Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৮-১৯-২০১৭

যতীন সরকারের ৮২তম জন্মদিন আজ

যতীন সরকারের ৮২তম জন্মদিন আজ

স্বাধীনতা পুরস্কারসহ একাধিক পুরস্কারপ্রাপ্ত লেখক ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকারের ৮২তম জন্মদিন আজ (১৮ আগস্ট, শুক্রবার)। ১৯৩৬ সালের ১৮ আগস্ট কেন্দুয়া উপজেলার আশুজিয়া ইউনিয়নের চন্দপাড়া গ্রামে তিনি জন্ম গ্রহণ করেন।

যতীন সরকারের ছোটবেলা কেটেছে অভাব-অনটনের মধ্য দিয়ে। তবে শিক্ষিত পরিবারে তার জন্ম হওয়ায় ছোটবেলাতেই শিখেছিলেন সংস্কৃত সাহিত্যের পাঠ। ১৯৬৪ সালে যতীন সরকার ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে বাংলার প্রভাষক হিসেবে যোগদান করে ২০০২ সালে অবসর গ্রহণ করেন।

দুই সন্তানের জনক যতীন সরকার বর্তমানে সহধর্মিণী কানন আইচকে নিয়ে নেত্রকোনা শহরের সাতপাই এলাকার বানপ্রস্থ বাসভবনে অবসর জীবন যাপন করছেন।

যতীন সরকার ‘সাহিত্যের কাছে প্রত্যাশা’, ‘পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন’, ‘মানবমন, মানবধর্ম ও সমাজবিপ্লব’, ‘বাংলাদেশের কবিগান’, ‘বাঙালির সমাজতান্ত্রিক ঐতিহ্য’, ‘সংস্কৃতির সংগ্রাম’, ‘ব্যাকরণে ভয় অকারণ’, ‘জালাল গীতিকা সমগ্র’সহ ৪০টিরও বেশি গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন। ২০১০ সালে তাকে স্বাধীনতা দিবস পুরস্কার প্রদান করা হয়।

এমএ/ ১২:২৮/ ১৯ আগস্ট

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে