Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-২৬-২০১৭

বিএনপি-আ.লীগের চেষ্টা জামায়াতের ভোট ভাঙা

প্রতীক ওমর


বিএনপি-আ.লীগের চেষ্টা জামায়াতের ভোট ভাঙা

বগুড়া, ২৬ আগষ্ট- ধুনট ও শেরপুর উপজেলা নিয়ে গঠিত বগুড়া-৫ সংসদীয় আসন। বগুড়া ও সিরাজগঞ্জ জেলার সীমানা ঘেঁষা পূর্ব  দক্ষিণ বগুড়া নামে পরিচিত আসনটির বর্তমান এমপি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের। আগামী নির্বাচন সামনে রেখে বেশ আগে থেকে এলাকায় আওয়ামী লীগ, বিএনপি, জামায়াতের সম্ভাব্য প্রার্থীদের পোস্টার-ফেস্টুন আর পদচারণে নির্বাচনের আওয়াজ পাওয়া যাচ্ছে।

গত নির্বাচনে আওয়ামী লীগের দখলে যাওয়া আসনটি এবার উদ্ধার করতে চায় বিএনপি। আর আওয়ামী লীগ চায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পৈতৃক জেলার আসনটি নিজেদের দখলে রাখতে। তবে দুই দলের জয়-পরাজয়ের ক্ষেত্রে বড় প্রভাবক হতে পারে জামায়াত।

আওয়ামী লীগের অবস্থান
এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের হাবিবর রহমান আবার নির্বাচনে প্রার্থী হবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি ছাড়াও দলের সম্ভাব্য প্রার্থী জেলা কমিটির সাধারণ সম্পাদক  মজিবর  রহমান মজনুও দলীয় মনোনয়ন পেতে ইতোমধ্যে মাঠে নেমেছেন।

বর্তমান এমপি হাবিবর রহমানের বিরুদ্ধে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা এবং দলীয় কার্যক্রমে অংশ না নেওয়ার অভিযোগ খোদ দলের মধ্যেই রয়েছে। আওয়ামী লীগের বগুড়া জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা অভিযোগ করে বলেন, বগুড়ার আওয়ামী লীগের দুই এমপি দলীয় কার্যক্রমে অংশ না নেয়ায় এবার তাদের মনোনয়ন দিতে দল নতুন করে হিসাব-নিকাশ করবে। সেই দিক বিবেচনা করে এবার এই আসনে বর্তমান এমপি নৌকার টিকিট না পাওয়ার সম্ভাবনা বেশি।

তবে মনোনয়ন পাবেন বলে আশাবাদী বর্তমান এমপি হাবিবর রহমান। তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা গত নির্বাচনে আমাকে মনোনয়ন দিয়েছিলেন। জনগণের ভোটে নেত্রীর আস্থা রক্ষা করতে পেরেছি আমি। আশা করি এবারও দল আমাকে মনোনয়ন দেবে।’ সেভাবেই তিনি আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিয়েছেন বলে জানান।

বিএনপির কার্যক্রম
বগুড়ার আসনগুলোতে বরাবর বিএনপির প্রার্থীরা জয়লাভ করে থাকে। তবে ২০০৮ সালে দুটি আসন তাদের হাতছাড়া হয়েছিল, আর সর্বশেষ  ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় সব কটি আসন এখন তাদের হাতছাড়া।

এরপরও বগুড়ায় সাধারণ মানুষের মধ্যে বিএনপির প্রতি বিশেষ দুর্বলতা রয়েছে, এখানে দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের বাড়ি বলে।

কিন্তু সাধারণ মানুষের সেই ভালোবাসার মূল্য বগুড়ার বিএনপি দিতে পারেনি। নিজেদের মধ্যে কোন্দল ছাড়া কোনো নেতাই জনগণের কাছাকাছি থাকতে পারেননি। অবস্থা এমন দাঁড়িয়েছে, তৃণমূলের কর্মীরা এখন অনেকটাই অভিভাবহীন। কে তাদের নেতা বুঝে উঠতে পারছেন না। ফলে বগুড়ার বিএনপির সমর্থকরা নিদারুণ হতাশ।

এটা ঠিক যে, সরকাবিরোধী আন্দোলনের কারণে বিগত বছরগুলোতে সারা দেশের মতো বগুড়ার কয়েক হাজার নেতাকর্মীর নামে হাজার হাজার মামলা হয়েছে। এসব মামলায় অনেক নেতাকর্মীকে যেতে হয় জেলে।  অভিযোগ আছে জেলখাটা কোনো কর্মীর খোঁজ নেননি এখানকার নেতারা।

এই পরিস্থিতির মধ্যেই বগুড়ার-৫ আসনে নির্বাচনের জন্য কিছুটা তৎপর হয়ে উঠেছেন দলের পাঁচজন নেতা। নিজ নিজ অবস্থান থেকে তারা কর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়াতে তৎপর হয়েছেন।  এই তালিকায় এখন পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, শেরপুর উপজেলা সভাপতি জানে আলম খোকা, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক এস এম শফিউজ্জামান খোকন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আনোয়ারুল ইসলাম শাহীন, কেন্দ্রীয় সদস্য কে এম মাহবুবুর রহমান হারেজ। এ ছাড়া বিএনপির সংস্কারপন্থী নেতা গোলাম মো. সিরাজের নামও উঠে এসেছে সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীদের তালিকায়।

শেরপুর উপজেলা বিএনপির সভাপতি জানে আলম খোকা ও কেন্দ্রীয় সদস্য কে এম মাহবুবুর রহমান হারেজের সঙ্গে কথা বললে তারা নিজ নিজ পক্ষে মনোনয়ন পাওয়ার দৃঢ় আশার কথা বলেন। দুই নেতাই দাবি করেন, কেন্দ্র তাদের ধানের শীষের টিকিট দেবে।

বড় প্রভাবক জামায়াতের দবিবুর
জামায়াত রাজনৈতিক দল হিসেবে নির্বাচনের অযোগ্য হলেও বগুড়ায় তাদের বিপুলসংখ্যক কর্মী-সমর্থক রয়েছে। নির্বাচনী ফলাফলে প্রভাব ফেলতে পারে তারা। ফলে তাদের ভোট ব্যাংক ভাঙতে বড় দুই দলের তৎপরতা দেখা যাচ্ছে।

কিন্তু জামায়াতের সম্ভাব্য প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন দবিবুর রহমান। এতে দুই দলের কপালেই চিন্তার ভাঁজ।  কেননা গত উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে দবিবুর রহমান বর্তমানে শেরপুর উপজেলা চেয়ারম্যান। জামায়াতের এই নেতা আগামী সংসদ নির্বাচন সামনে রেখে ইতোমধ্যে পোস্টার-ফেস্টুন ও গণসংযোগের মাধ্যমে নিজের প্রার্থিতার ইঙ্গিত দিচ্ছেন।

এ ব্যাপারে জানতে চাইলে দবিবুর রহমান বলেন, দলীয় সিদ্ধান্ত হলে তিনি এবার সংসদ নির্বাচন করবেন। তিনি আরো বলেন, ‘দেশে যদি নিরপেক্ষ নির্বাচন হয় তাহলে যে প্রতীকেই দাঁড়াই না কেন শেরপুর-ধুনটের জনগণ আমাকে ভোট দিয়ে জয়ী করবেন। ’

আর/০৭:১৪/২৬ আগষ্ট

বগুড়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে