Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-২৪-২০১৭

মৌলভীবাজারে হাজার হাতের দুর্গা প্রতিমা

মৌলভীবাজারে হাজার হাতের দুর্গা প্রতিমা

মৌলভীবাজার, ২৪ সেপ্টেম্বর- এ বছর মৌলভীবাজারে ব্যতিক্রমী আয়োজনের মধ্যে দুর্গাপূজা উৎযাপন করতে যাচ্ছে পৌর শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়ণী শিববাড়ি পূজা উদযাপন পরিষদ।

অন্যান্য বছরের মতো এবারও ব্যতিক্রমী মূর্তি তৈরি করে এখন থেকে তারা দর্শকদের দৃষ্টি কাড়ছেন।

আয়োজকরা জানান, এ বছর এক হাজার হাতবিশিষ্ট দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে। প্রতিমাটি উচ্চতায় প্রায় ৩৫ ফুট। চওড়াতেও প্রায় ৩০ ফুট। পৌর শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়ণী শিববাড়িতে এ প্রতিমা প্রতিষ্ঠা করা হবে।

এছাড়া সত্যযুগ ও ক্রেতাযুগের কাহিনী অবলম্বনে প্রায় ১০০ দেব-দেবীর পূজার আয়োজন করা হয়েছে এ মণ্ডপে।

চমক সৃষ্টিকারী এই প্রতিমা তৈরি করেছেন শিল্পী প্রসেনজিৎ পাল কাংগো।

পূজা কমিটির সভাপতি শ্রীকান্ত সূত্রধর বলেন, মূল প্রতিমাটির পেছনে এক হাজার হাত এমনভাবে স্থাপন করা হবে যাতে সামনে থেকে দেখলে মনে হবে দেবী দুর্গা যেন হাজার হাত নিয়ে দণ্ডায়মান। আয়োজকরা প্রত্যাশা করছেন তাদের প্রতিমা দর্শন করতে প্রচুর জনসমাগম ঘটবে।

আয়োজকদের দাবি, তাদের তৈরিকৃত এক হাজার হাতবিশিষ্ট প্রতিমাটি সিলেট বিভাগের মধ্যে এটাই প্রথম। এই হাজার হাত দিয়ে দেবী সমাজের সব অশুভ শক্তিকে দূর করবেন -এমনটিই তাদের বিশ্বাস ও প্রত্যাশা।

শিল্পী প্রসেনজিৎ পাল কাংগো জানিয়েছেন, মূর্তিটির কাঠামো এখানেই তৈরি করা হয়েছে। জোড়া দেয়ার কাজও শেষ। এখন শুধু রংতুলির কাজ চলছে।

জেলার পূজা উদযাপন কমিটির নেতারা জানান, এবার মৌলভীবাজার জেলায় ৯১১টি মণ্ডপে পূজা উদযাপিত হবে। এর মধ্যে সদরে ৮৩টি, রাজনগরে ৭৫টি, জুড়ীতে ৬৫টি, কমলগঞ্জে ১৪৪টি, শ্রীমঙ্গলে ১৬৬টি, বড়লেখায় ১৫৭টি ও কুলাউড়া উপজেলায় ২২১টি।

মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান, শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে জেলায় প্রত্যেক মণ্ডপে পুলিশ, র‌্যাব ও আনসারসহ মোবাইল ডিউটি থাকবে।

পূজার নিরাপত্তা নিশ্চিত করার জন্য জেলায় ৯০৫ জন পুলিশ ফোর্সসহ সাত হাজার আনসার নিয়োজিত থাকবে বলে তিনি জানান।

আর/১২:১৪/২৪ সেপ্টেম্বর

মৌলভীবাজার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে