Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (136 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৫-২০১৭

জাপান প্রবাসীদের ঈদ উৎসব উদযাপিত

খায়রুল বাসার


জাপান প্রবাসীদের ঈদ উৎসব উদযাপিত

টোকিও, ০৫ সেপ্টেম্বর- বাঙালি পৃথিবীর যে প্রান্তেই থাকুক, উৎসববিমুখ থাকার পাত্র নয়। আত্মীয়-পরিজন থেকে দূর প্রবাসে তারা ঠিকই ঈদ কিংবা পূজা উৎসব জমিয়ে তোলেন।

আর তাইতো জাপানের সাগাতে ‘সাগা বাংলাদেশ সমিতি’ আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। রোববার অনুষ্ঠিত এ উৎসবে সভাপতিত্ব করেন মো. মনিরুজ্জামান, সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক মো. খায়রুল বাসার।

ভাবী ও আপুদের সহযোগিতায় রকমারি খাবার আর আড্ডাতে জমে উঠেছিলো ঈদ আনন্দ উৎসব। অনুষ্ঠানে সাগা বিশ্ববিদ্যালয়য়ের সহযোগী অধ্যাপক মো. তোহিদুল ইসলাম খান সমিতির সব সদস্যদের ঈদের খুশি আর আনন্দের মাঝে সব ভেদাভেদ ভুলে নতুন একটি স্বপ্ন নিয়ে সামনে এগিয়ে যাওয়ার কথা বলেন।

বাংলাদেশে ঈদ মানেই আপনজনদের সঙ্গে কিছুদিনের জন্য মধুর সময় কাটানো, বন্ধু-স্বজনদের সঙ্গে সাক্ষাৎ আর ভরপুর আড্ডা। প্রবাসেও বাংলাদেশিরা মিলে সেই আনন্দ ভাগাভাগি চলে।

কতো কতো অনুভূতি মেশানো থাকে এসব আড্ডাতে! আচ্ছা প্রবাসে ঈদগুলো কেমন কাটে বাঙালিদের? তাদের ঈদের আনন্দগুলো কি হারিয়ে যায় ব্যস্ত শহরের ছুটতে থাকা মানুষের ভিড়ে? নাকি সুখগুলো সব থমকে দাঁড়ায় ট্র্যাফিক জ্যামের লাল বাতিতে?

মাঝে মাঝে উৎসবের এই সময়গুলোতে দেশের আপনজনদের হাসিমাখা মুখ, আড্ডার ছবি দেখি ফেইসবুকে। এসব দেখতেই মনটা বড্ড খারাপ হয়ে যায়। কোন কারণ নেই তবুও খারাপ হয়। এরপর শুরু হয় ভেতরে অস্থির লাগা।

খালি মনে হয়, এমন দিনে আমরা এখানে কেন? উত্তর মেলে একটাই, প্রয়োজন। মাঝে মাঝে প্রয়োজনটাই এতো সত্য হয়ে যায় যে, আবেগ ভালবাসাগুলো বড্ড রঙহীন মনে হয়। তবু এই দূর প্রবাসে বাড়ির পাশেই যখন রয়েছে আরও বাঙালি, তখন সবাই মিলে সেই উৎসব পালন না করেই বা উপায় কি!

আর/১৭:১৪/০৫ সেপ্টেম্বর

জাপান

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে