Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-০৪-২০১৭

ভ্রমণে বাহারি সঙ্গী সানগ্লাস

মারিয়া হোসেন


ভ্রমণে বাহারি সঙ্গী সানগ্লাস

ব্যস্ত জীবন থেকে একটু অবসর পেতে সবাই খুঁজছেন স্বস্তি। তার মাঝে অনেকেই হয়তো ভাবছেন ভ্রমণের কথাও। ভ্রমণে যদি যেতেই হয় তাহলে নিজের প্রতি বাড়তি খেয়াল রাখাটাও কিন্তু দরকার। এখন গ্রীষ্মকাল না হলেও এই আবহাওয়ায় রোদের প্রকোপে পথ চলা যায় না। ধুলোবালি আর রোদের তীব্রতা থেকে সবচেয়ে জরুরি চোখকে রক্ষা করা। আর এর প্রতিকার হিসেবে ভ্রমণের সময় পরম বন্ধু হিসেবে কাজ করে সানগ্লাস।

সূর্যের অতি বেগুনী রশ্মি আমাদের চোখের কর্নিয়া ও রেটিনার ব্যাপক ক্ষতি করতে পারে। ক্ষতিকর এই রশ্মিকে তাই সানগ্লাস আমাদের চোখে পৌঁছাতে প্রতিহত করে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, ভালো সানগ্লাসের ব্যবহার এবং নিয়মিত যত্ন এসব ক্ষতির হাত থেকে বাঁচতে সাহায্য করে।

কি ধরনের সানগ্লাস পরবেন
সানগ্লাস কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন এটি যেন চোখের চারদিকের পর্যাপ্ত জায়গা ঢেকে রাখে। অনেকেই জানেন না আসলে কেমন সানগ্লাস পরা উচিত। তাই প্রয়োজনে বিক্রেতার পরামর্শও নিতে পারেন। চলতি ধারা অনুসরণ করতে গিয়ে বেমানান কোনো ফ্রেম বেছে নিলে চলবে না।  আপনাকে দেখতে হবে আপনার মুখে ঠিক কোনটা মানাচ্ছে।

আপনি কতক্ষণ বাইরে কাটান সেই অনুযায়ী বেছে নিন আপনার সানগ্লাস।  যারা বাইরে বেশির ভাগ সময় কাটান তাদের জন্য র‌্যাপ অ্যারাউন্ড সানগ্লাস চোখকে সবচেয়ে বেশি সুরক্ষিত রাখে। আবার পোলারাইজড লেন্স বরফ, বৃষ্টির পানি আর কাঁচ থেকে প্রতিফলিত আলোকরশ্মি কমাতে সাহায্য করে। বেড়াতে গেলে বা ড্রাইভিংয়ের সময় এসব সানগ্লাস খুবই কার্যকরী। মুখের তুলনায় বড় ফ্রেমের সানগ্লাস ব্যবহারে মাথা ব্যথা হতে পারে। চাপ পড়তে পারে কানের পাশে ও নাকের উপরেও। তাই সানগ্লাস হওয়া চাই সামঞ্জস্যপূর্ণ।

কেমন সানগ্লাস কিনবেন
বর্তমানে সানগ্লাসের ফ্যাশনে গাঢ় রঙের প্রাধান্য দেখা যাচ্ছে। সবুজ, নীল, কমলার মতো রঙের পাশাপাশি নজরে পড়ছে কয়েক শেডের ব্যবহারও। হাফ রিমলেস বা ক্লাব মাস্টার ফ্রেম ঘরে কিংবা বাইরে বেশ মানিয়ে যায়। এখন ইন ওভারসাইজড সানগ্লাস, রেট্রো স্টাইল আর সেমি রিমলেস সানগ্লাসের ট্রেন্ডও চলছে। আর সানগ্লাস কেনার আগে দরকারমতো পাওয়ারটিও যোগ করে নিন।

কীভাবে যত্ন নিবেন
সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে অযত্নে খুব দ্রুতই নষ্ট হয়ে যেতে পারে। প্রখর রোদের দিনে ঘামে ভিজে কিংবা ধুলোবালিতে আর অযত্নে স্ক্র্যাচ পড়ে নষ্ট হয়ে যেতে পারে আপনার শখের সানগ্লাস। তাই দিনশেষে নরম কাপড় অথবা টিস্যু দিয়ে ভালো করে মুছে রাখুন। স্পিরিট জাতীয় লিকুইড দিয়ে সানগ্লাস পরিষ্কার করলে আরও ভালো হয়। তবে এই লিকুইড মারকারি গ্লাসের ক্ষেত্রে ব্যবহার না করে শুকনো ও নরম কাপড় দিয়ে মুছে রাখা উচিৎ।

সানগ্লাসের দরদাম
আমাদের দেশে যেকোনো শপিংমল থেকে শুরু করে রাস্তার ফুটপাথেও সানগ্লাস কিনতে পাওয়া যায়। বিশ্বমানের ও ব্র্যান্ডের সানগ্লাসের ভেতর রেব্যান, ফার্স্ট ট্র্যাক, লুইস বাটন, গুচি, আরমানি ও আমেরিকান অপটিক্যালের বেশি চাহিদা রয়েছে। এদের মধ্যে রেব্যান ব্র্যান্ডের সানগ্লাস পাবেন ৫,০০০ থেকে ২০,০০০ টাকার মধ্যে। ফার্স্ট ট্র্যাক সানগ্লাসের দাম পড়বে ১,০০০ থেকে ১৫ হাজারের মধ্যে। গুচি ও আরমানি পাবেন ৩,০০০ থেকে ৩০,০০০ টাকায়।

একটু সাশ্রয়ী মূল্যে কিনতে চাইলে ঢুঁ মারতে পারেন এলিফ্যান্ট রোডে। এখানে ৩০০ টাকা থেকে শুরু করে ৫,০০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন আপনার পছন্দের সানগ্লাস। এছাড়া নিউমার্কেট, ফার্মগেট, সীমান্ত স্কয়ার, মগবাজার, বিজয় নগরসহ রাজধানীর বিভিন্ন শপিং মলে পাওয়া যাবে বিভিন্ন ধরনের সানগ্লাস।

ব্যাগপ্যাক কাঁধে ঝুলিয়ে হুট করে ঘুরতে যাবেন। কিন্তু চোখে সানগ্লাস লাগিয়ে নিতে ভুলে গেলে চলবে না। কেননা ভ্রমণের পুরোটা সময় চোখের শান্তির কথাও ভাবতে হবে আপনাকেই। তাই এমন সানগ্লাস ব্যবহার করুন যা ভ্রমণে আপনার চোখে বুলিয়ে দেবে প্রশান্তি।

আর/১২:১৪/০৪ অক্টোবর

ফ্যাশন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে