Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-০৫-২০১৭

যুক্তরাজ্য বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তা দ্বিগুণ করবে 

যুক্তরাজ্য বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তা দ্বিগুণ করবে 

লন্ডন, ০৫ অক্টোবর- মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ও রাখাইনে রয়ে যাওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় সহায়তার পরিমাণ দ্বিগুণ করবে যুক্তরাজ্য, যারা এরই মধ্যে রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী খাবার, পানি, আশ্রয় ও স্বাস্থ্যসেবা খাতে তিন কোটি পাউন্ড দিয়েছে।

বুধবার ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এক বিবৃতিতে শিগগিরই সহায়তা দ্বিগুণ করার ঘোষণা দেওয়া হয়।

এদিকে নৃশংসতার শিকার রোহিঙ্গাদের জন্য জরুরি মানবিক সহায়তা দিতে তহবিল সংগ্রহ শুরু করেছে ব্রিটেনের শীর্ষ ১৩টি দাতব্য সংস্থা। সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত যুক্তরাজ্যের ডিজাস্টারস ইমার্জেন্সি কমিটি (ডিইসি) ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য জরুরিভিত্তিতে মানবিক সহায়তার আবেদন জানিয়েছে। খবর বিবিসি ও এএফপির

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, মিয়ানমারে ভয়াবহ সহিংসতার কারণে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। শরণার্থী এবং যারা এখনও রাখাইনে অবস্থান করছে, তাদের কাছে সাহায্য পৌঁছাতে না দেওয়ার অর্থ হলো তাদের মৃত্যুর দিকে ঠেলে দেওয়া।

এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে প্রীতি বলেন, রাখাইনে হত্যা-নির্যাতন বন্ধের আহ্বান জানানো সত্ত্বেও মিয়ানমারের সেনারা সহিংসতা থামাচ্ছে না। শরণার্থীদের নিরাপদে ফেরা নিশ্চিত করার দাবির প্রতিও তারা সাড়া দিচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, ব্রিটিশ জনগণের ট্যাক্সের অর্থ থেকে এরই মধ্যে এসব মানুষকে সহায়তায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা হয়েছে। গত মঙ্গলবার কক্সবাজারে জীবন রক্ষাকারী ত্রাণ বিতরণ শুরু হয়েছে।

ডিইসির প্রধান নির্বাহী সালেহ সাঈদ বলেন, পরিবারগুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র কিংবা রাস্তার পাশে থাকছে, তাদের জন্য বিশুদ্ধ পানি নেই, টয়লেট নেই, ধোয়ামোছার সুবিধা নেই। তহবিল সংগ্রহের জন্য যুক্তরাজ্যের বড় বড় টেলিভিশন স্টেশনে ডিইসির ক্যাম্পেইন ভিডিও প্রচার করা হবে। রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে শুরু থেকেই মিয়ানমারের বিরুদ্ধে সরব অবস্থান নিয়েছে যুক্তরাজ্য।

এআর/২২:৪০/০৫ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে