Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (84 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১৮-২০১৭

প্যারিসে উদ্যাপিত হলো বাংলা ডে

নুর ইসলাম হক


প্যারিসে উদ্যাপিত হলো বাংলা ডে

প্যারিস, ১৮ সেপ্টেম্বর- ফ্রান্সের রাজধানী প্যারিসের অদূরে সবুজে ঘেরা বিশাল এলাকা জুড়ে গুড প্ল্যানেট ফাউন্ডেশন। সেই সুন্দর পরিবেশেই গুড প্ল্যানেট ফাউন্ডেশন এবং ফ্রেন্ডশিপ বাংলাদেশের যৌথ আয়োজনে গত ১০ সেপ্টেম্বর রোববার উদ্‌যাপিত হলো বাংলা ডে। এই অনুষ্ঠানে গুড প্ল্যানেট ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষ আমন্ত্রণে অংশ নেয় বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)।

মনোরম পরিবেশে দেশের কৃষ্টি কালচার তুলে ধরার কোনো কমতি ছিল না পুরো অনুষ্ঠানে। দেশের গান, বাংলাদেশের লাল সবুজ পতাকা, সোনালি আঁশ পাটের তৈরি জিনিসপত্র, আমাদের দেশের ঐতিহ্যবাহী নৌকাগুলোর ছোট ছোট আকৃতির মডেল, ভ্যান গাড়ি, রিকশা, শিল্পী কাব্য কামরুলের পুথি, সকলের বিশেষ দৃষ্টি কেড়েছে। অনুষ্ঠানস্থলকে মনে হয়েছিল এ যেন ফ্রান্সের বুকে এক টুকরো বাংলাদেশ।


প্রথমবারের মতো ফ্রান্সের এমন স্বনামধন্য সংগঠনের পক্ষ থেকে আমন্ত্রণ পেয়ে বিসিএফের সকল সদস্য বেশ উৎসাহের সঙ্গে অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। তারা সেখানে বাহারি রকমের মিষ্টি যেমন; রসগোল্লা, চমচম, কাঁচাগোল্লা ও রসমালাইসহ আরও অনেক খাবার এবং স্ন্যাক্স পরিবেশন করেছিলেন। এ সব ফরাসিরা অনেকটা লাইন ধরেই খেয়েছেন।

সৈয়দ মুজতবা আলীর ‘রসগোল্লা’ গল্পে যেমন ইতালির চুঙ্গিঘরের সবাই রসগোল্লার স্বাদে মজেছিলেন ঠিক তেমনি বাংলা ডে ইভেন্টে আগত ফরাসিরা সকলেই দেশীয় সুস্বাদু খাবার বিশেষ করে মিষ্টি খেয়ে মুগ্ধ হয়েছেন। প্রবাসী অনেক বাংলাদেশি অবাক হয়েছেন ফরাসি ছেলেকে লুঙ্গি পরা দেখে এবং বেশ সাবলীলভাবেই তিনি ভ্যানে ঘুরে বেড়াচ্ছিলেন। বিদেশের মাটিতে ভিনদেশি এক যুবকের আমাদের দেশের এই ঐতিহ্যবাহী পোশাকে দেখে তাঁর সঙ্গে অনেকেই সেলফি তুলেছেন।


এই অনুষ্ঠানে প্রায় এক হাজার অতিথি এসেছিলেন। যাদের অধিকাংশই ছিলেন ফরাসি। অনুষ্ঠানে বিভিন্ন ইভেন্টের উল্লেখ্যযোগ্য ছিল; আমাদের দেশের ঐতিহ্যবাহী নাচ, আলপনা ও বস্ত্র শিল্পের প্রদর্শনী। এ ছাড়া বাংলাদেশ কীভাবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিগুলো মোকাবিলা করছে তার ওপর ইয়ান আর্খথুস বার্খথোন ও আনাস্তাসিয়া মিকোভা নির্মিত বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন।


ফ্রেন্ডশিপ ফ্রান্সের সম্পাদক নিকোলাস জেনারেল দোপোখতের সঞ্চালনায় বক্তব্য রাখেন গুড প্ল্যানেট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ইয়ান আর্খথুস বার্খথোন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, ফ্রেন্ডশিপ বাংলাদেশের পরিচালক ও ফ্রান্সে বাংলাদেশ ডে আয়োজনের অন্যতম রূপকার রুনা খান ও বিসিএফের এমডি নুর।


তাঁরা সকলেই এই ধরনের আয়োজনে খুব আনন্দিত হয়েছেন, বিশেষ করে আমাদের দেশের সমৃদ্ধিশালী সংস্কৃতিকে ফরাসিদের সামনে তুলে ধরতে এই ধরনের আয়োজন দরকার বলে সকলেই বক্তব্যে বলেছেন।

এমডি নুর বলেন, ফ্রান্সের মাটিতে ফরাসিদের সহযোগিতায় এমন বিশাল আয়োজনে অংশ নিতে পেরে তারা আনন্দিত ও গর্ববোধ করছেন। তিনি প্রত্যেক বছর অন্তত একটা দিন ফ্রান্সের মাটিতে বাংলা ডে আয়োজন করার জন্য অনুরোধ জানান। ফরাসি ভূখণ্ডে প্রতি বছর ধারাবাহিকভাবে বাংলা ডে উদ্‌যাপন করা হবে এটি সকলের প্রত্যাশা।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস কাউন্সেলর ও হেড অব চ্যান্সারি হজরত আলী খান, বাংলাদেশ দূতাবাসের জ্যৈষ্ঠ কর্মকর্তা আনিসা আমিন। ফ্রান্সপ্রবাসীদের পাশাপাশি বিসিএফের অনেক সদস্য উপস্থিত ছিলেন। তাদের মধ্যে অন্যতম বিসিএফের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাম্মেল ভাই, রিয়াজ ভাই, আল মাহিন, আকাশ মোহামেদ হেলাল, শাহ জাহান, শাহেদ ভূঁইয়া, ফরিদ আহমেদ, এস এম আহসানুল করিম, আবদুল আহাদ, আবদুর রহমান, হোসাইন মোহাম্মদ, কাব্য কামরুল, সাংবাদিক দেলওয়ার হোসেন, আবদুল হাই ইমরান, আবুল কালাম আজাদ, দেলোয়ার হোসাইন, মিয়া ফয়সাল ও শাহজাহান চৌধুরী প্রমুখ।

আর/১৭:১৪/১৮ সেপ্টেম্বর

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে