Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (63 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৫-২০১৭

ফ্রান্সে কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাবার্ষিকী

অনুপম বড়ুয়া


ফ্রান্সে কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাবার্ষিকী

প্যারিস, ২৫ জুলাই- ফ্রান্সে বিপুল উৎসাহ-উদ্দীপনায় কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে গত ২৩ জুলাই রোববার রাজধানী প্যারিসের উপশহরে দিনব্যাপী এক কর্মসূচি পালন করা হয়। সকালে অষ্ট পরিষ্কারসহ সংঘদান ও জ্ঞাতিভোজের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে শ্রীলঙ্কান বৌদ্ধভিক্ষু কে আনন্দ নায়কথেরের সভাপতিত্ব করেন।

ভদন্ত বুদ্ধপ্রিয় ভিক্ষু, ভদন্ত সোমানন্দ ভিক্ষু, ভদন্ত প্রজ্ঞাপ্রিয় ভিক্ষু এবং বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ভিয়েতনামসহ বিভিন্ন দেশের ভিক্ষুরা এতে অংশ নেন। অনুষ্ঠানের উদ্বোধন করেন কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক ভদন্ত জ্যোতিঃসার থের। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন বরণ বড়ুয়া। তবলায় সংগত করেন অরূপ বড়ুয়া। এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়।

স্থানীয় সময় বিকেল ৩টায় এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের (নওগাঁ ১) সাংসদ সাধন চন্দ্র মজুমদার। সভাপতিত্ব করেন বহু গ্রন্থের প্রণেতা পণ্ডিত প্রবর ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের। বক্তব্য দেন ভিয়েতনামের বৌদ্ধ ভিক্ষু ভেনারবল ও মিংডিং প্রমুখ। যৌথভাবে সঞ্চালনা করেন ভদন্ত জ্যোতিঃসার থের ও উদয়ন বড়ুয়া। মঙ্গলাচরণ করেন ভদন্ত বিজয়ানন্দ শ্রামণ।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারকে আগামী নির্বাচনেও বিজয়ী করতে হবে। স্বাধীনতার ৪৬ বছরে আওয়ামী লীগ ক্ষমতায় ছিল ১৫ বছর। বাকি সময়ে বিএনপি ও স্বৈরশাসক ক্ষমতায় থাকলেও তারা দেশের কোনো উন্নয়ন করতে পারেনি। আওয়ামী লীগ সরকার উন্নয়নের সরকার। বর্তমান সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশে এক শটি অর্থনৈতিক অঞ্চল করছে। সেগুলো বাস্তবায়ন হলে দেশ দ্রুততম সময়ের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি আরও বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশ যেভাবে আছে সেভাবেই থাকবে। এ ব্যাপারে শেখ হাসিনার সরকার সজাগ আছে।

অন্যান্য বক্তারা কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের গত দুই বছরের বিভিন্ন সফলতার বিষয় তুলে ধরেন।

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে