Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-২৮-২০১৭

‘নাসের বেয়াদব’, ‘সায়রা পরনির্ভরশীল’

সেরাজুল ইসলাম সিরাজ


‘নাসের বেয়াদব’, ‘সায়রা পরনির্ভরশীল’

মৌলভীবাজার, ২৮ জুন- মৌলভীবাজার-৩ (সদর- রাজনগর) আসনে বড় দুদলেই গ্রুপিং রয়েছে। জনসমর্থনও প্রায় সমানে সমান। প্রার্থী বাছাইয়ের ওপরই নির্ভর করছে, নৌকা নাকি ধানের শীষ জিতবে।

এক সময় নৌকার ঘাঁটি হিসেবে খ্যাত ছিল আসনটি। বিএনপির সিনিয়র নেতা প্রয়াত সাইফুর রহমান ১৯৯১ সালে ভোট চাইতে গেলে লোকজন তার মুখের ওপরে বলেছিলেন, বাপু তুইতো বালা মানুষ, আইলিতো, নৌকা নি আইলি না ক্যা।

জিয়াউর রহমানের মন্ত্রিসভার অর্থ ও বাণিজ্যমন্ত্রী সাইফুর রহমান সেবার আওয়ামী লীগের প্রার্থীর কাছে পরাজিত হন। তবে খালেদা জিয়া সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। এরপর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কারণে নৌকার ভোটে ভাগ বসাতে সক্ষম হন সাইফুর রহমান।

১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে বিজয়ী হন সাইফুর রহমান। ২০০১ সালে তিনি একাধিক আসনে নির্বাচিত হলে মৌলভীবাজার-৩ আসনটি ছেড়ে দেন। এরপর উপ-নির্বাচনে বিজয়ী হন তার ছেলে এম নাসের রহমান।

বাবা সফল হলেও ছেলে নাসের রহমান বেশি সুবিধা করতে পারেননি। বিশেষ করে বদমেজাজের কারণে জনবিচ্ছিন্ন হয়ে পড়েন তিনি। এক-এগারোর সময়ে দুর্নীতিতে অভিযুক্ত হয়ে জেলেও যেতে হয়। যার প্রভাব পড়ে বাবা সাইফুর রহমানের ওপরও।

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতা সমাজকল্যাণমন্ত্রী প্রয়াত সৈয়দ মহসিন আলীর কাছে ধরাশায়ী হন নাসের। মহসিন আলী ২০১৪ সালের নির্বাচনেও বিজয়ী হন। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে উপ-নির্বাচনে সহধর্মিনী সায়রা মহসিন সংসদ সদস্য নির্বাচিত হন।
আগামী নির্বাচনেও বর্তমান এমপি সায়রা মহসিনকে আওয়ামী লীগের আর নাসের রহমানকে বিএনপির মনোনয়নের সবচেয়ে বেশি দাবিদার বলে মনে করা হচ্ছে।

প্রধান দুদলের এই দুনেতার বিরুদ্ধেই অসন্তুষ্টি রয়েছে সাধারণ মানুষের মাঝে। তবে সায়রা মহসিন সম্পর্কে সবচেয়ে বেশি অভিযোগ হচ্ছে- তার কাছের লোকজন নানা ধরনের দুর্নীতি-অনিয়ম করছেন।

অনেকেই আরও বলছেন, স্বামীর মৃত্যুর কারণে সায়রা মহসিন গৃহিণী থেকে হঠাৎ এমপি হওয়ায় এখনো সবকিছু ভালোভাবে আয়ত্বে নিতে পারেননি। কার্যত সবকিছু পরিচালনা করেন তার মেয়ে সৈয়দা সানজিদা শারমিন। কিন্তু সেই মেয়ের বিরুদ্ধে নানা ধরনের দুর্নীতির অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

সানজিদা শারমিন নাকি টাকা ছাড়া কিছুই বোঝেন না। এমপির দেবর সৈয়দ মোশতাক আলীও তার নাম ভাঙিয়ে দুর্নীতি করছেন বলে অভিযোগ উঠেছে।

সায়েরা মহসিন বলেন, আমার মেয়ের বিরুদ্ধে টাকা নেওয়ার অভিযোগ পুরোপুরি মিথ্যা। আর দেবরের বিষয়ে আমি কোনো দায় নেবো না।

মহসিন আলী জীবিত থাকতেই মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের গ্রুপিং তুঙ্গে ওঠে। মহসিন আলীর বিপক্ষ গ্রুপকে পেছন থেকে মদদ দিতেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ। মহসিন আলী তার বলয় কিছুটা রক্ষা করতে পারলেও বর্তমানে সায়রা মহসিন কোনঠাসা হয়ে পড়েছেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ দলের পুরো নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছেন। ক্ষুদ্র একটি অংশ রয়েছে সায়রা মহসিনের সঙ্গে। এসব কারণে সায়রা মহসিনকে প্রার্থী করা হলে আগামী নির্বাচনে দুয়ে দুয়ে চার নাও মিলতে পারে বলে আশঙ্কা তৃণমূলের নেতাকর্মীদের।

সায়রা মহসিনের চেয়ে মৌলভীবাজার পৌরসভার বর্তমান মেয়র মো. ফজলুর রহমানকে আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী মনে করেন দলের অনেকেই।

অন্যদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশী নাসের রহমান সম্পর্কে স্থানীয়রা একবাক্যে বলছেন, তিনি একজন বেয়াদব।

বিএনপির তৃণমূলের নেতাকর্মীদেরও অভিযোগ, সাধারণ মানুষের সঙ্গে নাসেরের কোনো যোগাযোগ নেই। সিনিয়র যে কাউকে অপমান করতে তার একটুও বাঁধে না। যুবদল নেতা মতিন বক্সকে লাঞ্ছিত করে বের করে দিয়েছিলেন। অনেক মুরুব্বিকে অপদস্থ করারও রেকর্ড রয়েছে তার।

এছাড়া এক এগারোর পর থেকে মৌলভীবাজারে তার যাতায়াত নেই বললেই চলে। মাঝে-মধ্যে তার শহরের বাইরের রিসোর্টে আসা-যাওয়া করেন। দলের নেতাকর্মীদের সঙ্গেও খুব একটা যোগাযোগ নেই। নাসের রহমানকে প্রার্থী করা হলে ফলাফল হিতে বিপরীত হতে পারে। বিএনপির আশাহত হওয়ার আশঙ্কাও অনেক জোরালো।

নেতাকর্মীরা আরও মনে করেন, নাসের রহমানের চেয়ে বিকল্প ভালো প্রার্থী রয়েছে বিএনপির, যাকে প্রার্থী করা হলে বিজয়ের সম্ভাবনা অনেক বেশি উজ্জ্বল। এক্ষেত্রে আলোচনায় এগিয়ে রয়েছেন ভিপি মিজান ও সাবেক পৌর মেয়র ফয়জুল করীম ময়ূন। যারা আন্দোলন সংগ্রামে কর্মীদের পাশে থেকে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ফোনে নাসের রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে ব্যস্ত আছেন বলে লাইন কেটে দেন।

মৌলভীবাজার-৩ আসনের মোট ভোটার ২ লাখ ৮ হাজার ২১৩ জন। সদর উপজেলা উন্নত হলেও রাজনগর অনেক পিছিয়ে আছে। অনেক এলাকার ছোট্ট একটি বাজারের চেয়েও ছোট রাজনগর উপজেলা শহরের পরিসর।

আর/১৭:১৪/২৮ জুন

মৌলভীবাজার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে