Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৬-২০১৭

ওমানে প্রবাসী বাংলাদেশির সংখ্যা বেশি, সুনামেও শীর্ষে

ওমানে প্রবাসী বাংলাদেশির সংখ্যা বেশি, সুনামেও শীর্ষে

মাস্কাট, ১৬ জুলাই- ওমানে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের সংখ্যা প্রায় ৪.৬%। পরিসংখ্যান বলছে, ওমানের মাটিতে বাংলাদেশি প্রবাসী শ্রমিকের সংখ্যা সবচেয়ে বেশি এবং সুনামেও তারা সবার শীর্ষে। ফলে অন্য যেকোন দেশের শ্রমিকদের তুলনায় ওমানে বাংলাদেশি শ্রমিকদের রয়েছে বিশেষ চাহিদা।

সবশেষ ‘ন্যাশনাল সেন্টার অ্যান্ড ইনফরমেশন’ (এন সি এস আই) এর তথ্য মতে , ডিসেম্বর, ২০১৬ এর শেষের হিসাব অনুযায়ী ওমানে বাংলাদেশিদের সংখ্যা ৬,৯৮,৮৮১। ভারতীয়রা দ্বিতীয় সর্বোচ্চ, তাদের সংখ্যা ৬,৮৯,৬০০ এবং ২,৩২,৪২৬ জন নিয়ে পাকিস্তানিরা তৃতীয় অবস্থানে রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে এটি একটি বড় উদাহরণ হতে পারে। যেখানে অন্যান্য দেশে বাংলাদেশি কর্মীদের নিয়ে নানা নেতিবাচক ইমেজ বা ধারনা ছড়ানো হচ্ছে, সেখানে ওমানের প্রবাসী বাংলাদেশিরা নিজেদের ইতিবাচক ভাবমুর্তিতে অটল। তারা অন্যান্য অভিবাসী শ্রমিকদের তুলনায় বেশি পরিশ্রমী। আর এজন্য তারা যথেষ্ট মূল্যায়নও পাচ্ছে।

জনশক্তি বিশ্লেষকরা বলছেন, গত ডিসেম্বরের শেষ নাগাদ এনএসআই এর হিসাব অনুযায়ী ওমানে বেসরকারি খাতে ১৫,০৪,৯৩৬ জন, সরকারি খাতে ৬০,১৯৬ এবং গৃহকর্মী ও ড্রাইভার হিসেবে যাওয়া ২,৮৩,০৪৩ জনসহ মোট কর্মী সংখ্যা দাঁড়িয়েছে ১,৮৪৮,১৭৫ এ।

এদিকে, ওমানের সরকারি হিসাব অনুযায়ী গত বছরের জানুয়ারিতে মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ৪,৫৬,৮,০০৩ এ। যেখানে এনএসআইয়ের হিসেব মতে মোট প্রবাসীর সংখ্যা ২,০৯৪,৬১৬। অর্থ্যাৎ ওমানের মোট জনসংখ্যার ৫৪.১ শতাংশই হচ্ছে প্রবাসী। ওমান প্রবাসী এম. জাহিদুল হক জানান, গত কয়েক বছরে ওমানে প্রবাসীদের সংখ্যা উল্লেখযোগ্যহারে বেড়েছে। কেবলমাত্র ২০১৫ সালে ২৯ শতাংশ থেকে ৪৩ শতাংশ বেড়েছে প্রবাসী কর্মীর সংখ্যা।

এর কারণ হিসেবে এই প্রবাসী কর্মী এম. জাহিদুল হক জানান, ওমানে প্রচুর মেগা অবকাঠামো প্রকল্প রয়েছে। যেখানে প্রায়ই নিয়োগের জন্য প্রবাসী জনশক্তির প্রয়োজন হয়। ফলে বাইরে থেকে জনশক্তি আমদানি না করলে ওমানের নির্মাণ খাত চলবেনা। আর এই জন্যই মূলত প্রবাসী শ্রমিকের এত চাহিদা ওমানে।

এই প্রবাসী আরও জানান, ওমানে বাংলাদেশিদের এরকম ইতিবাচক ভাবমূর্তি রক্ষা করে কাজ করতে পারলে ভবিষ্যতে সেখানে বাংলাদেশের শ্রমবাজার আরো প্রসারিত হবে। তাছাড়া অন্যান্য দেশের চেয়ে ওমানে কর্ম পরিবেশ যথেষ্ট ভালো। যদি কেউ ব্যবসা করতে চায় তাহলে উদ্যোক্তা হিসেবে সেটা করারও অফুরন্ত সুযোগ রয়েছে।

আর/১০:১৪/১৬ জুলাই

ওমান

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে