Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (56 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০১-২০১৭

ফিনল্যান্ডে ঈদুল আজহা উদ্‌যাপন

জামান সরকার


ফিনল্যান্ডে ঈদুল আজহা উদ্‌যাপন

হেলসিংকি, ০১ সেপ্টেম্বর- ফিনল্যান্ড জুড়ে মুসলমানেরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে আজ শুক্রবার উদ্‌যাপন করেছেন বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। সবাই দিনটির প্রতীক্ষায় ছিলেন এত দিন। অবশেষে প্রতীক্ষার অবসান হলো আজ ১ সেপ্টেম্বর শুক্রবার। ফিনল্যান্ডের ধর্মপ্রাণ মুসলমানরা উদ্‌যাপন করলেন ঈদুল আজহা।

শরতের মেঘলা আকাশ থেকে নেমে আসা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মাঝে ফিনল্যান্ডপ্রবাসী বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলমানরা সমবেত হন ঈদের জামাতে। ইসলামি রীতি অনুযায়ী রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রধান জামাত দুটি অনুষ্ঠিত হয়েছে সকাল ৯টায় কামপো স্পোর্টস মিলনায়তনে ও হাকানিয়েমির পাল্লোহাল্লিতে।


স্পোর্টস মিলনায়তনের জামাতে ইমামতি করেন মো. বশির আহমেদ ও হাকানিয়েমির পাল্লোহাল্লিতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান।

ঈদের জামায়াত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা এ জামাতে দুটিতে অংশ নেন।


জামাতে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন বদরুল মনির, কামরুল আলম, লিমন চৌধুরী, নাসির খান, জহুরুল ইসলাম শিকদার, রফিকুল হায়দার, আরিফ হক, শওকত আলী, মোস্তফা আজাদ, জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, আতাউর রহমান, এম এ হারুন, এম এ হান্নান, মাসুদ আবদুল্লাহ, আনোয়ার হোসেন খান, বদরুম মুনীর ফেরদৌস, সালেহ আহমেদ সামসুল গাজি, মিজানুর রহমান, জহিরুল আলম, ইমাম হোসেন, সেলিম মীর, মোস্তাক সরকার, খালেদুল ইসলাম, তানভীর আহমেদ, আলাউদ্দিন মোহাম্মদ, সাহিন মোহাম্মদ, সাজ্জাদ মুন্না, তাপস খান, ফাহমিদ উস সালহীন, পারভেজ মনোয়ার, সহিদুল ইসলাম, আনোয়ার হোসেন, নাজমুল হাসান, হাসিব সরকার, আবুল কালাম আজাদ, আনিসুর রহমান ও আরিয়ান আনোয়ার হোসেন প্রমুখ।

ফিনল্যান্ডে বরাবরের মতো এবারেও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি। ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলবে।


মোটকথা মাতৃভূমির মায়া আর দেশে ফেলে আসা স্বজনদের জন্য ভালোবাসা বুকে চেপে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীরা সবাই পরস্পর ভাগাভাগি করছেন আনন্দ। সুযোগ মতো ফোন, ফেসবুক ও স্কাইপে যোগাযোগ হচ্ছে নিজ নিজ দেশে। অনেকেই অশ্রুসজল হয়ে পড়ছেন শয্যাশায়ী মা-বাবার জন্য, কেউ সন্তানের কচি মুখ মনে করে চোখ মুছছেন। তবে সবকিছু ছাপিয়ে সবাই হাসিমুখেই উদ্‌যাপন করছেন ঈদকে।

আর/১০:১৪/০১ সেপ্টেম্বর

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে