Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৮-২০১৭

চুল পড়া রোধে ঘরে তৈরি করুন আয়ুর্বেদিক তেল

নিগার আলম


চুল পড়া রোধে ঘরে তৈরি করুন আয়ুর্বেদিক তেল

চুলের সুস্থতার জন্য তেলের বিকল্প নেই। চুলের পুষ্টি যুগিয়ে চুলকে করে তোলো নরম, কোমল, সিল্কি। সাধারণত বাজারের নারকেল তেল, বাদাম তেল ব্যবহার করা হয়। এই নারকেল বা বাদাম তেলকে আরো বেশি পুষ্টিকর করে তোলা সম্ভব কিছু উপাদানের মাধ্যমে। এই আয়ুবের্দিক তেল চুল পড়া রোধ করবে। শুধু তাই নয় চুলের আগা ফাটা রোধ, রুক্ষভাব দূর করে চুলকে করে তোলে স্বাস্থ্যজ্বল ঝলমলে। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হওয়ায় এই তেলের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই যেকোনো চুলের অধিকারীরা নিশ্চিন্তে এই তেল ব্যবহার করতে পারে।

১। আমলকির তেল
ক। ১০০ গ্রাম আমলকি পাউডার
খ। ২৫০ গ্রাম বিশুদ্ধ নারকেল তেল
গ। ৪ লিটার পানি

এক তৃতীয়াংশ আমলকির গুঁড়ো পানির সাথে মিশিয়ে সিদ্ধ করে নিন। অল্প আঁচে মিশ্রণটি নাড়তে থাকুন পানি ১ লিটারে কমে না আসা পর্যন্ত। এবার পানিটি একটি সুতির কাপড়ে ছেঁকে নিন। বাকী আমলকির গুঁড়ো পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এখন একটি বড় পাত্রে আগের ছাঁকা আমলকি পানি এর সাথে আমলকির পেস্ট এবং নারকেল তেল মিশিয়ে নিন। এবার পাত্রটি চুলায় ফুটতে দিন। ফুটে ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে এলে গ্লাস কন্টেইনারে সংরক্ষণ করুন। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

২। জবার ফুলের তেল
ক। ১০০ মিলি লিটার নারকেল তেল অথবা অলিভ অয়েল
খ। ৫টি জবা ফুল পাতা সহ
গ। ১ চা চামচ মেথি এবং তুলসির গুঁড়ো (ইচ্ছা)

নারকেল বা অলিভ অয়েলের সাথে জবাফুল, মেথি গুঁড়ো দিয়ে জ্বাল দিন। কিছুটা ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে এলে একটি ছাঁকনি দিয়ে ছেকে তেল কনটেইনারে রাখুন। চুলে ব্যবহারের আগে কিছুটা গরম করে নিন। জবা ফুল এবং পাতা চুল পড়া রোধ করে চুলের গোড়া মজবুত করে।

৩। লেবুর তেল
ক। এক চা চামচ লেবু বা কমলার খোসা
খ। ১০০ মিলিলিটার নারকেল তেল বা অলিভ অয়েল

তেলের সাথে লেবু বা কমলার খোসা মিশিয়ে জ্বাল দিন। কিছুটা ঘন হয় এলে ছাঁকনি দিয়ে ছেঁকে তেল আলাদা করে রাখুন। এই তেলটি মাথার তালুতে কুসুম গরম করে ম্যাসাজ করে লাগান। ৪০-৫০ মিনিট অপেক্ষা করুন। তারপর চুল শ্যাম্পু করে ফেলুন। খুশকি দূর করতে এই তেলটি বেশ কার্যকর। সপ্তাহে দুইদিন এই তেল ব্যবহার করুন।

৪। তুলসি আয়ুর্বেদিক তেল
ক। নতুন তুলসি পাতা অথবা তুলসি পাউডার
খ। বিশুদ্ধ নারকেল তেল
গ। পানি
ঘ। মেথি

কয়েকটি তুলসি পাতা অথবা কয়েক চামচ তুলসি পাতা গুঁড়ো পানির সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। যদি তুলসি পাতা ব্যবহার করেন তবে তুলসি পাতা পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার ১০০ মিলিলিটার নারকেল তেলের সাথে তুলসি পাতার পেস্ট মিশিয়ে চুলায় জ্বাল দিন। এর সাথে কয়েকটি মেথি দিয়ে দিন। 

কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হয়ে এলে এটি কাঁচের জারে সংরক্ষণ রাখুন। সপ্তাহে দুইবার এই তেল মাথায় ম্যাসাজ করুন। তারপর শ্যম্পু করে ফেলুন।

টিপস:
১। আয়ুর্বেদিক তেল ঠান্ডা স্থানে রাখুন। এতে কোন রাসায়নিক উপাদান ব্যবহার না করার কারণে রোদের তাপে তেল নষ্ট হয়ে যেতে পারে।

২। গরম পানিতে টাওয়াল ভিজিয়ে সম্পূর্ণ চুল পেঁচিয়ে রাখুন। এটি তেল চুলের গোড়ায় গোড়ায় পৌঁছাতে সাহায্য করবে।  

৩। ব্যবহার পর খুব ভাল করে তেলের ঢাকনাটি লাগিয়ে রাখুন।

সূত্র: স্টাইলক্রেইজ

আর/০৭:১৪/১৮ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে