Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-১৫-২০১৭

৩০ লাখ শহীদ স্মরণে একটি করে তালগাছ রোপণ

আয়েশা সিদ্দিকা শিরিন


৩০ লাখ শহীদ স্মরণে একটি করে তালগাছ রোপণ

পাবনা, ১৫ সেপ্টেম্বর- একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের স্মরণে বিশেষ একটি উদ্যোগ নিয়েছেন ঈশ্বরদীর কৃষক দম্পতি সিদ্দিকুর রহমান ময়েজ ও বেলি বেগম।  

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত এই দম্পতি জানিয়েছেন, তারা ৩০ লাখ শহীদের স্মরণে ঈশ্বরদী-ঢালারচর রেললাইনের দুই ধারে একটি করে তালগাছ অর্থাৎ মোট ৩০ লাখ তালগাছের চারা রোপণ করবেন।

গত ১২ সেপ্টেম্বর মঙ্গলবার তালগাছ রোপণের জন্য আনুষ্ঠানিক অনুমতি চেয়ে রেলপথ মন্ত্রণালয়ে চিঠিও পাঠানো হয়েছে। আবেদন পাওয়ার পর চারা রোপণের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে মৌখিক সম্মতি জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঈশ্বরদী-ঢালারচর দীর্ঘ ৬০ কিলোমিটার রেললাইনের দুই ধারে ১০ ফুট পর পর তালগাছের ৩০ লাখ চারা রোপণ করবেন সিদ্দিকুর-বেলি দম্পতি। এ কাজে সহায়তা করবে বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউট (বিএসআরআই) কর্তৃপক্ষ ও ঈশ্বরদী কৃষি বিভাগও।

জানা গেছে, সিদ্দিকুর রহমান ময়েজ বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি। কৃষিক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১০ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষিপদক (স্বর্ণ) পেয়েছেন তিনি। আর ২০১৭ সালে একই পদক পান তার স্ত্রী বেলি বেগম।

এ ব্যাপারে ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জানানো হয়, এই মৌসুমে ছয় লাখ তাল গাছ রোপণ করা হবে। পর্যায়ক্রমে পাঁচ বছরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির আগেই বাকি তাল গাছ রোপণ করা হবে।

সভায় আরও জানানো হয়, বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির উদ্যোগে ৩০ লাখ তালগাছের চারা রোপণ কাজে অংশ নেবেন জেলার কৃষকরা। এরই মধ্যে তালের বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে। এতে সার্বিক কারিগরি সহযোগিতা দেবে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট।

আর/১০:১৪/১৫ সেপ্টেম্বর

পাবনা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে