logo

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে

লন্ডন, ০১ ফেব্রুয়ারী- যুক্তরাজ্যে এই প্রথমবারের মতো মুসলিম জনসংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে বলে নতুন এক জরিপে উঠে এসেছে। দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগের (ওএনএস) চালানো ওই জরিপে বলা হয়, রাজধানী লন্ডনের কোনো কোনো স্থানে মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই মুসলিম।

এতে আরো বলা হয়েছে, এ অবস্থা চলতে থাকলে আগামী এক দশকের মধ্যে লন্ডনের অকেক জায়গায় মুসলিম জনসংখ্যা অন্যদের চেয়ে বেড়ে যাবে। যুক্তরাজ্যের প্রধান দুই রাজ্য ইংল্যান্ড এবং ওয়ালসের মুসলিমদের মধ্যে অর্ধেক বিদেশি বংশোদ্ভূত এবং এদের বেশিরভাগের বয়স ১০ বছরের কম বলেও জরিপ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মুসলমানদের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাওয়ায় দেশটির মোট জনসংখ্যার ২০ শতাংশই এখন মুসলিম। ওএনএস এর পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাজ্যের আটটি শহরে মুসলমানদের সংখ্যা অধিক পরিমাণে বাড়ছে। এসব শহরের মধ্যে ব্ল্যাকবার্নে মুসলমানের সংখ্যা ২৯ শতাংশ, স্লগে ২৬ শতাংশ, লুটনে ২৫.৭ শতাংশ, বার্মিংহামে ২৩ শতাংশ, লিচেস্টারে ২০ শতাংশ এবং ম্যানচেস্টারে ১৮ শতাংশ।

এছাড়া গত বছর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো থেকে ইউরোপজুড়ে শরণার্থীদের প্রবেশের ফলে মুসলমানদের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। মুসলমানদের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকা দ্রুত দেশটির সমাজ ও সংস্কৃতির পরিবর্তনের প্রমাণ বলে মনে করেন মাইগ্রেশন ওয়াচ ইউকের সভাপতি ও সাবেক কূটনীতিক লর্ড গ্রিন।

ব্রিটেনে ৩০ লাখ মুসলমান থাকার অর্থ হলো দেশটির নাগরিকদের প্রতি ২০ জনে একজন মুসলমান। তবে ধারণা করা হচ্ছে যারা এতদিন ধরে বলে আসছিল, সংখ্যা বাড়তে থাকায় অদূর ভবিষ্যতে মুসলিমরা অন্যদের ছাপিয়ে যাবে, তারা আরো সোচ্চার হবে।