logo

নতুন বছরে টালিগঞ্জের ১০ নায়িকা

নতুন বছরে টালিগঞ্জের ১০ নায়িকা

কলকাতা, ৩১ জানুয়ারী- কারো ফুরসত মেলে না, কেউ ফিরলেন বিরতি থেকে, আবার কেউ রিক্ত হস্তে বছর শুরু করেছেন। তবু টালিগঞ্জের শীর্ষ নায়িকা এরাই।


ঋতুপর্ণা সেনগুপ্ত

২০১৫ সাল নীরবে শুরু করলেও তার জন্য বছরটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে সৃজিত মুখোপাধ্যায়ের ‘রাজকাহিনী’ মুক্তির সময় ঘনিয়ে এলে। জানা যায়, ঋতুপর্ণাই সৃজিতের ‘নায়ক’। বছরের মাঝামাঝি সময়ে মুক্তি পাওয়া ‘বেলাশেষে’তে সৌমিত্র, স্বাতীলেখা, ‘আরও একবার’-এ ইন্দ্রানি হালদার, রূপা গঙ্গোপাধ্যায়দের সঙ্গে অভিনয় করেছেন। এ বছর দীর্ঘ বিরতি ভেঙ্গে প্রসেনজিৎ এর বিপরীতে ফিরবেন 'প্রাক্তন'-এ। শোনা যাচ্ছে ক্যাবারে নাচিয়ে মিস শেফালির ভূমিকায় ‘তদন্ত’ আর সুচিত্রা সেনের ভূমিকায় অভিনয় করবেন ‘মহানায়িকা’ সিনেমায়।


রাইমা সেন

সাইফাই ‘অ্যাবি সেন’, রোমান্টিক কমেডি ‘রোগা হওয়ার সহজ ‍উপায়’ এবং ড্রামা ধাচের ‘নির্বাসিত’ - তিনটি বিচিত্র সিনেমায় অভিনয় করলেও ২০১৫ সালে তাকে ঘিরে আলোচনা জমে ওঠেনি। নতুন বছর শুরু করেছেন ‘বাস্তু-সাপ’-এর মাধ্যমে, পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। ফেব্রুয়ারিতে মুক্তি পাবে হিন্দি সিনেমা ‘বলিউড ডায়েরিজ’। আরো মুক্তি পাবে ‘ডার্ক চকোলেট’।


স্বস্তিকা মুখার্জি

তিন বছর আগের সিনেমা ‘শেষের কবিতা’ কলকাতায় মুক্তি পায় ২০১৫ সালে। কাছাকাছি সময়ে আরো মুক্তি পায় ‘অনুব্রত ভালো আছো’। আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন সমকামির ভূমিকায় ‘ফ্যামিলি অ্যালবাম’-এ অভিনয় করে। এরপর থেকেই বিভিন্ন সামাজিক আয়োজনে দেখা গেলেও পর্দায় তিনি অনুপস্থিত।


কোয়েল মল্লিক

একের পর এক রিমেইকে অভিনয় করেও হাল ধরে রাখতে পারলেন না কোয়েল। ‘বেশ করেছি প্রেম করেছি’ এবং ‘হিরোগিরি’ সিনেমা দুটি ২০১৫ সালে এমন গিরিখাতে নামিয়েছে তাকে যে, খুঁজেই পাওয়া ভার। শেষে পূজার সময়টা টিভির পর্দায় মুখ দেখিয়ে রক্ষা পাওয়ার চেষ্টা করলেন।


শ্রাবন্তী চট্টোপাধ্যায়

পূজায় দুই সিনেমা ‘কাট-মুন্ডু’ ও ‘শুধু তোমারই জন্য’র মাধ্যমে ২০১৫ সালের সমাপ্তিটা ভালোই টেনেছেন শ্রাবন্তী। ভেস্তে যাওয়া সম্পর্কের টানাপড়েনে পুড়ে বেশ কিছুদিন ইন্ডাস্ট্রির বাইরে থাকার পর, গত বছরের আগের বছর শুরু করেছিলেন ‘নব জীবন বীমা কোম্পানি’। সিনেমাটি এ বছর মুক্তি পেতে পারে।


পাওলি দাম

‘নাটকের মতো’, ‘ফ্যামিলি অ্যালবাম’- এর মতো দুটি জীবনঘনিষ্ট সিনেমায় দেখা গেছে পাওলিকে। এছাড়াও পরমব্রতর বিপরীতে মুক্তি পায় হিন্দি সিনেমা ‘ইয়ারা সিলি সিলি’। গত বছর শুটিং করেছেন ‘অরুণি তখন’, ‘অজানা বাতাস’, ‘টোপ’, ‘সত্বা’ সিনেমার। অন্তত দুটি সিনেমা খুব শিগগিরই মুক্তি পাবে। আর এ বছর সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমা ‘জুলফিকার’ এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে ছোট পর্দার জন্য ‘মহানায়ক’-এ কাজ করছেন।


পায়েল সরকার

২০১৫ সালে সাসপেন্স, অ্যাকশন-থ্রিলার, রোমান্টিক-কমেডি - সব ধাঁচের সিনেমাতেই দেখা গেছে পায়েলকে। ‘এবার শবর’, ‘লড়াই’, ‘অমানুষ ২’, ‘জামাই ৪২০’, ‘যমের রাজা দিল বর’ মুক্তি পেয়েছে। আবার ‘গুড্ডু কি গান’-এর মাধ্যমে বলিউডে অভিষেকটাও ঘটে গেছে। এমরান হাশমির বিপরীতে 'গাওয়াহ - দ্য উইটনেস' সিনেমায় অভিনয় করছেন এখন।


মিমি চক্রবর্তী

‘জামাই ৪২০’, ‘কাট-মুন্ডু’ এবং ‘শুধু তোমরাই জন্য’ - ২০১৫ সালে বাণিজ্যিক সিনেমায় একেবারে জাঁকিয়ে বসেছেন মিমি। সামনেই মুক্তি পাচ্ছে অঙ্কুশ হাজরার বিপরীতে ‘কি করে তোকে বলবো’।


নুসরাত জাহান

২০১৫ সালে মুক্তি পাওয়া ‘জামাই ৪২০’ ও ‘হর হর ব্যোমকেশ’ - দুটি সিনেমাই তারকাবহুল। এর মধ্যেও নজর কাড়তে সক্ষম হয়েছেন নুসরাত। ফলে সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমায় সুযোগ পেয়েছেন। ‘জুলফিকার’-এ নুসরাতের অভিনয় নিশ্চিত করেছেন পরিচালক নিজে। রাজীব বিশ্বাসের ‘লাভ এক্সপ্রেস’ হাতে আছে তার, মুক্তি পেতে পারে এ বছর।


শুভশ্রী গাঙ্গুলী

টালিগঞ্জে বিরতিতে যেতে এক রকম বাধ্য হয়েছিলেন শুভশ্রী। তবে এতে তার আয়ত্বে এসেছে দক্ষিণী সিনেমার গণ্ডি। ২০১৫ সালে কোনো বাংলা সিনেমা মুক্তি পায়নি। কিন্তু দেবের সঙ্গে একাট্টা হওয়ার খবরে চমক দিয়েছেন। কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘ধূমকেতু’ সিনেমার শুটিং করছেন। সেই সঙ্গে তামিল ভাষার ‘মানে থানে পায়ে’র শুটিং শেষ করেছেন।