logo

মালয়েশিয়ায় শ্রমিকদের ভিসার খরচ বাড়ল

রফিক আহমদ খান


মালয়েশিয়ায় শ্রমিকদের ভিসার খরচ বাড়ল

কুয়ালালামপুর, ০১ ফেব্রুয়ারি- মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের ভিসার খরচ বাড়ল। আগে বিদেশি শ্রমিকদের কারখানা (ফ্যাক্টরি) ও নির্মাণ (কনস্ট্রাকশন) ভিসায় বার্ষিক লেভি ছিল ১ হাজার ২৫০ রিঙ্গিত। আজ ১ ফেব্রুয়ারি থেকে তা বেড়ে হবে ২ হাজার ৫০০ রিঙ্গিত। সার্ভিস সেক্টরে ১ হাজার ৮৫০ রিঙ্গিত থেকে বেড়ে হবে ২ হাজার ৫০০ রিঙ্গিত।

আগে বিদেশি শ্রমিকদের লেভি ছয় ক্যাটাগরির থাকলেও এখন থেকে তা হবে দুই ক্যাটাগরি। প্রথম ক্যাটাগরিতে থাকবে কারখানা, নির্মাণ ও সার্ভিস সেক্টর। দ্বিতীয় ক্যাটাগরিতে প্ল্যান্টেশন ও কৃষি। প্ল্যান্টেশনে আগে লেভি ছিল ৫৯০ রিঙ্গিত। কৃষিতে ছিল ৪১০ রিঙ্গিত। এখন প্ল্যান্টেশন ও কৃষিতে লেভি দিতে হবে ১ হাজার ৫০০ রিঙ্গিত। গৃহকর্মীর ক্ষেত্রে লেভি বাড়ানো হয়নি। তাদের জন্য নিয়োগকর্তাকে আগের মতোই প্রতি জনের জন্য ৪১০ রিঙ্গিত লেভি দিতে হবে। আজ থেকে এ নতুন নিয়ম কার্যকর হবে। মালয়েশিয়ান পত্রিকা নিউ স্ট্রেইটস টাইমস এ খবর প্রকাশ করে।
মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা জাহিদ হামিদি মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক সংক্রান্ত সরকারি কমিটিরও চেয়ারম্যান। তিনি বলেন, এ বর্ধিত লেভির ফলে ২.৫ বিলিয়ন রিঙ্গিত বার্ষিক কর (শুধু বিদেশি শ্রমিক থেকে) জমা হবে মালয়েশিয়ার সরকারের কোষাগারে। তবে এই মুহূর্তে বিদেশি প্রফেশনালদের ওপর বার্ষিক করের বোঝা চাপানোর পরিকল্পনা সরকারের নেই জানান জাহিদ।

এ দিকে গত বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) প্রধানমন্ত্রী নাজিব রাজাক এক বক্তব্যে জানিয়েছেন, সরকার ২০১৬ সালে দেশের অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা দেওয়ার কথা ভাবছে।