logo

এবার ২০ সহযোদ্ধার শিরশ্ছেদ করল আইএস

এবার ২০ সহযোদ্ধার শিরশ্ছেদ করল আইএস

বাগদাদ, ০১ জানুয়ারি- প্রকাশ্যে ফের গণহত্যা চালাল জঙ্গিগোষ্ঠী আইএস। কিন্তু এবার কোন বিধর্মী বা শত্রুর শিরশ্ছেদ নয় বরং নিজ দলের যোদ্ধাদের এই শাস্তি দেয়া হয়েছে। ইরাকের মসুল ঘাঁটি ছেড়ে পালানোর অপরাধে নিজ দলের ২০ জন সদস্যের শিরশ্ছেদ করে জঙ্গিরা।

যুদ্ধবিধ্বস্ত ইরাকের মসুল শহরে সম্প্রতি এমনটাই ঘটেছে বলে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের সূত্রে জানা যায়। জানুয়ারির মাঝামাঝি, এই মসুলেই আরও এক দল সহযোদ্ধাকে প্রকাশ্যে পুড়িয়ে মেরেছিল জঙ্গিরা। সে সময়ে তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল এরা ইরাকি বাহিনীর আক্রমণে পিছু হটে রামাদি থেকে মসুলে পালিয়ে এসেছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক মসুলের এক বাসিন্দা জানায়, ‘‘শুক্রবার রাতে এক দল সন্দেহভাজনকে মসুলের চেকপয়েন্ট থেকে আটক করা হয়। পরে জানা যায়, এরা পশ্চিম মসুলের দায়িত্বে থাকা আইএস যোদ্ধা। অবিলম্বে তাদের শরিয়ত আদালতে পেশ করা হয়। আটককৃতদের মৃত্যুদণ্ড দেয় আইএস নিয়ন্ত্রিত আদালত।”

স্থানীয় একটি সূত্রের দাবি, জঙ্গিরা যখন এই কাণ্ডটি ঘটায় চার পাশে তখন কয়েকশ লোকের ভিড়। বেশির ভাগই আইএস সদস্য এবং কমান্ডার। ঘটনার বীভৎসতায় কম-বেশি প্রত্যেকেরই চোখেমুখে ছিল আতঙ্ক। এর আগে একাধিক বার আইএস যখন বিদেশি পণবন্দিদের হত্যা করেছে, তখন এদেরই উল্লাসে ফেটে পড়তে দেখা গিয়েছিল। কিন্তু এ বার পরিস্থিতি ছিল একেবারেই ভিন্ন।