতা ব্রাজিল-চিলির !

আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বাদ দিতে গোপন সমঝোতা ব্রাজিল-চিলির !

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে রাশিয়া বিশ্বকাপের টিকিট কেটেছে ব্রাজিল। তিতের অধীনে বিশ্বকাপ বাছাইপর্বে ১৬ ম্যাচ অপরাজিত থাকলেও সর্বশেষ টানা দুই ম্যাচ ড্র করে ব্রাজিল। তবে ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষেই রয়েছে সেলেসাওরা। 

চিলির বিপক্ষে তাই বাছাই পর্বের শেষ ম্যাচ নিয়ে কোনো দুশ্চিন্তা নেই ব্রাজিলের। হারলেও শীর্ষেই থাকবে ব্রাজিল। তবে এই ম্যাচ নিয়ে ব্রাজিলের চিন্তা না থাকলেও ঘুম হারাম হয়ে যাচ্ছে ২৫ পয়েন্ট নিয়ে ছয়ে থাকা আর্জেন্টিনার।

কেননা চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের শেষ ম্যাচটির ওপর অনেকটাই নির্ভর করছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। ব্রাজিলের মাঠে চিলি হেরে গেলে এবং ইকুয়েডরের মাঠে মেসিরা জয় নিয়ে ফিরতে পারলেই উল্টে যাবে সমস্ত হিসাব-নিকাশ। 

আর্জেন্টিনার সম্ভাবনা থাকবে সরাসরি বিশ্বকাপ খেলার, আর চিলি হয় ছিটকে যাবে বাছাই পর্ব থেকে নয়তো খেলতে হবে প্লে-অফে। অন্যদিকে ব্রাজিলের বিপক্ষে জয় পেলে বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকবে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থাকা চিলিরও।

এমন অবস্থায় ব্রাজিল যদি ইচ্ছা করে ম্যাচটি ছেড়ে দেয়, তবে বাদ পড়ে যেতে পারে আলবিসেলেস্তেরা। আর্জেন্টাইন গণমাধ্যমের শঙ্কা, চিরপ্রতিদ্বন্দ্বীদের বিশ্বকাপ থেকে ছিটকে দিতে ইচ্ছা করে হারতে পারে ব্রাজিল! এমনকি এই ম্যাচ নিয়ে গোপন সমঝোতাও করেছে ব্রাজিল-চিলি! 

যেহেতু হারলেও ক্ষতি নেই, তাই ব্রাজিলকে হেরে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে চিলির পক্ষ থেকে, এমন খবরে সয়লাব আর্জেন্টিনার সংবাদ মাধ্যমগুলো।

যদিও ব্রাজিল-চিলির গোপন সমঝোতার বিষয়টিকে পাগলের প্রলাপ বলছেন ১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের সদস্য তোস্তা। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ইচ্ছা করে হেরে চিলিকে সুযোগ করে দেয়া আর চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে বাদ দেয়ার কাজটি ব্রাজিল কখনোই করবে না বলে বিশ্বাস তোস্তার। শুধু তাই নয়, নিজ দেশের পাশাপাশি আর্জেন্টিনাকেও বিশ্বকাপে দেখতে চান ব্রাজিলের এই ফুটবল কিংবদন্তি। 

এ প্রসঙ্গে তোস্তার ভাষ্য, ‘এই বিষয়টি নিয়ে ব্রাজিলের খেলাধুলা বিষয়ক অনুষ্ঠানগুলোতে অনেক কথা হয়েছে। তারা জিজ্ঞেস করেছে আমরা কী ব্রাজিলকে সমর্থন করব নাকি আর্জেন্টিনা যাতে বিশ্বকাপে যেতে না পারে সেজন্য প্রার্থনা করব? আর্জেন্টিনার সঙ্গে দ্বৈরথ বিশাল একটি ব্যাপার। আমরা সবাই সেটা জানি। কিন্তু এই ম্যাচে ব্রাজিল খেলবে ব্রাজিলের জন্য। নিজেদের জন্যই জিততে চাইবে তারা। পেশাদার ফুটবলে জয়ের চিন্তা ছাড়া মাঠে নামে না কেউ। ব্রাজিল কোনোভাবে চিলিকে সাহায্য করবে না বা এ ধরনের কিছু মাথাতেও আনবে না। এতে যদি আর্জেন্টিনার উপকার হয় তবে সেটা ফুটবলের জন্যই ভালো।’

ব্রাজিলের সঙ্গে কোনোপ্রকার যোগাযোগের কথা উড়িয়ে দিয়েছেন চিলি অধিনায়ক ক্লদিও ব্রাভোও। ম্যানচেস্টার সিটির তারকা এই গোলরক্ষকের বিশ্বাস, বিশ্বকাপে যেতে হলে নিজের যোগ্যতা দিয়েই উতরে যাবে চিলি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এরকমটা হওয়ার প্রশ্নই আসে না। তারা আমাদের সাহায্য করতে বসে নেই। ব্রাজিল নিজে এসে আমাদের ম্যাচ উপহার দিয়ে যাবে না। জিততে হলে আমাদের নিজের ক্ষমতায় জিততে হবে।’

তথ্যসূত্র: গো নিউজ২৪
আরএস/৯:৩০/০৯ অক্টোবর

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে