logo

বাংলাদেশে ‘বৃক্ষ মানব’, বিরল রোগের বিরল ছবি

বাংলাদেশে ‘বৃক্ষ মানব’, বিরল রোগের বিরল ছবি

ঢাকা, ৩১ জানুয়ারি- বাংলাদেশে 'বৃক্ষ মানব' নামে পরিচিত বিরল রোগে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। চিকিৎসার জন্য তিনি আপাতত ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন। আবুল বাজানদার নামে ২৫ বছরের ওই যুবক গত এক দশক ধরে এই বিরল রোগে ভুগছেন। এর ফলে তার দু' হাত এবং পায়ের কিছু অংশ বিকৃত হয়ে অনেকটা গাছের শিকড়ের মতো আকার নিয়েছে।


আবুল পেশায় ভ্যান চালক। টানাটানির সংসারে রোগের কারণে গত ৬ বছর যাবত কোন কাজই করতে পারছেন না। তিনি বলেন, 'প্রথমে ছোট ছোট আঁচিলের মতো হয়েছিল। পরে তা বাড়তে থাকায় গ্রামের ডাক্তার দেখাই। তিনি শহরে গিয়ে বড় ডাক্তার দেখানোর পরামর্শ দেন। পরে খুলনা এবং কলকাতা গিয়েও চিকিত্‍সা করিয়েছি। কিন্তু সুরাহা হয়নি।' কলকাতায় প্রায় বছর পাঁচেক আগেই চিকিত্‍সকরা তাঁকে অস্ত্রোপচারের পরামর্শ দেন। কিন্তু অর্থাভাবে তা করা হয়ে ওঠেনি। ফলে তাঁকে ফিরে যেতে হয় বাংলাদেশে।

পরে এক সাংবাদিকের সহায়তায় এই ঘটনা সামনে আসায় খুলনায় একটি হাসপাতালে তাঁকে ভর্তি নেওয়া হয়। তবে সেখানে পরিকাঠামোর অভাবে তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। মেডিক্যালের বার্ন ইউনিটের দায়িত্বপ্রাপ্ত ড. সামন্ত লাল সেন জানিয়েছেন, একটি মেডিক্যাল বোর্ড গঠন করে অস্ত্রোপচারের মাধ্যমে প্রথমে আবুলের হাত কিছুটা স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার চেষ্টা করবেন। তিনি বলেন, 'এই রোগেকে এপিডার্মো ডিসপ্লেসিয়া ভেরুকোফরমিস বলে। এক ধরনের ভাইরাস থেকে এসেছে। আমরা প্রথমে ওর হাতটা ঠিক করার চেষ্টা করব।'

সৌজন্য: বিবিসি